adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিকস সম্মেলনে মোদি – শিগগিরই ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: মঙ্গলবার (২২ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের প্রথম দিনে ‘বিজনেস ফোরাম লিডার্স ডায়লগ’-এ তিনি বক্তব্য দেন।

তিন বছরের ভার্চুয়াল বৈঠকের পরে এবার মুখোমুখি আলোচনায় বসেছেন ব্রিকস দেশগুলোর সদস্যরা। ব্রিকসভুক্ত পাঁচ দেশ ছাড়াও কয়েক ডজন দেশের রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধি সম্মেলনে যোগ দিয়েছেন।

এর আগে, ব্রিকস সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার (২২ আগস্ট) স্থানীয় সময় বিকেলে দক্ষিণ আফ্রিকায় পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী।

একই দিন জোহানেসবার্গে ব্রিকসের ‘বিজনেস ফোরাম লিডার্স ডায়লগ’-এ ভারতের পরিকাঠামো এবং ডিজিটাল খাতের ওপর জোর দেন, যা আর্থিক সহযোগিতার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান তিনি।

নরেন্দ্র মোদি বলেন, করোনাভাইরাস মহামারি, যুদ্ধ ও সংঘাতের জেরে বিশ্বের অর্থনীতি যখন ধুঁকছে, সেই সময় ব্রিকস দেশগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘বিশ্বব্যাপী অর্থনীতিতে অস্থিরতা সত্ত্বেও বিশ্বের সব থেকে বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে দ্রুতহারে আর্থিক সমৃদ্ধি হচ্ছে ভারতের। শিগগিরই ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হবে দেশটি। এতে কোনো সন্দেহ নেই যে, আগামী দিনে বিশ্বের আর্থিক সমৃদ্ধির ইঞ্জিন (গ্রোথ ইঞ্জিন) হয়ে উঠবে ভারত।’

এদিকে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷

প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি মঙ্গলবার (২২ আগস্ট) স্থানীয় সময় ৮টা ৩৫ মিনিটে জোহানেসবার্গের ও আর ট্যাম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান দক্ষিণ আফ্রিকার সমবায় শাসন ও ঐতিহ্য বিষয়ক মন্ত্রী পার্কস টাও এবং দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নূর-ই-হেলাল সাইফুর রহমান। এ সময় গার্ড অব অনারও দেয়া হয় বাংলাদেশের সরকার প্রধানকে। দক্ষিণ আফ্রিকা উদীয়মান অর্থনৈতিক দেশগুলোর গ্রুপ ব্রিকসের এ শীর্ষ সম্মেলনটির আয়োজন করছে।

দেশগুলো হচ্ছে: ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। কোভিড-১৯ মহামারি ও এর কারণে বিশ্বব্যাপী ভ্রমণ নিষেধাজ্ঞার পর এটি হতে যাচ্ছে প্রথম ব্রিকস শীর্ষ সম্মেলন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া