adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিশ্বব্যাংককে ভুলের জন্য ক্ষমা চাওয়া প্রয়োজন’

LAW MINISTERনাশরাত আর্শিয়ানা চৌধুরী : বিশ্বব্যাংক পদ্মা প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে বাংলাদেশের প্রতি অবিচার করেছে। মামলার এক আসামীকে নিয়ে দায়মুক্তির আশ্বাস দিয়ে তাকে দিয়ে অভিযোগ সত্য প্রমাণ করার চেষ্টা করেছে। কিন্তু বিশ্বব্যাংক সেটা করতে সক্ষম হয়নি।
এই কথা জানিয়ে আইনমন্ত্রী অ্যাডাভোকেট আনিসুল হক ও এই অভিযোগের দুদকের মামলার প্রধান কৌশুলী ও ওই সময়ের দুদকের প্রধান আইন উপদেষ্টা বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ করেছিল এর কোন দালিলিক প্রমাণ নেই। আমরা পুঙ্খানুপুঙ্খভাবে এর তদন্ত করেছি। তাদের অভিযোগের কোন সত্যতা পাইনি। বিশ্বব্যাংকও কোন প্রমাণ দিতে পারেনি। তারা মিথ্যে অভিযোগ করেছে। 

PADMA BRIDGEতিনি বলেন, বিশ্বব্যাংক মিথ্যে অভিযোগ করার পর বিপাকে পড়ে যায়। সেই অভিযোগ তারা পরে সত্য প্রমাণের জন্য ও নিজেদের ইমেজ রক্ষার জন্য ঘৃন্যতম কাজও করে। আমরা দুদকের মামলায় যে সাতজনকে আসামী করেছিলাম এদের একজনকে তারা বিদেশে নিয়ে যায়। নিয়ে তাকে প্রস্তাব দেয়, আপনি এই অভিযোগের সত্যতা স্বীকার করবেন। বিনিময়ে আপনাকে দায়মুক্তি দেওয়া হবে। আপনার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া না হলে আপনি নির্দোষ প্রমাণিত হবেন। আরো প্রস্তাব দেয় কার বিরুদ্ধে কি কি বলতে হবে। ওই সব কথাও তাকে বলতে বলা হয়। বিনিময়ে তাকে আরো কিছু সুবিধাও দেওয়ার কথা বলা হয়। কিন্তু তিনি শেষ পর্যন্ত মিথ্যে কথা বলতে রাজি হননি। 
ABUL HOSANআইনমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক চারজন ব্যক্তির দেওয়া তথ্যের উপর ভিত্তি করে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে। কিন্তু তারা শুরুতে বুঝতে পারেনি সেটা ঠিক নয়। কিন্তু পরে তারা যখন দেখলো যে এই অভিযোগ দুদকের অনুসন্ধানে সত্য বের হয়নি। তখন তারা এটা প্রমাণ করার জন্য মরিয়া হয়ে উঠে। এই কারণ তারা অপকৌশলের আশ্রয় নেয়। মিথ্যে অভিযোগ করে তারা বাংলাদেশের ইমেজ নষ্ট করেছে। অবিচার করেছে। এরপরও তারা ওই মিথ্যেটাকেই সত্য হিসাবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেন। 
তিনি বলেন, বিশ্বব্যাংক চেয়েছিল তারা আমাদেরকে দিয়ে চাপ তৈরি করিয়ে দুই আবুল সহ একটি মামলা করাবে। আর ওই মামলা করার পর তারা এই মামলার রেফারেন্স দিয়ে তারা এমন কিছু কাজ করবে যাতে তাদের অবস্থান ঠিক থাকে। প্রয়োজন হলে তারাও একটি পাল্টা মামলা করবে। কিন্তু সেটা তারা করতে পারেনি। তাদের সেই উদ্দেশ্য আমরা সফল হতে দেইনি। 
