adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকের এমডি নিয়োগে বাংলাদেশ ব্যাংকের চার সদস্যের প্যানেল গঠন

নিজস্ব প্রতিবেদক: কেন্দ্রীয় ব্যাংকের এই কমিটি এমডি ও সিইও নিয়োগের আগে প্রত্যেকের দক্ষতা ও উপযুক্ততা যাচাই করবে। দেশের বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ বা পুনঃনিয়োগের জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এই কমিটি এমডি ও সিইও নিয়োগের আগে প্রত্যেকের দক্ষতা ও উপযুক্ততা যাচাই করবে।

রোববার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের একজন ডেপুটি গভর্নরকে প্রধান করে গঠিত এই কমিটির সদস্য হবেন দুইজন নির্বাহী পরিচালক ও একজন পরিচালক। প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংক ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত ও আমানতকারীদের স্বার্থ রক্ষায় ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা এই কমিটি গঠন করেছে। কমিটি এসব পদে মনোনয়নপ্রাপ্ত ব্যক্তিদের সাক্ষাৎকার নেওয়ার আগে যোগ্যতা, উপযুক্ততা, দাযয়িত্বের প্রতি অঙ্গীকার, অভিজ্ঞতা, বয়স ও নেতৃত্ব গুণাবলী মূল্যায়ন ও যাচাই করবে। তারপর কমিটির সুপারিশের ভিত্তিতে মনোনীতদের চূড়ান্ত করবে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে ব্যাংক খাতের সুশাসন পুনরুদ্ধার ও খেলাপি ঋণ কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক সম্প্রতি এমডি নিয়োগের বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে। ওই নির্দেশিকায় সিইও ও শীর্ষ পদে পুনরায় নিয়োগ পেতে ইচ্ছুকদের জন্য ন্যূনতম বয়সসীমা, খেলাপি ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা ও অন্যান্য যোগ্যতা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া