adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সারাদেশে স্বতঃস্ফূর্তভাবে অবরোধ পালিত হচ্ছে

image_63980_0ঢাকা: জনগণ সারাদেশে স্বতঃস্ফূর্তভাবে রাজপথ রেলপথ ও নৌপথে অবরোধ কর্মসূচি পালন করছে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী আহমেদ।

মঙ্গলবার সকাল ১০টার দিকে বাংলামেইলের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।

সরকারের সমালোচনা করে রিজভী বলেন, ‘জনগণের দাবি হচ্ছে নির্দলীয় সরকারের অধীনে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন। কিন্তু একতরফা নির্বাচনের জন্য যে তফসিল ঘোষণা করা হয়েছে তা দেশকে সংঘাতের দিকে নিয়ে যাবে।’

তিনি বলেন, ‘নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে মঙ্গলবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত রাজপথ, নৌপথ ও রেলপথে অবরোধ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে ১৮ দলীয় জোট। তফসিল স্থগিতের দাবিতে জনগণের অংশগ্রহণে টানা ৪৮ ঘণ্টার অবরোধ চলছে।’

রিজভী বলেন, ‘জনগণের এই দাবি উপেক্ষা করে বর্তমান সরকারের মদদে নির্বাচন কমিশন নির্বাচনের যে তফসিল ঘোষাণা করেছে তা জাতি কখনই মেনে নেবে না। যে কারণে তারা আজকে সরকারের বিরুদ্ধে সোচ্ছার হয়ে উঠেছে।’

তিনি বলেন, ‘সরকার নেতাকর্মীদের ওপর নির্যাতন অব্যাহত। গত রাত থেকে এখন পর্যন্ত দুজন জন মারা গেছে। এছাড়া বরাবরের মতোই দলীয় কার্যালয়ের সমানে পুলিশ প্রশাসনের অবস্থান রয়েছে।’

এদিকে অবরোধকে কেন্দ্র করে নয়াপল্টানে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। দলীয় কার্যালয় ‘অবরুদ্ধ’ করে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। কার্যালয়ের সামনে সাদা পোশাকধারী পুলিশও অবস্থান নিয়েছে। কার্যালয়ের মূল ফটকে তালা ঝুলছে।’

এছাড়া কার্যালয়ের ভেতরে মঙ্গলবার সকাল থেকে নেতাকর্মীদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না। যদিও সকাল থেকে কার্যালয়ের সামনে কাউকে আসতে দেখা যায়নি।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরে অবস্থান করছেন দলের একমাত্র নেতা দপ্তরের দায়িত্ব প্রাপ্ত ও যুগ্ম-মহাসচিব রহুল কবির রিজভী আহমেদ।

অবরোধ সফল করতে রাজধানীতে সিনিয়র আট নেতাকে দায়িত্ব দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তবে এখন পর্যন্ত রাজধানীতে বড় ধরনের কোনো মিছিল সোডাউনের খবর পাওয়া যায়নি।

দলীয় সূত্রে জানা গেছে, অবরোধ কর্মসূচি সফলে দায়িত্বপ্রাপ্ত বিএনপির আট নেতার মধ্যে কাফরুল, ক্যান্টনমেন্ট ও গুলশানের দায়িত্ব দেয়া হয়েছে দলের স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহকে। তবে অবরোধ কর্মসূচি ঘোষণার পরপরই গুলশানের জাপান দূতাবাসের অনুষ্ঠান থেকে ফেরার পথে হান্নানকে আটক করেছে গোয়েন্দা পুলিশ।

এছাড়া মির্জা আব্বাস থাকবেন মতিঝিল, খিলগাঁও ও সবুজবাগ এলাকার দায়িত্বে। মোহাম্মদপুর, আদাবর, দারুস সালাম এলাকার দায়িত্ব পালন করবেন গয়েশ্বর চন্দ্র রায়। তেজগাঁও ও বনানীর দায়িত্ব পেয়েছেন নজরুল ইসলাম খান। ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার দায়িত্ব সূত্রাপুর, কোতোয়ালী, বংশাল, গেণ্ডারিয়া ও ওয়ারী এলাকায় অবরোধ সফল করার।

যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান লালবাগ, নবাবগঞ্জ ও হাজারীবাগ; বরকত উল্লাহ বুলু উত্তরা, উত্তর খান ও দক্ষিণ খান এবং সালাহউদ্দিন আহমদকে ডেমরা, শ্যামপুর, যাত্রাবাড়ী ও কদমতলীর এলাকায় অবরোধ সফল করার দায়িত্ব দেয়া হয়েছে।

ওই সব এলাকার ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং গত নির্বাচনে যারা বিএনপি থেকে মনোনয়ন পেয়েছিলেন তাদের নিয়ে আন্দোলন সমন্বয় করার নির্দেশ দিয়েছেন খালেদা জিয়া। দায়িত্বপ্রাপ্ত নেতাদের সহযোগিতা করতে দলের পক্ষ থেকে নেতাকর্মীদের নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, অবরোধ কর্মসূচি ঘোষণার পরপরই গুলশানের জাপান দূতাবাসের অনুষ্ঠান থেকে ফেরার পথে গোয়েন্দা পুলিশ বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহকে আটক করে।

প্রসঙ্গত, সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় রেডিও ও টেলিভিশনে বক্তব্যের মাধ্যমে আগামী ৫ জানুয়ারি জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ। এ ঘটনার পর রাত পৌনে ৯টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে সারাদেশে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া