adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনে নির্বাচনে ১২ বাংলাদেশি প্রার্থীর ১০ জনই সিলেট জেলার

downloadডেস্ক রিপোর্ট : ব্রিটেনের সাধারণ নির্বাচন বৃহস্পতিবার। এ নির্বাচনে ব্রিটেনের প্রধান তিনটি দল থেকে লড়ছেন ১২ বাংলাদেশী। তন্মধ্যে ১০ জনই সিলেটি।
বাংলাদেশি ১২জনের মধ্যে লেবার পার্টি থেকে আটজন, লিবারেল ডেমোক্র্যাটস (লিবডেম) থেকে তিনজন এবং কনজারভেটিভ পার্টি থেকে রয়েছেন একজন।
ব্রিটেনের নির্বাচনে এবারই সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশী প্রার্থী যেমন মনোনয়ন পেয়েছেন, তেমনি সর্বাধিক সংখ্যক বাংলাদেশের সিলেট জেলাবাসী লড়ছেন এবারের নির্বাচনে। ফলে এবারের নির্বাচন নিয়ে গোটা বাংলাদেশের চাইতে সিলেটের মানুষের আগ্রহটাই বেশি। এবারের নির্বাচনে একক কোনো দলের আধিপত্য থাকবে না বলেই মনে করছেন নির্বাচন পর্যবেক্ষকরা। তবে মূল লড়াইটা লেবার পার্টি এবং কনজারভেটিভ পার্টির মধ্যে হতে পারে।
 
ব্রিটেনের পার্লামেন্টে নির্বাচনে প্রার্থীদের মধ্যে সিলেটি প্রার্থী ছিলেন ১১ জন। এঁরা হচ্ছেন লেবার পার্টির রুশনারা আলী, ব্যারিস্টার আনোয়ার বাবুল মিয়া, আমরান হোসাইন, ড. রূপা আশা হক, আলী আখলাকুল, ফয়ছল চৌধুরী, সুমন হক, লিবারেল ডেমোক্রেটস (লিবডেম) পার্টির আশুক আহমদ, প্রিন্স সাদিক আহমদ, মোহাম্মদ সুলতান ও কনজারভেটিভ পার্টির মিনা রহমান। তবে নির্বাচনের কিছুদিন আগে সিলেটের ছাতকের সুমন হকের প্রার্থীতার বাতিল হয়ে যায়। লেবার পার্টি মাত্রাতিরিক্ত মদ পান করে গাড়ি চালানোর অভিযোগে তার প্রার্থীতা বাতিল করে দেয়।
 
গত রোববার ছিল নির্বাচনের আগে শেষ সাপ্তাহিক ছুটির দিন। সে দেশে নির্বাচনী ভাষায় দিনটিকে বলা হয় ‘কি সিট ডে’। এদিন মার্জিনাল (তুমুল প্রতিদ্বন্ধিতাপূর্ণ) আসনগুলোতে শেষবারের মতো ব্যাপক প্রচার চালান প্রার্থীরা। তন্মধ্যে হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে শেখ রেহানার মেয়ে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এবং ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে সিলেটের জগন্নাথপুরের ড. রূপা আশা হক প্রচার চালান।
 
এছাড়া বিশ্বনাথের রুশনারা আলীও রোববার ওই দুই আসনে প্রচার চালিয়েছেন। একইসঙ্গে তিনি তার পূর্ব লন্ডনের বাঙ্গালি অধ্যুষিত বেথনাল গ্রিন এন্ড বো আসনেও ব্যাপক প্রচার চালিয়েছেন। এই আসন থেকেই ২০১০ সালের নির্বাচনে প্রথম বাংলাদেশি হিসেবে ব্রিটেনে এমপি হয়েছিলেন রুশনারা।
 
এবারের নির্বাচনে সিলেটি ১০ প্রার্থীর বাইরে বাংলাদেশি বংশোদ্ভূত অন্য দুই প্রার্থী হচ্ছেন লেবার পার্টি থেকে শেখ রেহানার মেয়ে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এবং লিবডেমের প্রার্থী নারায়ণগঞ্জের মেরিনা আহমদ।
 
এবার বাংলাদেশি প্রার্থীদের সংখ্যা বেশি হওয়ার নির্বাচন নিয়ে যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীদের আগ্রহ অনেক বেড়েছে। বিশেষ করে বাঙ্গালি অধ্যুষিত পূর্ব লন্ডনে নির্বাচনের আমেজ রয়েছে পুরোমাত্রায়। এদিকে নির্বাচনী জরিপে এবার এগিয়ে কিছুটা রয়েছে লেবার পার্টি। তবে নির্বাচনী পর্যবেক্ষকদের মতে এবার কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবে না। দুইয়ের বেশি দলের সমন্বয়ে কোয়ালিশন সরকার গঠিত হতে পারে এবার। কনজারভেটিভ ও লেবার পার্টির মধ্যেই হবে মূল প্রতিদ্বন্ধিতা। তবে নির্বাচনে প্রভাবকের ভূমিকায় অবতীর্ণ হতে পারে ইউকে ইনডিপেন্ডেন্ট পার্টি (ইউকেআইপি) ও গ্রিন পার্টির মতো ছোট দলগুলো।
 
গত সপ্তাহে স্কাই নিউজ প্রকাশিত জরিপের ফল বলছে, এবার কনজারভেটিভ পার্টির ৩৫ শতাংশ, লেবার পার্টির ৩৫ শতাংশ, লিবডেমের ৭ শতাংশ, ইউকেআইপির ১১ শতাংশ এবং অন্য দলগুলোর ১২ শতাংশ ভোটার কিংবা সমর্থন রয়েছে।
 
ব্রিটেনের শীর্ষস্থানীয় পত্রিকা ডেইলি সানের পাঠক জরিপ অনুযায়ী লেবার পার্টির চাইতে কনজারভেটিভ পার্টি মাত্র এক শতাংশ ভোটে এগিয়ে রয়েছে। ব্রিটেনের আরেক শীর্ষস্থানীয় পত্রিকা ডেইলি মেইলের জরিপ বলছে, এখনো কোন দলকে ভোট দেবেন, এমন সিদ্ধান্তহীন ৪০ শতাংশ ভোটারই ঠিক করে দিতে পারে চূড়ান্ত সরকার গঠনের বিষয়টি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া