adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিতুমীর কলেজে থাকার কথা ১২৯ শিক্ষক – আছেন ২১৪

4rthfgnডেস্ক রিপোর্ট : হাতিয়া দ্বীপ কলেজ :পদ ৫২, আছেন ১৫; পরশুরাম কলেজ :পদ ২১, আছেন ৮; সাতকানিয়া কলেজ : পদ ৪৮, আছেন ৩৪; গাছবাড়িয়া কলেজ :পদ ৪২, আছেন ২২
রাজধানীর সরকারি তিতুমীর কলেজে শিক্ষকের পদ আছে ১৫৭টি। এর মধ্যে ২৮টি পদ শূন্য। সে হিসাবে কলেজে শিক্ষক থাকার কথা ১২৯ জন। অথচ মহাখালীর এই কলেজটিতে এখন শিক্ষকের সংখ্যা ২১৪ জন। ‘ইনসিটু’ ও সংযুক্তির মাধ্যমে কলেজটিতে ৮৫ জন অতিরিক্ত শিক্ষক রয়েছেন। এতো সংখ্যক শিক্ষকের বসার জায়গাও নেই কলেজটিতে। অন্যদিকে চট্টগ্রাম বিভাগের ৫৭ সরকারি কলেজের বেশির ভাগেই প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক নেই বলে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, তিতুমীর কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগে ১২ জন শিক্ষক থাকার কথা। কিন্তু শিক্ষক আছেন ১৯ জন। এত সংখ্যক শিক্ষককে ক্লাসও দেয়া সুযোগ নেই। ফলে একরকম অবসরেই দিন কাটে এসব শিক্ষকের। কোন্ শিক্ষক কখন আসেন তারও হিসাব রাখা সম্ভব হয় না প্রশাসনের। সর্বশেষ যশোরের এম এম কলেজ থেকে একজন সহযোগী অধ্যাপককে এই বিভাগে সংযুক্ত করে আনা হয়েছে।
কলেজের দর্শন বিভাগে শিক্ষক থাকার কথা ৯ জন। অথচ এই বিভাগে শিক্ষক রয়েছেন ১৫ জন। এভাবে প্রতিটি বিষয়ে অতিরিক্ত শিক্ষক আছেন। চলতি সপ্তাহেই তিতুমীর কলেজ থেকে একজন সহযোগী অধ্যাপককে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) প্রেষণে নেয়া হলেও একই দিন এনসিটিবি থেকে অপর একজন সহযোগী অধ্যাপককে প্রেষণ প্রত্যাহার করে তিতুমীর কলেজে বদলি করা হয়। এছাড়া টঙ্গী সরকারি কলেজ থেকে ইসলাম শিক্ষা বিষয়ের একজন প্রভাষককে তিতুমীর কলেজে বদলি করে আনা হয় চলতি সপ্তাহেই।
অর্ধ লাখেরও বেশি ছাত্র-ছাত্রী নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এই কলেজে এত শিক্ষকের প্রয়োজন আছে কী না -এমন প্রশ্নের জবাবে সংশ্লিষ্টরা বলেছেন, গ্রামের কলেজ শূন্য করে এ কলেজে এত শিক্ষক রাখার কোন প্রয়োজন নেই। কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. দিলারা হাফিজ বলেন, শিক্ষকরাই তাদের প্রয়োজনে বিভিন্ন মাধ্যমে মন্ত্রণালয়ে তদ্বির করেন। ঢাকায় আসার প্রয়োজনটা শিক্ষকরা এমনভাবে উপস্থাপন করেন, যা না মেনে পারা যায় না। কলেজে সংযুক্ত ও ‘ইনসিটু’র কারণে পদের বাইরে অতিরিক্ত শিক্ষক রয়েছেন বলে তিনি স্বীকার করেছেন।
রাজধানীর তিতুমীর কলেজের এই চিত্র হলেও গ্রামের সরকারি কলেজগুলোর চিত্র ঠিক এর উল্টো। চট্টগ্রাম বিভাগের কয়েকটি কলেজের চিত্র পর্যালোচনা করলেই এ বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যাবে।
নোয়াখালীর হাতিয়া দ্বীপ সরকারি কলেজে শিক্ষকের পদ আছে ৫২টি। কিন্তু কর্মরত আছেন ১৫ জন। অর্থনীতি, প্রাণীবিজ্ঞান, গণিত ও তথ্য প্রযুক্তি বিভাগে একজন শিক্ষকও নেই। ১২শ’ শিক্ষার্থীর কলেজটি মাত্র ১৫ জন শিক্ষক দিয়ে পরিচালনা করতে গিয়ে বিপাকে পড়েছেন অধ্যক্ষ দেবব্রত দাস গুপ্ত। তিনি বলেন, কয়েকমাস আগে একজন সহকারি অধ্যাপককে বদলি করে এই কলেজে পাঠানো হয়েছিল। কিন্তু তিনি অনুপস্থিত রয়েছেন।