বিশ্বব্যাংক আমাদেরকে যেমন প্রমাণ দিতে পারেনি। এখন কানাডার আদালতেও কোন প্রমাণ দিতে পারবে না। আর এই কারণে তারা সেখানে কোন নথিপত্র দিবে না। সেটা দেওয়ার মতো কোন কিছু তাদের হাতে নেই। তারা জানে যে কোন নথিপত্র দিলে তারা যে অভিযোগ করেছিল সেটা মিথ্যে প্রমাণিত হবে। নিজেদের আতœ সম্মান বাঁচানোর জন্য এখন তারা দায়মুক্তি পায় সেই যুক্তি তুলে ধরছে। তাদের সেই যুক্তি কানাডার আদালত মেনে না নিলে তাদেরকে কিছু না কিছু দিতে হবে। আর এতেই বিশ্বব্যাংকের আসল উদ্দেশ্য বের হবে। সেটা যাতে না হয় সেই চেষ্টা করার কারণেই আদালতে নথি উপস্থাপন করতে চায় না।  
তিনি বলেন, তারা মিথ্যে অভিযোগ করে আমাদের ইমেজ নষ্ট করেছে। এবার তাদেরটা হবে। তাদের মতো একটি প্রতিষ্ঠান মিথ্যে ও শোনা তথ্যের উপর ভিত্তি করে এমন অভিযোগ করলো আমরা সেটাই মেনে নিতে পারি না। 
তিনি বলেন, বিশ্বব্যাংক কেবল মিথ্যে অভিযোগ করে অবিচার করেছে, তাই নয় তাদের কারণে আমাদের অপূরণীয় ক্ষতি হয়েছে।  পদ্মা সেতুর কাজ ২০১৬ সালে শেষ হওয়ার কথা ছিল। এখন ২০১৮ সালে শেষ হচ্ছে। দুই বছর সময় পিছিয়েছে। আর এতে খরচ বেড়েছে অনেক। এই ক্ষতি বড় ক্ষতি। 
তাদের এই ক্ষতির জন্য কোন ক্ষতিপূরণ চাইবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি আমাদের বিবেচনায় রয়েছে। ক্ষতিপূরণ চাইতে হবে কেবল ইমেজ নষ্ট করা ও মিথ্যে অভিযোগ করেছে সেটা নিয়ে। কারণ আমরা তাদের কাছ থেকে লোন নিতে চেয়েছিলাম। আর লোন নিতে চাওয়ার কারণে তারা কোন ক্ষতিপূরণ দিবে না। এই বিষয়টি আমরা বিবেচনা করছি। 
বিশ্ববাংকের মিথ্যে অভিযোগ করার জন্য ক্ষমা চাওয়া কিংবা অনুশোচনা প্রকাশ করা উচিত কিনা জানতে চাইলে, তিনি বলেন, ক্ষমাতো তাদের চাইতেই হবে। সেটা এখনই কিনা তা বলতে পারছি না। ক্ষমা চাওয়ার মধ্য দিয়েও কিংবা কেবল অনুশোচনার মধ্য দিয়ে এই অপরাধের ক্ষমা হবে না। 
তিনি বলেন, দুই আবুলের ব্যাপারে মামলা করার ব্যাপারে বিশ্বব্যাংকের চাপ ছিল এটাকে কেমন করে ব্যাখ্যা করবেন এই ব্যাপারে তিনি বলেন, এগুলো সবই ছিল বিশ্বব্যাংকের অভিযোগ সত্য প্রমাণ করার জন্য। তারা মনে করেছিল মন্ত্রী জড়িয়ে নিতে পারলে তাদের সুবিধা হবে। 
তিনি বলেন, কানাডার আদালতে এখন যাই প্রমাণ হোক না কেন সেটা আমাদের এখানে কোন প্রভাব ফেলবে না। কারণ আমরা ওই মামলার তদন্ত রিপোর্ট জমা দিয়েছি। আদালতে ফাইনাল রিপোর্ট দেওয়ার পর আদালতের মাধ্যমে বিষয়টি নিস্পত্তি হয়েছে। এই কারণে অন্য আদালতে এটা যাই হোক না কেন এখানে এর কোন প্রভাব পড়বে না। 
এদিকে বিশেষজ্ঞরা মনে করছেন, বিশ্বব্যাংকের সামনে এখন দুই পথ। এক হচ্ছে পদ্মা সেতু প্রকল্পে তারা যে অভিযোগ করেছিল এর প্রমাণ কানাডার আদালতে নথি পত্র দিয়ে প্রমাণ করা। আর না হলে তাদের ভুল স্বীকার করে এরপর তাদের বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া উচিত। আর সেটা করলে বাংলাদেশের তারা যে অপূরনীয় ক্ষতি করেছে তার মাশুল না পেলেও জনগনের মধ্যে যে ভুল ধারনা তৈরি হয়েছিল সেটা দূর হবে। এই অভিমত বিশেষজ্ঞদের। 
