adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে পরিকল্পনা মন্ত্রীঃ ‘বাংলাদেশের উপর বৈশ্বিক উষ্ণতার প্রভাব’

mostafa 1

 অস্ট্রেলিয়া  প্রতিনিধিঃ  বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল (২৩শে মার্চ ২০১৫) মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের মেলবোর্ন স্কুল অব ডিজাইন-এর উদ্যোগে আয়োজিত ‘টেকসই উন্নয়ন ও পরিবেশ বিপর্যয়’ শীর্ষক এক গোল টেবিল বৈঠকে যোগ দেন। তিনি বলেন, পৃথিবীর অন্যান্য শিল্পোন্নত দেশের মত অষ্ট্রেলিয়াও বৈশ্বিক উষ্ণতার জন্য দায়ী, অথচ বাংলাদেশ তার ভূক্তভোগী যেখানে গ্রীন হাউস গ্যাস ইমিসনে বাংলাদেশের কোন ভূমিকা নেই বললেই চলে। এর ফলে বাংলাদেশের কৃষক মারাত্নক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি উল্লেখ করেন যে, গত কেভিন রাড সরকারের সাথে এ ব্যাপারে আলোচনা হয়েছিল যাতে বাংলাদেশের কৃষক অষ্ট্রেলিয়া এসে কাজ করতে পারে। কিন্তু সরকার পরিবর্তনের পর এ নিয়ে আলোচনার আর কোন অগ্রগতি হয়নি। অনুষ্ঠানে উপস্থিত আয়োজকদেরকে এ ব্যাপারে তাদের বর্তমান সরকারের সাথে আলোচানার উদ্যোগ নেবার আহবান জানান। অন্যথায় সারা বিশ্ব এক সময় বসবাসের অনুপোযুক্ত হয়ে পড়বে বলে তিনি উল্লেখ করেন। মানবিক কারণ ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় বাংলাদেশকে অস্ট্রেলিয়ার এ ব্যাপারে সহযোগিতা করা উচিত বলে তিনি মনে করেন।

প্রশ্নের জবাবে বাংলাদেশে পরিবহন খাতে কীভাবে প্রাকৃতিক গ্যাসের ব্যাবহার হচ্ছে, সৌর বিদ্যুতের ব্যবাহার কীভাবে  দ্রুতগতিতে বৃদ্বি পাচ্ছে  এবং বনায়ন কীভাবে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে তা উল্লেখ করেন। আর এভাবেই বাংলাদেশ সরকার  বৈশ্বিক উষ্ণতার প্রভাব মোকাবেলা করে যাচ্ছে। এ ব্যাপারে অস্ট্রেলিয়াও সহযোগিতা করতে পারে বলে তিনি বলেন।

অনুষ্ঠান পরিচলানা করেন অষ্ট্রেলিয়ান সেন্টার ফর গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট অফ আরবন ট্রান্সপোর্ট এর প্রতিষ্ঠাতা প্রফেসর নিকোলাস লো। আরো বক্তব্য রাখেন মেলবোর্ন সাস্টেইনেবল সোসাইটি ইন্সটিউট এর পরিচালক প্রফেসর ব্রেন্ডান গ্লীসন, মেলবোর্ণ প্রবাসী খন্দকার আব্দুস সালেক (মোনাশ বিশ্ববিদ্যালয়), প্রফেসর ফরিদ আহমেদ ও ড. মুহাম্মদ আলম (মেলবোর্ন বিশ্ববিদ্যালয়)।  অনুষ্ঠানে  আরও উপস্থিত ছিলেন মোনাশ ও মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। দিনের শেষে ব্যক্তিগত এক আলাপচারিতায় প্রফেসর নিকোলাস লো বলেন যে, তিনি এ ব্যাপারে বাংলাদেশ সরকারের সাথে আলোচনার জন্য খুব দ্রুত উদ্যোগ নিবেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া