adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘সংসদ কলঙ্কিত করেছিলেন শেখ মুজিব’

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে এবার জাতীয় সংসদ কলঙ্কিত করার অভিযোগ তুলেছেন বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান। 
লন্ডনে যুক্তরাজ্য বিএনপি’র উদ্যোগে ‘৭ই নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস’ পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধুর বিরুদ্ধে তিনি এ অভিযোগ তোলেন। 
সংগঠনের স্থানীয় সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদের পরিচালনায় বুধবার বিকেলে পূর্ব লন্ডনের একটি হলে আয়োজিত এ অনুষ্ঠানে তারেক রহমান প্রধান অতিথির বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে আরো ছিলেন দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান, তারেক রহমানের মানবাধিকার বিষয়ক উপদেষ্টা ব্যারিস্টার এম এ সালাম, অপর উপদেষ্টা আসাদুজ্জামান, যুক্তরাজ্য বিএনপি’র সাবেক আহবায়ক এম এ মালেক প্রমুখ। 
অনুষ্ঠানে ‘৭ই নভেম্বরের তাতপর্য’ তুলে ধরে দীর্ঘ দুই ঘণ্টার লিখিত বক্তব্য পেশ করেন তারেক রহমান। অনুষ্ঠানে যুক্তরাজ্য বিএনপি’র সিনিয়র নেতাদের বাদ দিয়ে আঞ্চলিক শাখার নেতাদের দেন বক্তব্য রাখার সুযোগ। 

প্রধান অতিথির বক্তব্যে তারেক বলেন, সর্বহারা পার্টির নেতা সিরাজ সিকদারকে হত্যার পর জাতীয় সংসদে দাঁড়িয়ে শেখ মুজিব বলেন, কোথায় আজ সিরাজ সিকদার। বিরোধী দলের একজন রাজনৈতিক নেতাকে বিনা বিচারে হত্যা করে জাতীয় সংসদে দাঁড়িয়ে এভাবে দম্ভভরে জাতীয় সংসদকে কলঙ্কিত করেন  শেখ মুজিব। 

তিনি বলেন, পিতার মত অন্যায়ভাবে এখন এই সংসদ বিনা ভোটের কথিত এমপি দিয়ে দখল করে রেখেছেন রং হেডেড শেখ হাসিনা। তারেক বলেন, স্বাধীনতা পরবর্তী সময়কার চিত্র ছিল, শেখ মুজিব জনগণকে বিশ্বাস করতে পারেননি। তবে জনগণের পক্ষে না দাঁড়ালে যে ইতিহাসের নির্মম শাস্তি পেতে হয় এটি তিনি ঠিকই বুঝেছিলেন। 

বিএনপি’র এই শীর্ষ নেতা বলেন, জোর খাটিয়ে বা রাজাকার আখ্যা দেয়ার ভয় দেখিয়ে শেখ মুজিবের পক্ষে যতই মিথ্যে ইতিহাস রচিত হোক, প্রকৃত সত্য হচ্ছে স্বাধীন বাংলাদেশের প্রথম বিজয় দিবসটি তার আনন্দে উদযাপনের সৌভাগ্য হয়নি। তার নির্যাতন ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদে সর্বহারা পার্টির ডাকে ওইদিন আধাবেলা হরতাল পালিত হচ্ছিল। ১৯৭৪ সালের বিজয় দিবসেও হরতাল আহবান করে সর্বহারা পার্টি। এর আগে একই বছর ১৩ অক্টোবর শেখ মুজিবের বিরুদ্ধে গণ আন্দোলনের ডাক দেয় শেখ হাসিনার আজকের বিশ্বস্ত ইনু গংদের জাসদ। 

তারেক বলেন, বিজয় দিবসের মর্যাদা অবশ্য শেখ মুজিবের কাছে খুব বেশি আনন্দদায়ক হওয়ার কথাও নয়। কারণ মুক্তিযুদ্ধ শেখ মুজিব দেখেননি। মুক্তিযুদ্ধে গৌরবময় ভূমিকা রাখতে না পারার লজ্জা ছিল তার। আর একারণেই মুক্তিযুদ্ধে যারা বীরত্বপূর্ণ ভুমিকা পালন করেছিলেন তাদের সঙ্গে শেখ মুজিব কখনও সহজ হতে পারেননি। 

