adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনিয়োগে ভাটা, আমানতে সুদহার কমাচ্ছে ব্যাংক

image_64112_0ঢাকা: এক বছরে ব্যাংকিং খাতে স্থায়ী আমানত বেড়েছে প্রয় ৫৮ হাজার কোটি টাকা। আর বেসরকারি খাতে ঋণের পরিমাণ নেমেছে পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন। ফলে কাঙ্ক্ষিত বিনিয়োগ লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারছে না ব্যাংকগুলো। তাই দীর্ঘমেয়াদি আমানতে সুদ হার কমাচ্ছে অধিকাংশ বাণিজ্যিক ব্যাংক।

ব্যাংকগুলোর পক্ষ থেকে কোনো প্রজ্ঞাপন জারি না করে মৌখিকভাবে গ্রাহকদের এ তথ্য জানিয়ে দেয়া হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক ও বাণিজ্যিক খাতের বেশ কয়েকটি ব্যাংক সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ব্যাংকিং খাতে স্থায়ী আমানত দাঁড়িয়েছে ২ লাখ ৯৮ হাজার ৬১ কোটি ৮১ হাজার টাকা। যা গত বছরের জুন শেষেও ছিল ২ লাখ ৪০ হাজার ২৭৯ কোটি ৮৭ লাখ টাকা। অর্থাৎ মাত্র এক বছরের ব্যবধানে ব্যাংকিং খাতে স্থায়ী আমানত বেড়েছে প্রায় ৫৮ হাজার কোটি টাকা।

আর চলতি বছরের জুলাই শেষে সামগ্রিক ব্যাংক খাতে আমানত বেড়েছে প্রায় ১৭ শতাংশ। অথচ ঋণ বেড়েছে ৮ শতাংশের চেয়ে সামান্য বেশি।

প্রতিবেদনে আরো দেখা যায়, জুলাই শেষে ব্যাংকগুলোর কাছে সামগ্রিকভাবে ৫ লাখ ৮১ হাজার ৪৫৯ কোটি টাকা রয়েছে। এর মধ্যে ১ লাখ ৭৯ হাজার ৫২২ কোটি টাকা রয়েছে নগদ। সে হিসাবে ব্যাংকিং খাতে মোট অর্থের ৩০ দশমিক ৮৮ শতাংশই তারল্য। এতে করে ব্যাংকগুলোর কাছে উদ্বৃত্ত তারল্য বেড়ে ৭৯ হাজার ৬৬৩ কোটি ৭৭ লাখ টাকায় দাঁড়িয়েছে।

এদিকে, ২০১৩ সালের সেপ্টেম্বর শেষে বেসরকারি খাতে ঋণের পরিমাণ নেমেছে ১১ দমশিক শূন্য ৭ শতাংশে। যা গত বছরের একই সময়ের চেয়ে ৮ দশমিক ১১ কম। আর পৌনে পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০০৮ সালের সেপ্টেম্বর শেষে বেসরকারি খাতে ঋণের পরিমাণ ছিল ১১ শতাংশের ঘরে।

বেশ কয়েকটি বাণিজ্যিক ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দেয়া তথ্য অনুযায়ী, বিনিয়োগ পরিবেশ না থাকার কারণে লক্ষ্যমাত্রা অনুযায়ী ঋণ বিতরণ করা যাচ্ছে না। ফলে বছর শেষে লোকসান থেকে বাঁচতে ওইসব ব্যাংকের প্রধান কার্যালয় থেকে স্থায়ী আমানতে সুদ হার কমিয়ে তা মৌখিকভাবে বা মুঠোফোনের মাধ্যমে অথবা দীর্ঘমেয়াদি আমানতের (এফডিআর) নির্ধারিত সময় শেষ হওয়ার আগেও গ্রাহকদের সুদ হার কমানোর নোটিশ করা হচ্ছে।

ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, একসময় অধিকাংশ ব্যাংক তারল্য সঙ্কট মেটাতে অধিক সুদের বিনিময়ে এসব স্থায়ী আমানত সংগ্রহ করেছে গ্রাহকদের কাছ থেকে। কখনো কখনো সর্বোচ্চ ১৪-১৬ শতাংশ সুদও গুণতে হয়েছে প্রতিটি স্থায়ী আমানতের বিপরীতে। কিন্তু বর্তমানে ব্যাংকগুলোর ব্যবসায় ভাটা পড়ার কারণে অনেকেই সিদ্ধান্ত পরিবর্তন করে সুদ হার নামিয়ে আনছেন।

বর্তমানে বাণিজ্যিক ব্যাংকগুলোতে সাধারণত পাঁচ ধরনের স্থায়ী আমানত সুবিধা (এফডিআর) দেয়া হচ্ছে। যেখানে এক মাসের জন্য অর্থ জমা রাখলে এর বিপরীতে ৯ শতাংশ, দুই মাসের জন্য ১০ শতাংশ এবং তিন, ছয় ও এক বছরের জন্য রাখলে সর্বোচ্চ সাড়ে ১১ শতাংশ সুদ হার দিচ্ছে বাণিজ্যিক ব্যাংকগুলো।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বাংলামেইলকে বলেন, ‘নির্বাচনকে সামনে রেখে চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে বিনিয়োগকারীরা ব্যাংকমুখী হচ্ছেন না। এছাড়া দেশের অবকাঠামো সুবিধার অভাব, ব্যাংক ঋণের উচ্চ সুদের কারণে ব্যাংকে বিনিয়োগযোগ্য তহবিলের পরিমাণ বাড়ছে যা ব্যাংকগুলোর মুনাফায় প্রভাব ফেলতে পারে। সামগ্রিক অবস্থা বিবেচনায় নিয়েই হয়তো ব্যাংকগুলো এমন সিদ্ধান্ত নিয়েছে।’

এদিকে হঠাৎ করে আমানতে সুদ হার কমানোয় বিপাকে পড়েছেন গ্রাহকরা। যারা দীর্ঘ মেয়াদি আমানত রেখেছেন তারা অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

স্থায়ী আমানতে সুদ হার কমানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র ম. মাহফুজুর রহমান বলেন, ‘মুক্তবাজার অর্থনীতি থাকার কারণে কেন্দ্রীয় ব্যাংক সরাসরি সুদ হার নির্ধারণ করে দিতে পারে না। ব্যাংকগুলো তাদের ব্যবসা ধরে রাখার জন্য প্রয়োজনবোধে সুদ কমাতে আবার বাড়াতে পারে। তবে যদি কোনো গ্রাহক এ বিষয়ে সুস্পষ্ট অভিযোগ করেন তবে তার বিরুদ্ধে প্রয়োজনে কঠোর ব্যবস্থা নেয় বাংলাদেশ ব্যাংক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া