adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নির্বাচন সুষ্ঠু করতে যুক্তরাষ্ট্র কী ৪২ হাজার ভোটকেন্দ্রে ৪২ হাজার লোক মোতায়েন করবে’

ডেস্ক রিপাের্ট: তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমশের মবিন চৌধুরী বলেছেন, আমাদের দেশে প্রায় ৪২ হাজার ভোটকেন্দ্র, কয়টা কেন্দ্রে মার্কিন যুক্তরাষ্ট্র নজরদারি করবে এবং তাদের পক্ষে কে করবে। তাহলে কী নির্বাচন সুষ্ঠু করতে যুক্তরাষ্ট্র সরকার এখানে ৪২ হাজার লোক মোতায়েন করবে। গত শনিবার দেশের এক বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

শমশের মবিন চৌধুরী বলেন, আমাদের নির্বাচন কমিশন একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন করতে পারবে। নির্বাচন কমিশনের ওপর সেই আস্থা আমাদের রয়েছে। তাই আমি মনে করি এই ভিসা নীতিতে কিছু যায় আসে না। ইত্তেফাক

তিনি বলেন, আমার প্রশ্ন ভিন্ন জায়গায়-হঠাৎ তারা (মার্কিন যুক্তরাষ্ট্র) ভিসা নীতির জন্য বাংলাদেশকে কেন বেছে নিচ্ছে। এর আগে আফ্রিকার দুটি দেশে ভিসা নীতি দিয়েছিল। তবে সেখানে তা কার্যকর করতে পারেনি। কারণ কে বাধা দিয়েছে যার ফলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়, এটা প্রমাণ করা বিরাট কষ্টসাধ্য ব্যাপার।

আমাদের দেশে প্রায় ৪২ হাজার ভোটকেন্দ্র রয়েছে উল্লেখ করে শমশের মবিন বলেন, কয়টা কেন্দ্রে মার্কিন যুক্তরাষ্ট্র নজরদারি করবে এবং তাদের পক্ষে কে করবে। তারা কার বক্তব্যের ভিত্তিতে নিশ্চিত হবে যে জেলা প্রশাসন, জনপ্রশাসন অথবা কোনো রাজনৈতিক দলের এই লোক নির্বাচনে প্রশ্নবিদ্ধ কোনো ভূমিকা রেখেছে। তাহলে কী নির্বাচন সুষ্ঠু করতে যুক্তরাষ্ট্র সরকার এখানে ৪২ হাজার লোক মোতায়েন করবে। যারা নির্বাচন পর্যবেক্ষণের জন্য প্রতিটি কেন্দ্রে থাকবে। এই অধিকার তাদের আছে কিনা সেটাও দেখতে হবে।

তৃণমূল বিএনপির চেয়ারপারসন বলেন, এমন অনেক দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের এত গভীর সম্পর্ক রয়েছে যেখানে সেই অর্থে কোনো নির্বাচন হয় না। অর্থ্যাৎ যেসব দেশে একদলীয় সরকার রয়েছে। সেসব দেশের রাজনৈতিক দলের একটা কোর গ্রুপ থাকে তারা ৫-৬ জনকে বেছে নেয় অমুক হবে প্রেসিডেন্ট, অমুক হবে প্রধানমন্ত্রী। সেটা তারা অ্যাসেম্বলিতে এনে সর্বসম্মতিক্রমে হাততালি দিয়ে তা মেনে নেয়। সেখানে জনগণের সরাসরি ভোট দেওয়ার কোনো সুযোগ নেই। সেসব দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে কোনো পদক্ষেপ নিতে দেখিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া