adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ পাওয়া গেছে : ভারতসহ ৯ দেশের পর্যবেক্ষক

ডেস্ক রিপাের্ট: সদ্য অনুষ্ঠিত বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কতটা অর্থবহ ও গ্রহণযোগ্য তা দেশের জনগণ ও গণমাধ্যম নির্ধারণ করবে বলে মনে করছেন ৯টি দেশের সমন্বয়ে গঠিত পর্যবেক্ষক দল।

সোমবার (৮ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এমন প্রতিক্রিয়া জানিয়েছে বিভিন্ন দেশ থেকে আসা নির্বাচন পর্যবেক্ষকরা। এ সময় মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, থাইল্যান্ড, ইরাক, ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপের পর্যবেক্ষক দলের সদস্যরা উপস্থিত ছিলেন। পর্যবেক্ষক দলের পক্ষে শ্রীলঙ্কার সংসদ সদস্য সৈয়দ আলী জহির মাওলানা ও কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস সুর বক্তব্য রাখেন।

পর্যবেক্ষক দলটি বলছে, তারা ঢাকার ৩০টি পোলিংবুথ পরিদর্শন করেছেন। সেখানে যথেষ্ট ভোটার উপস্থিতি ছিল। কিছু রাজনৈতিক দল ভোটে অংশ নেয়নি, তবে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ পাওয়া গেছে। তবে সব সময় গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করাকে উৎসাহিত করে তারা।

নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে পর্যবেক্ষক টিমের সদস্য ও কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস সুর বলেন, এটা বাংলাদেশের জনগণ, দেশের এতগুলো গণমাধ্যম আছে তারা যথেষ্ট সজাগ। তাদের প্রতিবেদনে বোঝা যাবে। গণমাধ্যমগুলো মাঠপর্যায়ে অনেক বেশি কাজ করছে। অনেক বেশি গ্রহণযোগ্য কি না এটা রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, জনগণ ও বাংলাদেশের গণমাধ্যম বলবে। এটা নিয়ে আমাদের বক্তব্য দেওয়ার বিষয় নয়। আমরা নির্বাচন পর্যবেক্ষক হিসেবে এখানে এসেছি।

তিনি বলেন, অর্থবহ ও গ্রহণযোগ্যতার সংজ্ঞা কি? আন্তর্জাতিক পর্যবেক্ষকরা এসে কয়েকটি বুথে গিয়ে এত বড় বিষয়ে মন্তব্য করতে পারবে না। নির্বাচন মানুষের কাছে কতটা গ্রহণযোগ্য হবে, এটাই শেষ কথা। আমরা মনে করি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থায় আন্তর্জাতিক পর্যবেক্ষক দলে আসার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে সারা পৃথিবী পর্যবেক্ষক ও বিদেশি গণমাধ্যমের মাধ্যমে একটা বার্তা পেয়েছে, তারা কি দেখেছে? পর্যবেক্ষকরা আইন ও বিধি অনুসারে নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া