adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রীয় ৪ ব্যাংকের মূলধন ঘাটতি বিষয়ে বৈঠক বুধবার

image_65273_0ঢাকা: রাষ্ট্রীয় চার ব্যাংকের মূলধন ঘাটতি পূরণের কর্মপরিকল্পনা চূড়ান্ত করতে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং ও আর্থিক বিভাগ, বাংলাদেশ ব্যাংক ও চার ব্যাংকের শীর্ষ নির্বাহীদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে বুধবার। অর্থমন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে কেন্দ্রীয় ব্যংকের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, বুধবার ব্যাংকিং ও আর্থিক বিভাগের অতিরিক্ত সচিব অমলেন্দু মুখার্জীর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক রবিউল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল, চার ব্যাংকের শীর্ষ নির্বাহী ও অর্থমন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
সূত্র আরো জানায়, এ বৈঠকেই নির্ধারণ হবে ব্যাংকগুলোর মূলধন ঘাটতি পূরণে কত টাকা দেবে সরকার।
এর আগে প্রথম দফায় না পরলেও দ্বিতীয় দফায় বেঁধে দেয়া সময়ের মধ্যে মূলধন ঘাটতি পূরণের প্রয়োজনীয় কর্মপরিকল্পনা জমা দেয় এ খাতের চার ব্যাংক। এর পরিপ্রেক্ষিতে গত রোববার বাংলাদেশ ব্যাংক থেকে রাষ্ট্রীয় মালিকানাধীন এসব ব্যাংকের তথ্য-উপাত্ত অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, ২৫ নভেম্বরের মধ্যে সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংক তাদের ব্যবসায়িক পরিকল্পনা কেন্দ্রীয় ব্যাংকে পাঠিয়েছে। তবে রূপালী ব্যাংক এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেয় গত বৃহস্পতিবার।
গত ৬ নভেম্বরের মধ্যে এই চার ব্যাংককে মূলধন ঘাটতি পূরণে প্রয়োজনীয় কর্মপরিকল্পনা জমা দেয়ার জন্য অর্থ মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়। কিন্তু ওই সময়ের পূর্ণাঙ্গ ও প্রয়োজনীয় তথ্য পাঠাতে ব্যর্থ হয় ব্যাংকগুলো। এরপর গত ৩০ নভেম্বরের মধ্যে পরিপূর্ণ ব্যবসায়ী পরিকল্পনা চেয়ে সোনালী, রূপালী, অগ্রণী ও জনতা ব্যাংকের শীর্ষ নির্বাহীদের কাছে চিঠি পাঠায় ব্যাংকগুলোর এ নিয়ন্ত্রক সংস্থা।
বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, রাষ্ট্রায়ত্ত খাতের এ চার ব্যাংক মূলধন ঘাটতি মেটানোর জন্য ‘বিজনেস প্ল্যান’ জমা দিয়েছে তা মোটামুটি সন্তোষজনক। কর্মপরিকল্পনায় সমঝোতা স্মারক বাস্তবায়নের পুরো তথ্যসহ শীর্ষ ২০ ঋণখেলাপির কাছ থেকে নগদ আদায়, বিভিন্ন ধরনের ঝুঁকি মোকাবিলায় ব্যাংকগুলোর উদ্যোগ উল্লেখ করা রয়েছে।
এছাড়া বাংলাদেশ ব্যাংকের সঙ্গে সমঝোতা (এমওইউ) স্মারক প্রতিপালন সম্পর্কিত তথ্য, খেলাপি ঋণের সর্বশেষ অবস্থা, অটোমেশন সম্পর্কিত কার্যক্রম, তারল্যঝুঁকি ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের সর্বশেষ অবস্থা ছাড়াও বিচারাধীন মামলা, অডিট আপত্তি নিষ্পত্তিসহ ব্যাংকের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় নেয়া উদ্যোগগুলোও নির্ধারিত সময়ের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকে অবহিত করেছে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান বাংলামেইলকে বলেন, ‘মূলধন ঘাটতি পূরণে কার কত টাকা লাগবে তার একটি কর্মপরিকল্পনা ৩০ নভেম্বরের মধ্যে পাঠানোর জন্য চার ব্যাংককে নির্দেশ দেয়া হয়েছিল। ব্যাংকগুলো তা জমাও দিয়েছে। গত রোববার এ কর্মপরিকল্পনা প্রতিবেদন আকারে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।’ এখন পরবর্তী কাজ অর্থমন্ত্রণয়ের বলেও জানান তিনি।
বাংলাদেশ ব্যাংককের পরিসংখ্যান অনুযায়ী, গত সেপ্টেম্বর শেষে রাষ্ট্রীয় মালিকানাধীন চার ব্যাংকের মোট মূলধন ঘাটতি দাঁড়িয়েছে ৯ হাজার ১৪ কোটি টাকা। এ সময় ব্যাংকগুলোয় খেলাপি ঋণও বেড়েছে অস্বাভাবিক হারে। গত সেপ্টেম্বরে চার বাণিজ্যিক ব্যাংকে খেলাপি ঋণের পরিমাণ হয়েছে ২৪ হাজার ১৭৪ কোটি টাকা বা ২৮ দশমিক ৭৬ শতাংশ।
উল্লেখ্য, আর্থিক কেলেঙ্কারি আর নানা অনিয়ম অব্যবস্থাপনার কারনে মূলধন ঘাটতি হওয়ায় রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর জন্য ৫ হাজার কোটি টাকা মূলধন দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। তবে জনগণের করের টাকায় রাষ্ট্রায়াত্ত ব্যাংকের অদক্ষতা ও দুর্নীতির দায় মেটানোর কঠোর সমালোচনা করেন অর্থনীতিবিদরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া