তারেক বলেন, দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানি পাসপোর্ট নিয়ে দেশে এসে অবৈধভাবে প্রধানমন্ত্রিত্ব গ্রহণ করেন শেখ মুজিব। গণতন্ত্রের টুটি টিপে ধরে বিরোধী দলের উপর স্বেচ্ছাচার ও নির্যাতনের মাধ্যমে নিজেকে তিনি আইয়ুব-ইয়াহিয়ার যোগ্য উত্তরসুরি হিসেবেই পরিচিত করছিলেন ওই সময়। স্বাধীন দেশে ফিরে প্রধানমন্ত্রিত্ব গ্রহণ করেই শেখ মুজিব চিহ্নিত যুদ্ধাপরাধীদের ছেড়ে দিয়েছিলেন।

তিনি বলেন, পাকিস্তান থেকে পাকিস্তানি নাগরিক হিসেবে ফিরে অবৈধভাবে বাংলাদেশের ক্ষমতায় অধিষ্ঠিত হয়েই শেখ মুজিব কার্যত মুক্তিযুদ্ধ বিরোধী ভূমিকায় অবতীর্ণ হন। জনগণের মতামতের তোয়ক্কা না করেই ছেড়ে দেন চিহ্নিত যুদ্ধাপরাধীদের।

দীর্ঘ ২ ঘণ্টার বক্তৃতায় একটি বিরাট সময় নিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও কর্নেল তাহেরকেও তুলোধুনো করেন তারেক। তিনি বলেন, সেনবাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে সামরিক আদালতে বিদ্যমান আইনে তাহেরের বিচার হয়েছে। নিজেদের অপকর্ম ঢাকতে অব্যাহত অপপ্রচারের মাধ্যমে প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে এর জন্যে দায়ী করার অপচেষ্টা চালিয়ে আসছে ইনুরা। অথচ শেখ মুজিবের হত্যকাণ্ডসহ ১৯৭৫ সালের সব ঘটনার জন্যে দায়ী ইনু-তাহেররা। 

এ প্রসঙ্গে তিনি ৭ই নভেম্বরকে সামনে রেখে বিভিন্ন সময় প্রকাশিত তাহের ও ইনু’র কিছু সাক্ষাতকারের বর্ণনা দেয়ার চেষ্টা করেন। তারেক বলেন, বলা হয়, আমার পিতা জিয়াকে রক্ষা করেছেন তাহের-ইনুরা। কিন্তু প্রশ্ন হলো তাহের-ইনুরা ওই সময় জিয়াকে রক্ষা করতে গিয়েছিলেন, নাকি জিয়ার জনপ্রিয়তা ব্যবহার করে রাজনৈতিক ফায়দা হাসিল করতে চেয়েছিলেন। তারেক বলেন, তাহের-ইনুর পরিকল্পনা ছিল জিয়াউর রহমানকে গ্রেফতার করা যা ইনু নিজে এক সাক্ষাতকারে উল্লেখ করেছেন। 

সাধারণ সৈনিক ও জনগণের মধ্যে জিয়ার জনপ্রিয়তায় তা সম্ভব হয়নি বলে মন্তব্য করে তারেক বলেন, সেনাবাহিনীর মত একটি সুশৃংখল বাহিনীতে বিশৃংখলা সৃষ্টি করে একজন শীর্ষ সেনা কর্মকর্তাকে গ্রেফতার করার কথা যখন একটি উগ্র রাজনৈতিক সংগঠনের নেতা নিজেই প্রকাশ করেন, তখন এটিকে অপরাধ হিসেবেই দেখতে হবে। আর অপরাধ কখনও তামাদি হয় না। 

এই অপরাধের কারণে ইনুকেও বিচারের কাঠগড়ায় তোলার কথা বলেন তারেক।সারাদেশের সাম্প্রতিক বিদ্যুত বিপর্যয় সম্পর্কে তিনি বলেন, বিদ্যুত বিপর্যয়ের এই ব্যর্থতা বর্তমান অবৈধ সরকারের। কুইক রেন্টালের নামে প্রায় ৩৪ হাজার কোটি টাকা খরচ করে এরা এখন দিচ্ছে মাত্র ১৫শতাংশ বিদ্যুত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া