adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ বলে কিছু নেই

স্পোর্টস ডেস্ক : নির্মোহ বিচারেই বাংলাদেশের ক্রিকেটে চ-িকা হাথুরুসিংহে উজ্জ্বল এক নাম, অবশ্য শেষ দিকে গিয়ে চরম বিতর্কিত এক নামও। যদি এমন হয়, কোন একদিন তিনি আবার বাংলাদেশের কোচ হয়ে গেলেন। তেমন সম্ভাবনা ক্ষীণ হলেও হাথুরুসিংহে বলছেন, শেষ বলে কিছু নেই!

বাংলাদেশ ক্রিকেট দলের শরীরী ভাষা বদলে অনেক সাফল্য এনে দেওয়ার নায়ক এই শ্রীলঙ্কান কোচ এখন আর কোন আন্তর্জাতিক দলের সঙ্গে যুক্ত নন। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েল্যাস ব্লুসের দায়িত্বে থাকা বাংলাদেশের সাবেক কোচ কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।
আবার বাংলাদেশের কোচ হতে পারেন কিনা, প্রশ্নের জবাবে এমন সম্ভাবনা উড়িয়ে দেননি তিনি, শেষ বলে কিছু নেই। বাংলাদেশের মানুষ ও বাংলাদেশের ক্রিকেট দলের জন্য আমাদের হৃদয়ে বিশেষ জায়গা বরাদ্দ। কাজেই বিশ্ব পর্যায়ে বাংলাদেশের অগ্রগতির দিকে নিবিড় নজর থাকবে আমার।

২০১৪ সালে দায়িত্ব নেওয়ার পর এই লঙ্কান কোচ বদল এনেছেন বাংলাদেশের ক্রিকেট দর্শনে। টেস্টে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে নিজেদের শক্তি বিচারে আগ্রাসী কৌশলে এনেছেন জয়। তার কোচিংয়েই ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলেছে বাংলাদেশ দল। শেষ দিকে সম্পর্ক তেতো হয়ে গেলেও এই কোচের দক্ষতার কথা উঠলে বরাবরই প্রশংসায় মুখর ছিলেন মাশরাফি মর্তুজারা।

হাথুরুসিংহে চলে গেলেও তাই তার দর্শন ঝেড়ে ফেলেনি বাংলাদেশ। দূর থেকে এই তথ্য পুলকিত করে ৫১ বছর বয়েসী কোচকে, ‘আমি আসলে খেয়াল করিনি। কিন্তু জেনে খুশি হলাম যে তারা আগ্রাসী ধারার ক্রিকেট খেলছে। এই মানসিকতাই আমি পুঁতে দিয়ে এসেছিলাম। আমি ছেড়ে আসার পরও যখন তারা আমার দর্শন অনুসরণ করছে সেটা তো আমাকে পুলকিত করবেই।

টি-টোয়েন্টি থেকে মাশরাফির অবসর । মুমিনুল হককে টেস্ট দল থেকেও ছেঁটে ফেলার পেছনে হাথুরুসিংহের ঈশারার খবর আড়াল থাকেনি দেশের ক্রিকেটে। তবে এই কোচ মনে করেন কারো বিরুদ্ধে ব্যক্তিগত কোন বিদ্বেষ ছিল না তার। তার কাছে গুরুত্বপূর্ণ ছিল কেবল বাংলাদেশ দল, কারো সঙ্গে আমার ব্যক্তিগত বিরোধ ছিল নাকি? আমার কাছে বাংলাদেশ জাতীয় দল ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। দলকে যেই সমৃদ্ধ করত, তার প্রতিই আমার সমর্থন থাকত। – ডেইলি স্টার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া