adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের সঙ্গে ঝগড়া নয়, বন্ধুত্ব চাই : ফকরুল

নিজস্ব প্রতিবেদক : নতজানু দাসসুলভ মনোভাব নিয়ে অধিকার আদায় করা যায় না মন্তব্য করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা ভারতের সঙ্গে ঝগড়া করতে চাই না। আমরা তাদের সঙ্গে অত্যন্ত সুসম্পর্ক চাই। তার ভিত্তি হতে হবে সমমর্যাদার।’
বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসকাবে ভাসানি স্মৃতি সংসদ আয়োজিত ‘মাওলানা ভাসানি ও ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
মির্জা ফখরুল বলেন, ‘আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে উজানের দেশ ভারত অভিন্ন ৫৪টি নদীর ৫৩টিতে অসংখ্য বাঁধ দিয়েছে। প্রতিদিনই আমাদের দেশ মরুভূমিতে পরিণত হচ্ছে। দেশের ১৬ কোটি মানুষ এ নদীর ওপর নির্ভরশীল। দেশের পশ্চিমাঞ্চলের অনেক জেলা মরুভূমি হয়ে গেছে। অত্যন্ত দুর্ভাগ্যজনক আমরা যারা রাজনীতি করছি, যারা সরকার পরিচালনা করছি এ নিয়ে  জোরে সোরে প্রতিবাদ করছি না।
তিনি বলেন, এ বিষয় নিয়ে মাওলানা ভাসানী, জিয়াউর রহমান কথা বলেছেন। ১৯৯৩ সালে খালেদা জিয়া জাতিসংঘ অধিবেশনে তুলে ধরেছিলেন। আমাদের বর্তমান প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের ভারতের সঙ্গে ঝগড়া করে লাভ নেই। আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, ‘রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে আওয়ামী লীগ রাষ্ট্রযন্ত্রের ওপর নির্ভরশীল হয়ে জোর করে মতায় টিকে থাকতে চাইছে। চারিদিকের অক্সিজেন বিষাক্ত। চতুর্দিকে ভয়ভীতি।
তিনি আরও বলেন, ‘দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হয়ে পড়েছে। তাই চুপ করে বসে থাকার সময় নেই। নিজেদের অস্তিত্বে প্রয়োজনে মাথা উচু করে দাঁড়াতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। এমন একটি সরকার গঠন করতে হবে, যে সরকার জনগণের অধিকার রা করবে।
আয়োজক সংগঠনের সভাপতি জিয়াউল হক মিলুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- বিএনপির যুগ্ম মহাসচিব মো. শাজাহান, সাবেক মন্ত্রী নূর মোহাম্মদ, প্রবীণ সাংবাদিক এরশাদ মজুমদার, নাজমুল হক নান্নু প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া