adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ বছর আগে গুম হওয়া বিএনপি নেতাকে গাড়ি পোড়ানো মামলায় কারাদণ্ড

ডেস্ক রিপাের্ট: ২০১৩ সালের ডিসেম্বরে গুম হওয়া শাহীনবাগের বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনকে গাড়িতে আগুন দেওয়ার অভিযোগে আড়াই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের (সিএমএম) ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদী এই রায় দেন। মামলার তদন্ত কর্মকর্তা চার্জশিটে বলেন, যারা পলাতক তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

মামলার অভিযোগে বলা হয়েছে, ২০১৩ সালের ২৫ মে রাত সাড়ে ১১টার দিকে আয়েশা মেমোরিয়াল হাসপাতালের সামনে একটি প্রাইভেট কারে আগুন দেওয়া হয়। আগুন দেওয়ার সময় গাড়ির ভেতরে চালক ছিলেন।

তেজগাঁও থানায় করা ওই মামলায় বিএনপি নেতা সুমনসহ ১৭ জনকে আসামি করা হয়। সাজেদুল ইসলাম সুমন ঢাকার শাহিনবাগে ওয়ার্ড পর্যায়ের বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। ২০১৩ সালের ডিসেম্বর থেকে তিনি নিখোঁজ।

এর ৯ মাস পর, ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর সুমনের বিরুদ্ধে গাড়িতে অগ্নিসংযোগ মামলায় আদালতে চার্জশিট দাখিল করা হয়। সেসময় মামলার তদন্ত কর্মকর্তা আদালতকে বলেন, সুমন ‘পলাতক’। তাই তাকে গ্রেপ্তার করা যায়নি।

‘আমার ভাইকে ২০১৩ সালের ডিসেম্বরে প্রত্যক্ষদর্শীদের সামনে তুলে নিয়ে যাওয়া হয়। যদি কোনো মামলায় সে আসামি হয়, তাহলে কেন তারা তদন্ত করে তাকে খুঁজে বের করতে পারল না?’, বলেন সুমনের বোন সানজিদা ইসলাম তুলি।

সানজিদা ইসলাম ‘মায়ের ডাক’ সংগঠনের সমন্বয়ক। গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের নিয়ে এ সংগঠন গড়ে তোলেন তিনি।

বিএনপি নেতা সুমনের পরিবার বলেন, র‌্যাবের ইউনিফর্ম পরা কয়েকজন নিজেদের র‌্যাব সদস্য পরিচয় দিয়ে সুমনকে তুলে নিয়ে যান।

সানজিদা বলেন, ‘আমরা তার খোঁজে বিভিন্ন থানায় গিয়েছিলাম। কিন্তু কেউ একবারও আমাদের বলেনি যে তার বিরুদ্ধে মামলার তদন্ত চলছে। যদি সত্যিই কোনো মামলা হয়ে থাকে তবে তাকে গ্রেপ্তার না করে তুলে নিয়ে গেল কেন?’

সেসময় ৪ বার পুলিশ সদস্যরা তাদের বাসায় গিয়েছিলেন বলেও জানান তিনি।

এদিকে আগুন দেওয়া ওই প্রাইভেটকারের চালক জানিয়েছেন, এ ঘটনায় তিনি কোনো মামলা করেননি।

গাড়িচালক জাহাঙ্গীর বলেন, ‘কী হয়েছে তা জানতে পুলিশ আমাকে থানায় নিয়ে গিয়েছিল। তারপর আমাকে একটা সাদা কাগজে সই করতে বলেছিল। আমি এইটুকুই জানি। আমি কাউকে গাড়িতে আগুন দিতে দেখিনি, আমি কেন কাউকে আসামি করে মামলা করব?’

‘আমি ম্যাজিস্ট্রেটকেও একই কথা বলেছি। আমি বলেছি যে, আমি কোনো মামলা করিনি। আমাকে একটি সাদা কাগজে সই করানো হয়েছে,’ বলেন তিনি।‌- ডেইলি স্টার অনলাইন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া