adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লুটপাট ও চুরির বাজেট : খালেদা

khaleda-bajet-ডেস্ক রিপাের্ট : ২০১৭-১৮ অর্থবছরের বাজেটকে লুটপাটের বাজেট হিসাবে আখ্যায়িত করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি বলেন, লুটপাটের জন্য আওয়ামী লীগের এ বাজেট দিয়েছে। বাজেটে আওয়ামী লীগকে চুরি করার সুযোগ দেয়া হয়েছে। আর বাজেটে অর্থমন্ত্রী নিজেও কিছু করতে পারেন নাই। কারণ হাসিনার কথা মতই বাজেট তৈরি হয়। সুতরাং হাসিনা যা চান বাজেটে তাই হয়। অথ্যাৎ এই বাজেট হাসিনার। এছাড়া এ বাজেট আর বাজেট থাকবে না। পরে দেখবেন, একটি প্রকল্প ১০ থেকে ২০ হাজার কোটি টাকা, কিন্তু সেটা পরে আবার ৩০ থেকে ৪০ হাজার কোটি টাকা করা হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম আয়োজিত এক আলোচনা সভা ও ইফতার মাহফিলে তিনি এ কথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

‘শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬ তম মৃত্যুবার্ষিকী’ উপলক্ষে এ সভায় খালেদা জিয়া বলেন, বাজেটের আগেই গ্যাসের দাম বাড়িয়েছে। আরো একটি লুটপাটের জন্য এটা করা হয়েছে। গ্যাসের দাম বৃদ্ধি বন্ধ রাখতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। এসময় বেগম জিয়া বলেন, চালের দাম এত বেশি যে গরীব মানুষ খেতে পারে না। কক্সবাজারে এখনো ত্রাণ যায়নি- বলেও অভিযোগ করেন তিনি।

বিএনপি চেয়ারপারসন বলেন, বিচার বিভাগের কী দূ:র্বস্থা। এটা আমরা প্রধান বিচারপতির বক্তব্যে পড়লেই বুঝতে পারি। এই সরকারের থাবা এত বেশী যে তারা সবদিকে হাত দিয়েছে। কোন জায়গা বাদ রাখে নাই। কারণ সব তার (শেখ হাসিনার) নিয়ন্ত্রণে রাখতে হবে এবং তিনি আজীবন ক্ষমতায় থাকবেন। এটা তার উদ্দেশ্য ও লক্ষ্যে।

তিনি বলেন, প্রধান বিচারপতির বক্তব্যে দেখে আমরা বুঝেছি, নিম্ম আদালত সরকারের নিয়ন্ত্রণে। এখানে সরকার যা নির্দেশ দেন বিচারকদের সেই নির্দেশ মেনে কাজ করতে হয়। সেই অনুযায়ী রায় দিতে হয়। আর বিচারক যদি নিজের বিবেক দিয়ে বায় দেন তাহলে সেই বিচারককে হয় চাকরিচ্যুত হতে হবে না হয় দেশ ছাড়তে হবে। এমনকি সেই বিচারককে মামলা- হামলা দিয়েও হয়রানি করা হয়। আজ সাধারণ মানুষ বেশ অসহায়- বলেন বেগম জিয়া।

আওয়ামী লীগ দেশকে ধ্বংস ও শেষ করে দিয়েছে মন্তব্য করে সাবেক প্রধানমন্ত্রী বলেন, জালেমদের বিরুদ্ধে আজ বিচারক, ছাত্র, যুবক, শ্রমিক এবং মা- বোনসহ সর্বস্তরের মানুষের জেগে উঠা এবং ঐক্যবদ্ধ হওয়া উচিত। দেশে থেকে এই জালেমদের বিতাড়িত করে দেশে আইনের শাসন, ন্যায় বিচার, সমান অধিকার ও গণতন্ত্র পতিষ্ঠিত করতে হবে। দেশে কোন ধর্মের মানুষ নিরাপত্ত নয়- বলেও অভিযোগ করেন তিনি।

দেশে নিরপেক্ষ নির্বাচন হতে হবে মন্তব্য করে তিনি বলেন, এর জন্য লেভেল প্লেয়িং ফিল্ড থাকতে হবে। আর এই নির্বাচন হবে প্রতিদ্বন্ধিতামূলক। এই নির্বাচনে যে বিজয়ী হবে জনগণ এবং আমরা তাদেরকে  মেনে নেবে।

আওয়ামী লীগ ৫ জানুয়ারির মত আরেকটি নির্বাচন করার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেন তিনি। আওয়ামী লীগের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে খালেদা জিয়া বলেন,  ষড়যন্ত্রের নির্বাচন জনগণ ও কোন দল অংশ্রগহণ করবে না। আর জোর করলে সেই নির্বাচন থেকে আওয়ামী লীগকে বিদায় নিতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া