adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৩তম দফার অবরোধ চলছে

নিজস্ব প্রতিবেদক: সরকার পদত্যাগের একদফা দাবিতে আজ রোববার (২৪ ডিসেম্বর) অবরোধ পালন করছে বিএনপি ও সমমনা দলগুলো। সারাদেশে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে ১৩তম দফার এ অবরোধ কর্মসূচি।

শনিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অবরোধের ঘোষণা দেন।

এ সময় তিনি কয়েকটি দাবির কথা উল্লেখ করেন। তারমধ্যে বর্তমান সরকারে পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার দাবি জানান তিনি। এছাড়াও অবাধ-সুষ্ঠু, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের পক্ষে ও দুর্নীতির বিরুদ্ধে এ আন্দোলন বলেও জানান রিজভী।

এছাড়াও ভোটগ্রহণে নিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের প্রতি ভোট বর্জনের আহ্বানও জানান তিনি। বলেন, নির্বাচনের নামে বানর খেলায় যাবেন না। ভোটকেন্দ্রে যাবেন না। নির্বাচনে কারা এমপি হবে সেই তালিকা তৈরি হয়ে গেছে।

এদিকে জামায়াতে ইসলামীও আলাদাভাবে অনুরূপ সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে। বিএনপির যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, লেবার পার্টিসহ সমমনা দলগুলোও পৃথকভাবে এই অবরোধ কর্মসূচি পালন করবে বলে জানিয়েছে।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়। এরপর ২৯ অক্টোবর থেকে দলটি এ পর্যন্ত ১২ দফায় পালন করেছে অবরোধ। চারবার পালন করেছে হরতাল। এছাড়াও গত ২১ ডিসেম্বর থেকে সরকারের একতরফা ভোট বর্জন ও বর্তমান সরকারকে অসহযোগিতার আহ্বান জানায় তারা। সারা দেশে পালন করে লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচী।

এদিকে অবরোধের আগের রাতেই রাজধানীতে ৩টি যাত্রীবাহী বাসে আগুনের ঘটনা ঘটেছে। মিরপুর, ধানমন্ডি ও গুলিস্তান এলাকায় এসব অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া