দুদকের কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু বলেন, বিশ্বব্যাংক যা করেছে এটা বলার মতো নয়। তাদের ওই অভিযোগ কোন ভাবেই সত্য ছিল না। আমরা তদন্ত করে আমাদের রিপোর্ট দিয়েছি এরপর মামলাটি ফাইনাল রিপোর্টের মধ্য দিয়ে নথিভুক্ত হয়েছে। আর কখনো এই মামলা নিয়ে কিছু হবে না। যদি কানাডার আদালতে বিশ্বব্যাংক কোন প্রমাণ দিতে পারে, তাও না। কারণ কোন প্রমাণ নেই। আমরা নিশ্চিত এই কারণে তারা তাদের অভিযোগের স্বপক্ষে কোন প্রমাণ দিতে পারে নাই। আমরা অনেক বার চেয়েছি। কিন্তু আমাদেরকেই যেটা দিতে পারেনি সেটা কানাডায় কেমন করে দেবে। 
তিনি বলেন, অনেকেই বিশ্বব্যাংকের এই ধরনের আচরণে ও ভুমিকাতে রুষ্ট। তাদের ক্ষমা চাওয়া উচিত বলেও মনে করেন। যারা এই কথাটি বলেন এর পেছনে অনেক যুক্তি আছে। তবে এটা নিয়ে আমি ওই ভাবে বলতে চাই না। 
টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান মনে করেন, বিশ্বব্যাংক যে অভিযোগ করেছিল তা এখনও কোথাও প্রমাণ হয়নি। দুদকও  ওই মামলার শেষ করে দিয়েছে। তা হলেও এই ব্যাপারে কিছু করা দরকার ছিল। কারণ এই ব্যাপারে বিশ্বব্যাংকের কাছে সরকারের তরফ থেকে কৈফিয়ত চাওয়ার দরকার ছিল ও ক্ষতিপূরণও চাওয়ার উদ্যোগ নেওয়ার দরকার ছিল বাংলাদেশ সেটা নেয়নি। আমি মনে করি এই ব্যাপারে ব্যবস্থা নিতে হবে। তাদের উপর চাপও তৈরি করা প্রয়োজন। 
তারা মিথ্যে অভিযোগ করেছে এটা প্রমাণ করা দরকার। কারণ দুদক মামলাটি শেষ করে দেওয়ার কারণে একটা প্রশ্ন রয়েই গেছে। সেই প্রশ্নের নিরসন প্রযোজন। কেউ কেউ মনে করে সরকারের প্রভাবে দুদক এটা শেষ করেছে। 
দুদকের কমিশনার চুপ্পু বলেন, আমরা এই মামলার অভিযোগের কোথাও কোন প্রমাণ না পাওয়ার কারণেই এটা শেষ করে দিয়েছি। যে ঘটনার কোন প্রমাণ নেই সেটাকে দিনের পর দিন জিইয়ে রাখার কোন মানে নেই। 
কানাডায় মামলা শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করা যেত না, তিনি বলেন, সেটা যেত না। 
ড. মসিউর রহমানের দাবি, শুরু থেকে আমরা সব সময় বলেছি বিশ্বব্যাংকের অভিযোগ সত্য নয়। শেষ পর্যন্ত সেটাই সত্য হয়েছে। কিন্তু আমাদের ইমেজের ও দেশের যে ক্ষতি হয়েছে এই ক্ষতি অপূরণীয়। বিশ্বব্যাংক এই দুর্নীতি প্রমাণ করার জন্য হেন কোন চেষ্টা নেই করেনি। কিন্তু তারপরও তারা পারেনি। তাদের ভুলের জন্য অনুতপ্ত হওয়া দরকার। ভুল স্বীকার করে দু:খ প্রকাশ করার পাশাপাশি আাগমী দিনে এই ধরনের কাজ আর কোন দিন করবেন না সেটাও নিশ্চিত করা দরকার। 
