adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নেই বাজেট বাস্তবায়নে : সিপিডি

cpdনিজস্ব প্রতিবেদক : আগামী ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধি অর্জন, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাসহ যেসব প্রত্যাশার কথা বলা হয়েছে সেগুলোর সঙ্গে একমত পোষণ করলেও বাস্তবায়নে কোনো কর্মপরিকল্পনা নেই বলে মত প্রকাশ করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডা্য়লগ (সিপিডি)। সিপিডির মতে, বাজেট বাস্তবায়নে যে প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন তা নেই। ভ্যাট আইন বাস্তবায়নের ক্ষেত্রে ভোক্তা পর্যায়ে, আমদানি পর্যায়ে বা উৎপাদন পর্যায়ে এটি কিভাবে বাস্তবায়ন করা হবে সেটি স্পষ্ট নয়। ফলে রাজস্ব আদায়ের ক্ষেত্রে বড় ধরণের ধাক্কা খেতে হবে। তখন সরকারকে ভিন্ন কৌশল অবলম্বন করতে হবে।

শুক্রবার (২ জুন) রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট পর্যালোচনায় সিপিডির পক্ষ থেকে এসব মন্তব্য করা হয়। বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করেন। ২০০৬ সাল থেকে বাজেট ঘোষণার পরদিন সিপিডি আনুষ্ঠানিকভাবে তাদের পর্যালোচনা তুলে ধরে আসছে। তারই ধারাবাহিকতায় এবারও সিপিডি বাজেট নিয়ে তাদের পর্যালোচনা তুলে ধরেছে।

সিপিডির পক্ষ থেকে পর্যালোচনা তুলে ধরেন সংস্থাটির সন্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

দেবপ্রিয় বলেন, বাজেটে যে সব লক্ষ্যমাত্রা দেওয়া থাকে তার সঙ্গে অর্জনের বড় ধরনের পার্থক্য দেখা যায়। এ জন্য বাজেটকে পরাবাস্তব কাঠামো বলে আমরা অভিহিত করে থাকি। এ প্রসঙ্গে এডিপি বাস্তবায়নের চিত্র তুলে ধরে বলেন, গত ১০ বছরের তথ্য পর্যোলোচনায় দেখা গেছে শেষ মাসে ২২ শতাংশ এডিপি বাস্তবায়ন হয়েছে। এটি কিভাবে সম্ভব?

তিনি বলেন, শুধু প্রশাসনিকভাবে বাজেট বাস্তবায়ন খুবই কঠিন। সফলভাবে বাজেট বাস্তবায়নের জন্য সংসদ সদস্য, স্থানীয় প্রতিনিধিদের সম্পৃক্ত করতে হবে। বাজেট শুধু প্রশাসনিক বিষয় নয়, এটি বাস্তবায়নে রাজনৈতিক অর্থনীতির বিষয়ও রয়েছে। রাজনৈতিক অর্থনীতির বিষয়টি অনুপস্থিত বলেই বাজেটে ব্যাংকিং খাত কিংবা পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রী কোন কথাই বলেন নি।

বাজেটে মূল্যস্ফীতি কমানোর যে প্রত্যাশা ব্যক্ত করা হয়েছে তা আশিংক সত্য, সুদের হার কমার বিষয়টি যৌক্তিক নয়, বৈদেশিক সহায়তা বাস্তব সম্মত নয় ও বৈশ্বিক পরিস্থিতি নিয়ে যে মূল্যায়ন করা হয়েছে তাও সঠিক নয় বলে সিপিডির পক্ষ থেকে বলা হয়েছে।

ভ্যাট আইন বাস্তবায়ন ও কর কাঠামোর কারণে ভোক্তা ব্যয় বৃদ্ধির কারণে আগামী বছর মূল্যস্ফীতি বাড়ার আশংকা রয়েছে বলে জানান ড. দেবপ্রিয়। শুধু কর কাঠামোর কারণেই নয়, গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধি্ও মূল্যস্ফীতির উসকে দিতে পারে। এরফলে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত আয়ের মানুষের ওপর চাপ তৈরি হবে।

বাজেটে বৈদেশিক অর্থ সহায়তা প্রাপ্তির যে প্রত্যাশা ব্যক্ত করা হয়েছে সেটি মোটেও বাস্তবসম্মসত নয় উল্লেখ করে দেবপ্রিয় বলেন, শুধুমাত্র হিসাব মেলানোর জন্য অবশিষ্ট যে অর্থ ঘাটতি ছিল সেটি বৈদেশিক সহায়তা হিসাবে দেখানো হয়েছে। একটি শিশুও সেটা বুঝতে পারবে। এভাবে যে বৈদেশিক সহায়তার তথ্য দেওয়া হয়েছে তা মোটেও বিশ্বাসযোগ্য নয়।

প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.৪ অর্জন প্রসঙ্গে দেবপ্রিয় বলেন, এ প্রবৃদ্ধি অর্জনের জন্য অতিরিক্ত আরও ৬৬ হাজার কোটি টাকা বিনিয়োগের প্রয়োজন হবে। এরমধ্যে সরকারকে আরও অতিরিক্ত ৫০ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে হবে। এ প্রত্যাশাটা অনেক বেশি আশাব্যঞ্জক।

তবে শুধু জিডিপি প্রবৃদ্ধি বাড়লেই হবে না উল্লেখ করে তিনি বলেন, প্রবৃদ্ধি দিয়ে বেকারত্ব দূর না হলে, কর্মসংস্থান সৃষ্টি না হলে তা তাৎপর্যপূর্ণ নয়। আমাদের প্রবৃদ্ধি বাড়লেও কর্মসংস্থান বাড়ছে না। কর্মসংস্থান সৃষ্টিতে শ্লথগতি তৈরি হয়েছে। শিল্পখাতে মহিলাদের কর্মসংস্থান কমে গেছে। কর্মসংস্থান যে পদ্ধতিতে গণনা করা হচ্ছে তা সঠিক নয় বলেও মত প্রকাশ করেন দেবপ্রিয়।

পিপিপি প্রসঙ্গে দেবপ্রিয় বলেন, পিপিপিতে মোট ৩৬টি প্রকল্প রয়েছে। কিন্তু এগুলো শেষ হচ্ছে না।

সরকারের বিভিন্ন মেঘা প্রকল্পে বরাদ্দ দেওয়া হলেও তা খরচ করা যায়নি। সরকারের অগ্রাধিকার মূলক প্রকল্প বাস্তবায়নের চিত্র হতাশাজনক বলে মন্তব্য করে দেবপ্রিয় বলেন, একমাত্র পদ্মাসেতু ছাড়া অগ্রাধিকারমূলক প্রকল্পের ব্যয় ঠিক মত হচ্ছে না। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে এসব প্রকল্প দেখভাল করা হচ্ছে কিন্তু তারপরও সেগুলোর অগ্রগতি সন্তোষজনক নয়। এ কারণে ব্যক্তিখাতও চাঙ্গা হচ্ছে না বলে মত প্রকাশ করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া