adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পেন্টাগন বলছে-উত্তর কোরিয়ার উপর হামলা হবে ‘মর্মান্তিক’

PANTAGONআন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি সময়ে আমেরিকা-উত্তর কোরিয়া ইস্যুতে পালাক্রমে চলছে হুমকি-পাল্টা হুমকি। আর তারই জের ধরে এবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বললেন, উত্তর কোরিয়া সংকটের সামরিক সমাধান খুঁজতে যাওয়া হবে ‘অবিশ্বাস্য মাত্রায় মর্মান্তিক’। শুক্রবার পেন্টাগনে সাংবাদিক বৈঠকে এমনটাই মন্তব্য করেছেন তিনি।  

এসময় ম্যাটিস সতর্ক করে বলেন, ‘আপনারা জানেন, যদি এই সংকটের নিরসনে সামরিক পদক্ষেপ নেওয়া হয়, তাহলে এটি অবিশ্বাস্য মাত্রায় মর্মান্তিক পরিণতি ডেকে আনবে। ’ এছাড়া এই সমাধানের পথ হিসেবে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ প্রত্যাশা করে বলেন, ‘আমাদের কাজ হবে রাষ্ট্রসংঘ, চীন, জাপান এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে কাজ করে একটি সমাধানের পথ বের করা। ’

পাশাপাশি ম্যাটিস অভিযোগ করেন, পিয়ংইয়ং আন্তর্জাতিক সম্প্রদায়ের কথা শুনছে না। তবে উত্তর কোরিয়াকে চাপ সৃষ্টির জন্য তিনি চীনকে ধন্যবাদ জানিয়েছেন।

প্রসঙ্গত, এর আগে গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ং এর বিরুদ্ধে ‘এককভাবে’ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের ‘বড় ধরনের সংঘাত’ বেঁধে যাওয়ার আশঙ্কা রয়েছে। তার প্রতিউত্তরে উত্তর কোরিয়া সম্প্রতি বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে এবং সতর্ক করে দিয়ে বলেছে, ওয়াশিংটন শত্রুতাপূর্ণ আচরণ বন্ধ না করা পর্যন্ত এই ধরনের পরীক্ষা চলতেই থাকবে।

উল্লেখ্য, গত ১৪ মে (রবিবার) উত্তর কোরিয়া একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। এটি দুই হাজার কিলোমিটারেরও বেশি উচ্চতায় ওঠার পর উত্তর কোরিয়ার মূল ভূখণ্ড থেকে ৭০০ কিলোমিটার পূর্বে জাপান সাগরে গিয়ে পড়ে।   

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া