সৈয়দ আবুল হোসেন বলেন, বিশ্বব্যাংকের উচিত হবে বাংলাদেশের কাছে, প্রধানমন্ত্রীর কাছে ও গোটা জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত। ক্ষতিপূরণও দেওয়া দরকার। বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট আমার কাছে অনুতপ্ত হয়েছেন।  
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, বিশ্বব্যাংককেতো তাদের ভুলের জন্য ও মিথ্যে অভিযোগের জন্য ক্ষমা চাইতেই হবে। তারা যে কাজটি করেছে তা অমাজর্নীয়। আমরা আগামীতে তাদের ব্যাপরে করনীয় বিষয় ঠিক করবো। বিষয়টি বিবেচনায় রয়েছে। 
দুদক সূত্র জানায়, বিশ্ব ব্যাংক বাংলাদেশে পদ্মা সেতু প্রকল্পে এসএনসি লাভালিনকে পরামর্শক নিয়োগে দুদকের কাছে দুর্নীতির অভিযোগ করলেও তাদের দেওয়া কোন নথিপত্র আদালতে উপস্থাপন না করার শর্ত দিয়েছিল। কানাডায় এখন বিশ্বব্যাংককে পদ্মা সেতুর ব্যাপারে অভিযোগের প্রমাণ দিতে হবে। 
পদ্মা সেতু প্রকল্পে পরামর্শক নিয়োগের বিষয়ে দুদকের তদন্তের সঙ্গে সংশ্লিষ একজন কর্মকর্তা বলেন, পদ্মা প্রকল্পে দুর্নীতির ব্যাপারে অভিযোগ করলেও বার বার প্রমাণ চাইলেও বিশ্বব্যাংক সেটা দেয়নি। তারা প্রমাণ দিলে আমাদের তদন্ত করতে অনেক সহজ হতো । সময়ও কম লাগতো। কিন্তু তারা অভিযোগ করে দুদককে চাপের মুখে রাখার চেষ্টা করে। দুদকের অনুসন্ধান ও তদন্ত কোনটাই তাদের মনোপুত: হয়নি এই অভিযোগ করেন। পূর্ণাঙ্গ  অনুসন্ধান করার জন্য দেন মত দেয়। ওই সময়ের যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন ও তার বন্ধু আবুল হাসান চৌধুরীকে অভিযুক্ত করার জন্য চাপ প্রয়োগ করতে থাকে।   
সূত্র জানায়, ওই সময়ে বিশ্বব্যাংকের গড়িমসির কারণে কানাডার আদালতে যে অংশের বিচার হচ্ছে সেটা নিয়ে আমাদের বিস্তারিতভাবে কাজ করার সুযোগ হয়নি। আবার কানাডার আদালতও মামলা শেষ না হওয়া পর্যন্ত কোন নথিপত্র দিতে রাজি হয়নি। ফলে ওই অংশের তদন্ত পুরোপুরি না করেই বাংলাদেশে এই অভিযোগের তদন্ত শেষ করে। সকলকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়। এনিয়ে নানা প্রশ্ন রয়েছে জনমনে। তারা দুদকের কাছে অভিযোগের স্বপক্ষে প্রমাণ দিতে গড়িমসি করেন। এবার কানাডার আদালত প্রমাণ চেয়ে পাঠিয়েছে। 
সূত্র জানায়, কানাডার আদালতে নথি দিতেও বিশ্বব্যাংক এবারও গড়িমসি করছে। তারা কোন প্রমাণ দিতে চাইছে না। এই ব্যাপারে বিশ্বব্যাংক কি করবে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে কানাডায় মামলার আদালতে পরবর্তী শুনানীর দিনের জন্য। 
এদিকে জানা গেছে, সম্প্রতি বিশ্ব ব্যাংকের তদন্তে পাওয়া তথ্যাদির নথিপত্র আদালতে উপস্থাপনের দাবি জানান জুলফিকার ভূইয়ার আইনজীবী। এই জন্য আদালত বিশ্বব্যাংককে তথ্য প্রমাণ দিতে বলে। কিন্তু বিশ্ব ব্যাংক আদালতের শুনানিতে অংশ নিবে না বলে জানায়। তাদের দাবি, আন্তর্জাতিক সংস্থা হিসেবে বিশ্ব ব্যাংক আইনি দায়মুক্তি ভোগ করে। এই কারণে তাদের কোনো নথিপত্র কোনো আদালতে জমা দিতে আইনগতভাবে বাধ্য নয়। কানাডার আইনও এই দায়মুক্তি দিয়েছে সংস্থাটিকে। আর এই যুক্তিতে তারা আদালতে নথি দিতে চাইছেন না। 
