adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ নিয়ে পশ্চিমাদের উদ্বেগ : সতর্ক আওয়ামী লীগ

al1443470255ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ সফরে আসার দুদিন আগে হঠাত জানা গেল, নির্ধারিত দিনে আসছে না অস্ট্রেলিয় ক্রিকেট দল। যে কারণটা তারা দেখিয়েছে তা বাংলাদেশের জন্য বিব্রতকর। বাংলাদেশে অস্ট্রেলিয়দের নিরাপত্তা বিঘিœত হতে পারে, এমন তথ্য আছে বলে জানিয়েছে তারা। বিষয়টি নিয়ে আলোচনার জন্য বাংলাদেশে প্রতিনিধি দলের সফরের মধ্যেই গুলশানে কূটনৈতিক পাড়ায় ইতালীয় নাগরিকের গুলিতে মৃত্যু, জঙ্গি সংগঠন আইএসের নামে দায় স্বীকার, বাংলাদেশে থাকা যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের নাগরিকদেরকে দেশটির সরকারের সতর্ক করে দেয়ার ঘটনা সরকারের জন্য একই সঙ্গে উদ্বেগের এবং বিব্রতের। 

৯০ দশক থেকেই বেশ কিছু আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীর ততপরতা আছে বাংলাদেশে। তবে তাদের বিরুদ্ধে সাফল্যও আছে সরকারের। হরকাতুল জিহাদ এবং হাল আমলের আলোচিত আনসারউল্লাহ বাংলাটিমের শীর্ষ নেতারা কারাগারে। প্রায়ই ধরা পড়ছে তাদের কর্মীরা। কিন্তু এর মধ্যেই বেশ কয়েকজন অনলাইন অ্যাক্টিভিস্ট খুনের পর আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদার প থেকে দায় স্বীকার, তাদের সঙ্গে দেশীয় সংগঠন আনসারউল্লাহর যোগসাজস, বাংলাদেশে আইএসের প্রশিণ, বাংলাদেশ থেকে আইএসের হয়ে যুদ্ধ করতে সিরিয়া, তুরস্কে যাওয়ার ঘটনাও এসেছে গণমাধ্যমে।

এই সময়ে বাংলাদেশের নিরাপত্তা নিয়ে পশ্চিমাদের উদ্বেগ নতুন মাত্রা জারি করেছে। জঙ্গি নির্মূলে সরকারের সাফল্যের মধ্যেও এসব ঘটনা প্রশ্ন তৈরি করেছে। স্বভাবতই উতকণ্ঠা ছড়িয়েছে সরকার দল আওয়ামী লীগে। দেশের স্থিতিশীল সময়ে চারটি দেশের এমন সতর্কতাকে স্বাভাবিকভাবে দেখছেন না নেতারা। এ পরিস্থিতি নিয়ে আজ দলটির প থেকে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হতে পারে।

দলটির নেতারা বলছেন, দেশ এখন শান্তিপূর্ণ সময় বিরাজ করছে। এসময়ে এমন ঘোষণা স্বাভাবিক কোন বিষয় নয়। এ বিষয়ে বাংলাদেশ বিরোধী শক্তিগুলো সক্রিয় রয়েছে। তারাই হয়ত কলকাঠি নাড়ছে।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নূহ উল আলম লেনিন বলেন, ‘যখন দেশে শান্তিপূর্ণ সময় বিরাজ করছে তখন এসব ঘটনা মোটেও স্বাভাবিকভাবে নেয়ার সুযোগ নেই। আমার মনে হয় এটার সাথে অন্য কোন শক্তি জড়িত রয়েছে। আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখছি’।ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া