adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মসজিদে গিয়ে মুসলিম কর্মীদের বাধ্যতামূলক নামাজ পড়ার সেই নির্দেশ প্রত্যাহার করলাে মাল্টিফ্যাবস লিমিটেড

ডেস্ক রিপাের্ট : গাজীপুরের কাশিমপুর এলাকায় মাল্টিফ্যাবস লিমিটেড নামে একটি কারখানায় সব মুসলিম কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রতিদিন তিন ওয়াক্ত নামাজ পড়া বাধ্যতামূলক করে যে নোটিশ দেওয়া হয়েছিল সোমবার (১৭ ফেব্রুয়ারি) তা বাতিল করেছে কর্তৃপক্ষ।

কারখানার নির্বাহী পরিচালক আব্দুল কুদ্দুস স্বাক্ষরিত নতুন জারি করা ওই নোটিশে বলা হয়, ‘গত ৯ ফেব্রুয়ারি তারিখের নোটিশের পরিপ্রেক্ষিতে নামাজের জন্য মুসলমান কর্মকর্তাদের উপস্থিতি বাড়ানোর জন্য যে নোটিশ দেওয়া হয়েছিল তা শুধু নামাজের উৎসাহ প্রদানের জন্য করা হয়েছিল। প্রকৃতপক্ষে বেতন কর্তনের কোনো উদ্দেশ্য ছিল না। ভুলবশত বেতন কর্তনের বিষয়টি উল্লেখ থাকায় আমরা আন্তরিকভাবে দুঃখিত। এই নোটিশ জারিপূর্বক পূর্ববর্তী নোটিশটি বাতিল বলে গণ্য হলো। পূর্ববর্তী নোটিশ দ্বারা যদি কেউ বিভ্রান্ত হয়ে থাকেন বা মনে কষ্ট পেয়ে থাকেন এর জন্য আমরা পুনরায় সকলের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।’

রোববার মাল্টিফ্যাবস কারখানার অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স বিভাগের সহকারী মহাব্যবস্থাপক মোস্তাক আহমেদ জানান, ৯ ফেব্রুয়ারি নোটিশটি জারি করা হয়েছিল মূলত কারখানার সহকারী ব্যবস্থাপক থেকে তদূর্ধ্ব পদধারী কর্মকর্তাদের জন্য। সব মিলিয়ে এ রকম কর্মকর্তা হবে প্রায় ৭০ জন। বিষয়টি কেউ কেউ মেনে নেয়ায় সোমবার নোটিশটি প্রত্যাহার করা হয়েছে। বিষয়টি ছিল কারখানার একান্ত নিজস্ব ব্যাপার।

কারখানার উৎপাদন ব্যবস্থাপক ফরহাদুর রেজা ফারিন জানান, এ কারখানায় প্রতি মাসে ১৮ লাখ পিস তৈরি পোশাক উৎপাদন হয়। এ কারখানায় সব ধর্মের লোক নির্বিঘ্নে তাদের ধর্ম-কর্ম পালন করতে পারেন। কাউকে বাধ্য করা হয় না। সবাই তাদের উৎসব বোনাস পেয়ে থাকেন। কারখানাটি রপ্তানিতে জাতীয় পুরস্কার পায়। এ কোম্পানি জাপান, রাশিয়া ও আমেরিকার বেশ কিছু দেশে তাদের ব্যবসা করছে। ২০১৬ সালে তাদের রপ্তানি আয় ছিল ৯ কোটি ডলার।

গত ৯ ফেব্রুয়ারি জারি করা ওই নোটিশে কারখানার সকল মুসলিম স্টাফদের জন্য জোহর, আসর ও মাগরিবের নামাজ বাধ্যতামূলক ঘোষণা করা হয়। প্রতিবার নামাজ পড়তে ঢোকার সময় মসজিদের পাঞ্চ মেশিনে পাঞ্চ করে উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনাও জারি করা হয়েছে ওই নোটিশে।

মাল্টিফ্যাবস লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার মো. আবু শিহাব স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে সকল বিভাগের প্রধান, ম্যানেজার, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার ও কর্মকর্তাদের জন্য এই এই নিয়ম চালু করা হয়েছে বলে উল্লেখ করা হয়। তবে, অধীনস্ত কর্মচারীদের ক্ষেত্রেও এই নিয়মের প্রয়োগ করার জন্য উল্লিখিত কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয় নোটিশে।

নোটিশে আরও বলা হয়, কোনও কর্মকর্তা-কর্মচারী যদি মাসে ৭ বার নামাজ আদায় থেকে বিরত থাকেন তাহলে তার এক দিনের বেতন কেটে রাখা হবে। তবে, ২০০৬ সালের শ্রম আইন অনুযায়ী এমন কোনও নিয়ম জারি করার নিয়ম নেই।

প্রসঙ্গত, তৈরি পোশাকসহ মাল্টিফ্যাবস লিমিটেডের বিভিন্ন পণ্যের কারখানায় ৫,৫০০ কর্মকর্তা-কর্মচারী কাজ করেন। এর মধ্যে অনেক অমুসলিম কর্মকর্তা-কর্মচারীও রয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া