তারা এই দাবি করলেও অন্টারিওর সুপরিয়র কোর্ট অব জাস্টিসের বিচারক আদেশে বলেছেন, আরসিএমপির তদন্ত প্রক্রিয়ায় প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করে। এই কারণে বিশ্ব ব্যাংক নিজেই দায়মুক্তির লংঘন ঘটিয়েছে। আদালতের বিচারক বলেছেন, কানাডার আইন এমনিতেই পুলিশের স্পর্শকাতর সোর্সের গোপনীয়তার সুরক্ষা করে। বিশ্ব ব্যাংকের চারজন তথ্যদাতার মধ্যে দুইজনকে আদালত গোপনীয় তথ্যদাতা হিসেবে স্বীকৃতি দিয়েছে।
বৃহস্পতিবার বিশ্ব ব্যাংকের কাছে পদ্মা সেতু প্রকল্পে পরামর্শক নিয়োগের দুর্নীতির ষড়যন্ত্রের প্রমাণ চেয়েছে কানাডার আদালত। অন্টারিওর সুপিরিয়র কোর্ট অব জাস্টিসের আদালত পদ্মাসেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের ব্যাপারে বিশ্বব্যাংকের নিজস্ব তদন্তের নথিপত্র আদালতে উপস্থাপনের নির্দেশ দেয়। বিশ্বব্যাংক অবশ্য এখনও আদালতের নির্দেশ ঠেকাতে কানাডার সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছে। 
বিশ্বব্যাংকের আবেদন সুপ্রিম কোর্ট গ্রহণ করেছেন। তবে সেটা শোনানোর জন্য কোন দিন ঠিক করেনি। অন্টারিওর সুপিরিয়র কোর্ট অব জাস্টিসের আদালতের নির্দেশকে ঠেকাতে আইনি লড়াই করতে চায় বিশ্বব্যাংক। 
কানাডার আদালতে চলমান এই সংক্রান্ত মামলায় বাদী-বিবাদীর স্বাক্ষ্য,সুপিরিয়র কোর্ট অব জাস্টিসের বিচারকের আদেশ ও এর সূত্র ধরে চার জন তথ্যদাতার পরিচয়ও বের করার চেষ্টা চলছে। অভিযুক্ত পক্ষের আইনজীবীর দাবি, বিশ্ব ব্যাংক চারজন বেনামী তথ্যদাতার বরাতে আরসিএমপির কাছে অভিযোগ পাঠায়। কানাডার পুলিশ বেনামি তথ্য দাতার তথ্যের উপর ভিত্তি করেই তদন্ত কাজ পরিচালনা করেন বলে অভিযোগ উঠেছে। বিচারকও রায়ে বলেছেন, বিশ্বব্যাংকের চার জন তথ্যদাতার দুইজনকে আদালত ইতিমধ্যে গোপনীয় তথ্যদাতা হিসেবে স্বীকৃতি দিয়েছে।  তাদের সম্পর্কে কোনো তথ্য জানা যাবে না।
উল্লেখ, অন্টারিওর সুপিরয়র কোর্ট অব জাস্টিসের বিচারক আয়ান নেইমারের আদালতে বাংলাদেশের পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের মামলা চলছে। বিশ্ব ব্যাংক বাংলাদেশের পদ্মাসেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ নিজেদের তদন্তে পাওয়া তথ্য দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশকে (আরসিএমপি) অনুরোধ জানায়। বিশ্ব ব্যাংক নিজেদের তদন্তে পাওয়া তথ্য ছাড়াও চারজন বেনামি তথ্যদাতার দেওয়া তথ্য আরসিএমপির কাছে দেয়। 
