adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘এতগুলো লোক মারা গেছে, অবশ্যই মামলা হবে’

sorastoডেস্ক রিপাের্ট : টঙ্গীতে কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর কোন ধারায় মামলা হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। এমন মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

১০ সেপ্টেম্বর শনিবার বিকেলে টঙ্গী বিসিক শিল্প নগরীতে ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড কারখানায় বয়লার বিস্ফোরণে অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থল পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, যেহেতু এতগুলো লোক মারা গেছে, অবশ্যই মামলা নেওয়া হবে। তবে তদন্ত কমিটির রিপোর্ট হাতে পাওয়ার পর সিদ্ধান্ত নেওয়া হবে কোন ধারায় মামলা হবে।

সরকারি কর্মকর্তাদের গাফিলতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তাদের কারখানা সবসময় পরিদর্শন করার কথা। তারা যদি কল-কারখানা যথাযথভাবে পরিদর্শন করত তাহলে এ দুর্ঘটনা নাও ঘটতে পারত। এ বিষয়ে তাদের কোনো গাফিলতি আছে কি না সেটা খুঁজে বের করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

ঘটনাস্থল পরিদর্শনের সময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান ও গাজীপুর পুলিশ সুপার মো. হারুন অর রশিদ উপস্থিত ছিলেন।

শনিবার ভোর ৬ টার দিকে গাজীপুরের টঙ্গী বিসিক শিল্প নগরীতে ট্যম্পাকো ফয়েলস লিমিটেড কারখানায় বয়লার বিস্ফোরণে অগ্নিকাণ্ডে  ২৫ জন নিহত হন। আহত হন অর্ধশতাধিক।

আহতদের ঢাকা, টঙ্গী ও গাজীপুরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভয়াবহ এ দুর্ঘটনায় কারখানার ৪ তলা একটি ভবন ধসে। হেলে পড়ে পাশের একটি ৩ তলা ভবনও। পরে দুপুরের দিকে পাশের একটি ৬ তলা ভবনেও আগুন ছড়িয়ে পড়ে।

ঘটনার কারণ অনুসন্ধানে গাজীপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও ফায়ার সার্ভিস এবং কলকারখানা পরিদর্শক কর্তৃপক্ষের পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

দুর্ঘটনার পর এলাকাবাসী ও ফায়ার সার্ভিস কর্মীরা হতাহতদের উদ্ধার করে টঙ্গী ৫০ শয্যা হাসপাতালে পাঠিয়েছেন। পরে বহুসংখ্যক আহতকে ঢাকা মেডিকেল কলেজ, কুর্মিটোলা মেডিকেল কলেজসহ আশপাশের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়।

টঙ্গী সরকারি হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার পারভেজ হোসেন জানান, টঙ্গী হাসপাতালে ১৯ জনের লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

এরআগে শনিবার দুপুরে, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু, গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, জেলা পুলিশ সুপার হারুন অর রশিদসহ প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

শ্রম ও কর্ম সংস্থান প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু জানান, নিহত প্রত্যেক পরিবারকে সরকারের পক্ষ থেকে দুই লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। আহত সবাইকে চিকিৎসা খরচ বাবদ একলাখ টাকা করে দেওয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া