adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘বিশ্বব্যাংকের স্বীকৃতি দেশের সবার অর্জন’

pmনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নিম্ন আয়ের দেশ হতে নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের এই স্বীকৃতি দেশের সকলের সম্মিলিত অর্জন। এই ধন্যবাদ পাওয়ার যোগ্য বাংলাদেশের জনগণ। তারা আমাকে সমর্থন করেছিল বলেই আমরা এই অর্জন করতে পেরেছি।’
তিনি আরো বলেন, ‘এটা আমার একার অর্জন না। সকলের সম্মিলিত অর্জন। এ জন্য আমি দেশবাসীকে ধন্যবাদ জানাই।’
বুধবার জাতীয় সংসদে নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাতে প্রস্তাব আনা হয়। সেই প্রস্তাবে সাধারণ আলোচনায় অংশ নিয়ে এমন কথা বলেন প্রধানমন্ত্রী।
বুধবার সকাল ১০টা ৪৬ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। এরপর কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) আওতায় প্রস্তাব উত্থাপন করেন টাঙ্গাইল-১ আসনের সংসদ সদস্য মো. আব্দুর রাজ্জাক।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সমাপনী বক্তব্যে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদকে এক গাড়িতে চলার আহ্বান জানান।
তিনি বলেন, ‘আমরা কিন্তু বসে নেই। কাজ করে যাচ্ছি। বিরোধী দলীয় নেতা আমার ইফতার পার্টিতে যানজটের কারণে আসতে পারেননি। এজন্য আমি দুঃখিত। আপনারা দুজন যদি একটা গাড়িতে আসতেন, তাহলে যানজটও একটু কমত, ফুয়েলও কম লাগত। এভাবে যদি দেশের প্রত্যেকটা মানুষ চিন্তা-ভাবনা করে গাড়ি ব্যবহার করে, তাহলে যানজট একটু কমবে।’
 
খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘ওনি নাকি সরকার পতন না করে ঘরে ফিরে যাবেন না। কিন্তু তিনি ঘরে বসে টানা আন্দোলন করে ব্যর্থ হয়ে কোর্টে হাজিরা দিয়ে ঘরে ফিরে গেছেন। আর এখন রমজান মাসে ইফতার অনুষ্ঠানে বসে মিথ্যাচার করছেন।
গ্রামে কাজ নেই, গ্রামের মানুষ না খেয়ে আছে, বিএনপি নেত্রী খালেদা জিয়ার এমন মন্তব্যের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘তিনি মিথ্যাচার করেছেন যে, গ্রামে নাকি কাজ নেই, গ্রামের মানুষ না খেয়ে আছে। গ্রামে যদি কাজ না থাকে তাহলে দিনমজুরদের মজুরি এত বাড়ল কেন?’
সংসদ সচিবালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতনের সমমান এক মাসের সম্মানী বেতন দেওয়ার বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের প্রস্তাবকে সমর্থন করেন প্রধানমন্ত্রী।
টানা ছয় ঘণ্টা সংসদ পরিচালনার জন্য প্রধানমন্ত্রী স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে ধন্যবাদও জ্ঞাপন করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া