এরপর সেখানকার পুলিশ ২০১২ সালে মোহাম্মদ ইসমাইল এবং রমেশ শাহকে অভিযুক্ত করে। পরে কেভিন ওয়ালেস ও বাংলাদেশি কানাডিয়ান ব্যবসায়ী জুলফিকার ভূইয়াকে এই মামলায় অভিযুক্ত করা হয়। আবুল হাসন চৌধুরীকেও অভিযুক্ত করা হয়। তবে পরে তার বিষয়টি ওই দেশে বিচার করা সম্ভব নয় এই বিবেচনায় স্থগিত রয়েছে।
“বিশ্বব্যাংক দুর্নীতির কোন প্রমাণ দিতে পারবে না এই কারণে কানাডার আদালতে তথ্য দিচ্ছে না”
সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেন, বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পে এসএনসি লাভালিনকে পরামর্শক নিয়োগ নিয়ে দুর্নীতির ষড়যন্ত্রের মিথ্যে অভিযোগ করে। এটা করে তারা বাংলাদেশের ইমেজ নষ্ট করে।
তিনি বলেন, পদ্মা সেতু প্রকল্পে এই অভিযোগ এনে বিশ্বব্যাংক কাল বিলম্ব করিয়েছে। এতে করে সেতু নির্মাণের সময় পিছিয়েছে। এতে দেশের খরচ বেড়েছে। অর্থর্নীতিতে পদ্মা সেতু এতদিন প্রভাব ফেলত পারতো। সেটা পারেনি। কেবল তাই নয় তারা মিথ্যে অভিযোগ করেছে, এই কারণে তারা প্রমাণ দিতে পারেনি। বাংলাদেশের তরফ থেকে বার বার বলা হয়েছে আপনাদের কাছে প্রমাণ থাকলে দিন। প্রমাণ দিলে যেই অপরাধ করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এরপরও তারা দেয়নি। তার সঙ্গে আলাপকালে তিনি এই সব কথা বলেন। 
তিনি বলেন, আমি এটাও বলতে পারি অতীতে তারা যেমন প্রমাণ দিতে পারেনি। আগামী দিনেও তারা কোন প্রমাণ দিতে পারবে না। আসলে তারা বিশেষ একটি গোষ্ঠীর স্বার্থ সিদ্ধি করেছে। সেই সঙ্গে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের যে উচ্চাভিলাস ছিল সেটাই তিনি চরিতার্থ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ন পদে যাওয়ার জন্য বাংলাদেশের একটি স্বার্থান্বেষী মহলের ইন্ধনে ও সহযোগিতায় মিথ্যে অভিযোগ করে। 
তিনি বলেন, আমি এখনও চ্যালেঞ্জ করছি বিশ্বব্যাংক তাদের কাছে এই সংক্রান্ত প্রমাণ থাকলে দিক। আমার বিরুদ্ধে হলেও দিক। কিন্তু আমি জানি তারা সেই প্রমাণ দিতে পারবে না। তারা তাদের মিথ্যে অভিযোগের কারণে নিজেরাই লজ্জিত। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট আমার সঙ্গে চীনে দেখা হয়েছিল। তখন তার কাছে এই ব্যাপারে জানতে চেয়েছিলাম।
তিনি বলেন,  তিনি এই জন্য আমার কাছে ও ব্যাংকের ভাইস প্রেসিডেন্টও দু:খ প্রকাশ করে। কেন তারা কাজটি করছেন সেটাও বলেছিলেন। আমাদের দেশের চারজন তাদেরকে তথ্য দিয়েছিলেন। এরমধ্যে দুই জন সরকারেও আছেন। তারাও একটি অংশকে সুবিধা দিতেই এটা করতে চেয়েছিলেন। এরমধ্যে একজন আমাকে সরিয়ে ওই মন্ত্রণালয়ও পেতে চেষ্টা করেছিলেন। ওই চারজনের পরিচয় প্রকাশ করে এর বিচার করা প্রয়োজন। যারা দেশের এই ধরনের ক্সতি করে তাদের প্রকাশ্যে শাস্তি দেওয়া দরকার। না হলে তাদের কারণে দেশের আরো অনেক ক্ষতি হবে। 
