adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল মুখোমুখি

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মোকাবিলা করতে ফ্রান্সের রাজধানী প্যারিসে রোমাঞ্চের ডালি নিয়ে হাজির দুই জায়ান্ট স্পেনের রিয়াল মাদ্রিদ ও ইংল্যান্ডের লিভারপুল। বাংলাদেশ সময় শনিবার রাত ১টায় মুখোমুখি এই দুই দল।

রিয়ালের সামনে সুযোগ চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক শিরোপা জয়ের রেকর্ড আরও সমৃদ্ধ করার। দলটির কোচ কার্লো আনচেলত্তিও দাঁড়িয়ে ব্যক্তিগত একটি অর্জনের সামনে। অন্যদিকে, লিভারপুল চাইবে যে করেই হোক চার বছর আগের ফাইনালে হারের শোধ নিতে।

ক্লাব ফুটবলে ইউরোপের সেরা প্রতিযোগিতায় এর আগে দল দুটি মোট আটবার মুখোমুখি হয়েছে। রিয়াল জিতেছে চার বার, লিভারপুলের জয় তিন ম্যাচে। দল দুটি সবশেষ মুখোমুখি হয়েছিল ২০২০-২১ চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে। দুই লেগের সেই লড়াইয়ে জিতেছিল রিয়াল।

এ নিয়ে তৃতীয়বার ফাইনালে মুখোমুখি হচ্ছে দল দুটি। ১৯৮০-৮১ মৌসুমে তখনকার ইউরোপিয়ান কাপের ফাইনালে লিভারপুল জিতেছিল ১-০ গোলে। আর ২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল জিতেছিল ৩-১ গোলে। রিয়াল মাদ্রিদ সর্বাধিক ১৩বার ইউরোপ সেরার ট্রফি জিতেছে- ১৯৫৬, ১৯৫৭, ১৯৫৮, ১৯৫৯, ১৯৬০, ১৯৬৬, ১৯৯৮, ২০০০, ২০০২, ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে। সবশেষ সাতবার ফাইনালে উঠে প্রতিবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা।

লিভারপুল ইউরোপ সেরা হয়েছে ৬ বার- ১৯৭৭, ১৯৭৮, ১৯৮১, ১৯৮৪, ২০০৫ ও ২০১৯ সালে। টানা দ্বিতীয়বার ইংল্যান্ডের কোনো দলের প্রতিনিধিত্ব থাকছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া