একই পরিস্থিতি ফেনীর পরশুরাম সরকারি কলেজে। কলেজটিতে শিক্ষকের পদ ২১টি, কর্মরত আছেন মাত্র ৮ জন। চট্টগ্রাম সরকারি কলেজে ২৬টি পদের মধ্যে শূন্য ১১টি। কলেজে সম্প্রতি একজন শিক্ষক বদলি হয়ে এলেও বাংলা, ইংরেজি, ব্যবস্থাপনা, রাষ্ট্র বিজ্ঞান ও ইসলামের ইতিহাসে একজন শিক্ষকও নেই। কলেজ অধ্যক্ষ অধ্যাপক প্রমোদ কুমার বলেন, পত্রিকায় লিখে কী হবে, সমাধান প্রয়োজন। কক্সবাজার সরকারি মহিলা কলেজে শিক্ষকের পদ রয়েছে ২৪টি। যার মধ্যে শূন্য রয়েছে ১৩টি। ইংরেজি বিভাগের ৩টি পদের মধ্যে শূন্য ২টি পদ। একজন শিক্ষক দিয়ে চলেছে ইংরজি বিভাগ। 
জুলাইয়ের শুরুতে উচ্চ মাধ্যমিক ক্লাস শুরু হবে, তখন কীভাবে শিক্ষার্থীদের ইংরেজি ক্লাস নেয়া হবে এ নিয়ে উদ্বিগ্ন কলেজ অধ্যক্ষ। তিনি জানান, বিসিএসে নতুন শিক্ষক নিয়োগ হলে কিছুদিন থাকার পর তারা আবার শহরের কলেজে ফিরে যেতে চায়।
ফেনীর ফুলগাজী সরকারি কলেজে শিক্ষক সংকটের কারণে শিক্ষার্থীদের পাঠদান চরমভাবে ব্যাহত হচ্ছে। অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ মোট ২৫টি পদের মধ্যে বর্তমানে অধ্যক্ষসহ ১৬টি পদই শূন্য। কোন কোন বিভাগে একজন শিক্ষকও নেই।
বান্দরবান সরকারি কলেজে মোট পদ রয়েছে ৩৯টি। শিক্ষক আছেন ২৮ জন। শূন্য রয়েছে ১১টি পদ। খাগড়াছড়ি সরকারি কলেজে ৫৭টি পদের মধ্যে আছেন ২৬ জন শিক্ষক। শূন্য রয়েছে ৩১টি পদ। এর মধ্যে সমাজ বিজ্ঞান বিভাগে বিগত ৩ বছর ধরে কোন শিক্ষকই নেই। হিসাববিজ্ঞান বিভাগে ৪ জন থাকার কথা থাকলেও আছেন মাত্র ১ জন। ইতিহাস বিভাগেও একই অবস্থা। রামগড় সরকারি ডিগ্রী কলেজে ২১টি পদের বিপরীতে রয়েছেন মাত্র ১১ জন শিক্ষক।
চট্টগ্রাম বিভাগের একাধিক কলেজ অধ্যক্ষ জানিয়েছেন, অনেক কষ্ট করেও শিক্ষকদের ধরে রাখতে পারি না। শিক্ষকরা গ্রামের কলেজগুলোতে থাকতে চান না। মন্ত্রণালয়ের নির্দেশনার অজুহাত তুলে শহরে চলে যান। শিক্ষক সংকটের কারণে শিক্ষার মান ধরে রাখা যাচ্ছে না।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর- মাউশি’র তথ্য অনুযায়ী, চট্টগ্রাম বিভাগে ৪৮৮টি সরকারি ও বেসরকারি কলেজ রয়েছে। এর মধ্যে ৫৭টি সরকারি কলেজ। এর মধ্যে চট্টগ্রাম সরকারি কলেজে ১১টি, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে ৯, সাতকানিয়া কলেজে ১৪, চন্দনাইশ গাছবাড়িয়া কলেজে ২০, রাঙামাটি কলেজে ১১, হাতিয়া দ্বীপ কলেজে ৩৭, নোয়াখালী কলেজে ১৮, চৌমুহনী এস এ কলেজে ১৯, লক্ষ্মীপুর কলেজে ১৬, লক্ষ্মীপুর মহিলা কলেজে ১৫টি শিক্ষকের পদ শূন্য রয়েছে।
একাধিক কলেজ অধ্যক্ষ ও শিক্ষকরা জানিয়েছেন, কলেজের এই শিক্ষক সংকটের দায় নিতে হবে শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়কে। তদ্বির রক্ষায় শিক্ষার মান বিকিয়ে দেয়া কেউ সমর্থন করবে না। ইত্তেফাক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া