তিনি বলেন, আমি আমার বিরুদ্ধে অভিযোগ উঠার পর মন্ত্রী পরিষদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেছি। এই রকম নজির বাংলাদেশে নেই। এরপরও আমি করেছি কারণ আমি এটাই চেয়েছি সু¯¤ু তদন্ত হোক। আমি নির্দোষ প্রমানিত হবো সেটাতো আমি জানতাম। আমার সৎ সাহস ছিল। এরপর বার বার বলেছি যে বিশ্বব্যাংক যে অভিযোগ করেছে তা সত্য নয়। এনিয়ে চ্যালেঞ্জও করেছি। কিন্তু সেই চ্যালেঞ্জ গ্রহণ করারও কেউ কোন সাহস দেখাননি। বরং বিশ্বব্যাংকের চাপে দুদক বার বার আমাকে ডেকেছে। বক্তব্য নিয়েছে। আমাকে মানসিকভাবে চাপে রাখা হয়েছে। আমাকে নিয়ে নানা সমালোচনা হয়েছে। এতে গণমাধ্যমে বিভিন্ন রিপোর্টের কারণে আমার ইমেজও নষ্ট করা হয়েছে। বিশ্বব্যাংকের অভিযোগ মিথ্যে হওয়ার কারণে তারাও দুদক যখন এই মামলা থেকে সবাইকে অব্যাহতি দিয়েছে এনিয়ে আর কোন মন্তব্য করেনি।   
সৈয়দ আবুল হোসেন বলেন, আমি এটাও নিশ্চিত করে বলতে চাই বিশ্বব্যাংক কানাডার কাছেও যে অভিযোগ করেছিল তা মিথ্যে। আর মিথ্যে হওয়ার কারণে এখন তারা কানাডার আদালতেও প্রমাণ দিতে পারবে না। সেটা না পারার কারণে এখন তারা দায়মুক্তির চেষ্টা করছে। কানাডার আদালতের তাদেরকে দায়মুক্তির সুযোগ দেওয়া উচিত হবে না। বরং তারা যে মিথ্যে অভিযোগ করেছে সেটা প্রমাণ হওয়া দরকার। কানাডার আদালত সেটা পারবে বলে আমি বিশ্বাস করি। 
আমি মনে করি বিশ্বব্যাংকের যে সব কর্মকর্তা এই বিষয় নিয়ে মিথ্যে অভিযোগ করেছে। এখন সেটা মিথ্যে প্রমাণিত হয়েছে। আর তাদের অভিযোগ মিথ্যে হওয়ার কারণে বিশ্বব্যাংকেরও ইমেজ নষ্ট হয়েছে। এই বিষয়ে তদন্ত করে বিশ্বব্যাংকের ওই সব দায়ী কর্মকর্তাদের ও ব্যাংকের দৃষ্টান্ত মূলক শাস্তি হওয়া দরকার। কারণ যারা মিথ্যে অভিযোগ করে তাদের শাস্তি না হলে তারা ভবিষ্যতেও অন্য কোন বিষয়েও এই ধরনের মিথ্যে অভিযোগ করতে পারে। আর দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিলে ভবিষ্যতে একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না। 
তবে বিশ্বব্যাংকের মিথ্যে অভিযোগের টার্গেট করে আমর যে ক্ষতি হয়েছে সেটা আর পুষিয়ে নেওয়ার নয়। তারপরও এখন মানুষ বুঝতে পেরেছে বিশ্বব্যাংক কাজটি ঠিক করেনি। বরং বিশ্বের এত বড় ও এত জনসম্পৃক্ত একটি প্রকল্প বাস্তবায়ন করার সুযোগ হারিয়েছে। এই সুযোগ আর তারা পাবে না। এত বড় একটি প্রকল্প বাস্তবায়ন করার সুযোগ আর কখনো পাবে না বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের দুই জনের কারণে আর আমাদের দেশের কয়েকজনের কারণে এত বড় ক্ষতি হলো। তিনি বলেন,এই সেতু দিয়ে দেশের অর্থনৈতিক উন্নতিতে ইতিবাচক প্রভাব পড়তে শুরু করতো। সেটা তারা করতে দেয়নি। পিছিয়ে দিয়েছে। তাদের মতো একটি প্রতিষ্ঠানের কাছ থেকে এই ধরনের আচরণ আশা করা যায় না। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া