adv
৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে বোমা নিয়ে গেলেন অস্ট্রেলিয়ান সিনেটর!

ছবি : সংগৃহীতআন্তর্জাতিক ডেস্ক : গৃহীত নিরাপত্তা আইন পর্যাপ্ত নয় দাবি করে এর প্রমাণ দিতে অদ্ভুত উপায় বেছে নিলেন অস্ট্রেলিয়ার পার্লামেন্টের এক জ্যেষ্ঠ সিনেটর। সোমবার রাজধানী ক্যানবেরায় অবস্থিত পার্লামেন্টে নিরাপত্তা আইন নিয়ে শুনানি চলাকালে একটি পাইপ বোমাই ভেতরে নিয়ে যান তিনি। বোমাটিতে কিছু ‘বিস্ফোরক লাঠি’ও ছিল।
বিল হেফারন্যান নামে ওই সিনেটর ক্ষমতাসীন রক্ষণশীল লিবারেল পার্টির সদস্য। ১৯৯৬ সাল থেকে পার্লামেন্টে জনপ্রতিনিধিত্ব করছেন কৃষক থেকে জননেতা হওয়া এই ‘ঠোঁটকাটা’ সিনেটর।
অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিরাপত্তায় নতুন এক আইন প্রণয়ন করা হয়েছে। এ আইন অনুযায়ী ছবিসহ পাঞ্চকার্ডধারীরা কোনো ধরনের স্ক্যানিং ছাড়াই পার্লামেন্টে প্রবেশ করতে পারবেন। ইতোমধ্যে আইনটি পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। কিন্তু এ নিরাপত্তা ব্যবস্থা পার্লামেন্টের জন্য অপ্রতুল বলে মনে করেন হেফারন্যান।
তিনি বলেন, আপনি রক্তারক্তিমূলক যা করতে চাইবেন, এ আইন তা-ই করার সুযোগ দেবে আপনাকে। হেফারন্যান বলেন, এখন পর্যন্ত পার্লামেন্টের বেশিরভাগ সদস্যই নিরাপদবোধ করেন। কিন্তু নতুন আইন কার্যকর হলে সবাইকে নিরাপত্তাহীনতার ভুগতে হবে।
নিজের বক্তব্যের পক্ষে যুক্তি দিতে ততক্ষণাত ডেস্ক থেকে একটি পাইপ বোমা বের করেন সিনেটর হেফারন্যান। তিনি বলেন, এই নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই আমি পাইপ বোমাটি এনেছি। এ আইনে কেউ নিরাপদ নয় এবং এর নমুনা দেখালাম কেবল। যদিও নিজের বক্তব্য শেষে বোমাটির বিস্ফোরক লাঠিগুলো সত্যিকারের বিস্ফোরক নয় বলে প্রমাণ করেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া