adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটি স্পর্শ করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক: চাঁদে সফলভাবে অবতরণ করেছে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩। এর মধ্য দিয়ে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ইতিহাস গড়ল ভারত। খবর বিবিসি ও এনডিটিভির।

বুধবার (২৩ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৬টায় দেশটির চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম অবতরণ করতে শুরু করে। ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করে। বিশ্বের আর কোনো দেশ এখন পর্যন্ত এ উপগ্রহের দক্ষিণ মেরুতে পৌঁছাতে পারেনি।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো চন্দ্রযান-৩ এর অবতরণ দৃশ্য সরাসরি সম্প্রচার করেছে। এদিন কোটি কোটি মানুষ ঐতিহাসিক এই মুহূর্তের সাক্ষী হয়েছে। এ উপলক্ষে দেশটির সব স্কুল খোলা রাখা হয়। ব্রিকস সম্মেলনে দক্ষিণ আফ্রিকায় থাকা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি ইসরোর আয়োজনে যুক্ত হন।

এর আগে সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও চীন চাঁদের বুকে সফলভাবে মহাকাশযান অবতরণ করিয়েছে। এখন তাদের সঙ্গে চতুর্থ দেশ হিসেবে যোগ হয়েছে ভারতের নাম।

গত ১৪ জুলাই চাঁদের দেশে পাড়ি দিয়েছিল চন্দ্রযান-৩। প্রায় এক মাস পর রওনা দেয় রাশিয়ার মহাকাশযান। ১০ আগস্ট চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল লুনা-২৫। কিন্ত অবতরণের আগেই চাঁদের মাটিতে ভেঙে পড়ে ‘লুনা-২৫’।

শনিবার (১৯ আগস্ট) দুপুর ২টা ৫৭ মিনিটে লুনা-২৫ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। একটি অপ্রত্যাশিত কক্ষপথে চলে যায় চন্দ্রযানটি। পরে চন্দ্রপৃষ্ঠের সঙ্গে সংঘর্ষে ধ্বংস হয়ে যায় সেটি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া