adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন মহানগরে ভোটের ব্যাপারে ইসি আন্তরিক, কথা শুনছে না পুলিশ : বিএনপি

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনকে বরাবর কাঠগড়ায় দাঁড় করানো বিএনপি তিন মহানগরে ভোটের আগের দিন কমিশনের আন্তরিকতার প্রশংসা করেছে। দলটির একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করেছে। আর এরপর গণমাধ্যমকর্মীদেরকে প্রতিনিধি দলের প্রধান বলেন, সুষ্ঠু নির্বাচনে কমিশনের আন্তরিকতা থাকলেও পুলিশের নেই।

সোমবার রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ভোট হবে। তিনটি এলাকাতেই ২০১৩ সালের নির্বাচনে বিএনপির প্রার্থীরা জয়ী হয়েছে। যদিও এবার নির্বাচনী জরিপে আওয়ামী লীগের প্রার্থীরা এগিয়ে বলে প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয় দাবি করেছেন।

গত মে মাসে খুলনায় এবং জুনে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের মতো এই তিন সিটি নির্বাচন নিয়েও বিএনপির প্রধান অভিযোগ পুলিশ কেন্দ্রীক। পুলিশ তাদের নেতা-কর্মী ও সমর্থকদের হয়রানি করছে, এমন দাবি নিয়ে ভোটের আগের দিন সিইসির কাছে যান বিএনপি নেতা মাহবুব উদ্দিন খোকন।

বৈঠক শেষে বেরিয়ে এসে বিএনপি নেতা বলেন, ‘নির্বাচন কমিশনের হয়তো সুষ্ঠু নির্বাচনের আন্তরিকতা রয়েছে, কিন্তু পুলিশ প্রশাসন তাদের কথা শুনছে ন। তারা বাড়াবাড়ি করছে।’

‘তিন সিটিতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে, জনগণ ভোট দিতে পারলে বিএনপির মেয়র প্রার্থীরা বিজয়ী হবে। কিন্তু তিন সিটিতে নির্বাচনের পরিবেশ নেই।’

খুলনা ও গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনের প্রসঙ্গ টেনে খোকন বলেন, ‘নির্বাচন কমিশন আশ্বস্ত করলেও ওই দুই সিটিতে সুষ্ঠু ভোট করতে পারেনি। পুলিশ প্রশাসন নির্বাচনকে প্রভাবিত করেছে।’

‘অনিয়মের সঙ্গে জড়িতদের দৃশ্যমান ব্যবস্থা নেওয়া হয়নি। দৃশ্যমান ব্যবস্থা নেওয়া হলে তারা কোনও অনিয়মের সঙ্গে জড়িত হওয়ার সাহস পেত না।’

তিন সিটির নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে না পারলে নির্বাচনি ব্যবস্থা হুমকির সম্মুখীন হবে-এমনটাও বলেন খোকন।

ইসির সঙ্গে সাক্ষাতে বিএনপি অনিয়মের সঙ্গে জড়িত আইনশৃঙ্খলার বাহিনীর সদস্যদের শাস্তির ব্যবস্থা, নির্বাচনের দায়িত্বে থাকা কর্মী ও পোলিং এজেন্টদের গ্রেপ্তার না করা, ভোটকেন্দ্রে গণমাধ্যমকর্মীদের প্রবেশাধিকারের সুযোগ দেওয়াসহ পাঁচ দফা দাবি জানায়।

এইসময় তারা ইসির কঠোর নির্দেশনা ও হাইকোর্টের আদেশ অমান্য করে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিএনপি নেতাদের গ্রেপ্তারের অভিযোগ তোলেন। নির্বাচন চলাকালীন নতুন করে মামলা দেওয়া এবং নির্বাচনি এলাকা থেকে গ্রেপ্তার করে পাশের থানায় মামলা দেওয়ার অভিযোগও করে।

বিএনপির প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কায়সার কামাল। দুপুর সোয়া একটা থেকে প্রায় দুই ঘণ্টার বৈঠকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া