adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যে ৮টি ভুল ধারণা আপনাকে ধূমপান ছাড়তে দিচ্ছে না

dumডেস্ক রিপোর্ট: যারা ধূমপান করেন তারা হুট করে ধূমপান ছাড়তে বেশ ভয় পান। তাদের অনেকের মনেই অনেক রকম কুসংস্কার থাকে যেগুলো তাদেরকে ধূমপান ছাড়তে নিরুতসাহিত করে। নানান ভাবে নিজের মনকে তারা ধূমপানের প্রতি উতসাহিত করে তোলে। ফলে ধূমপান ছাড়াটা রীতিমতো অসাধ্য হয়ে ওঠে। জেনে নিন ধূমপান সম্পর্কে প্রচলিত কিছু কুসংস্কার সম্পর্কে যেগুলোর কারণে আপনি ধূমপান ছাড়তে পারছেন না।
১) ই সিগারেট ধূমপান ছাড়াতে সহায়ক। অনেকেই মনে করেন ধূমপান ছাড়ার আগে কিছুদিন ই সিগারেট ব্যবহার করলে ধূমপান ছাড়াটা অনেক বেশি সহজ হবে। আবার কেউ কেউ মনে করেন ই সিগারেট সাধারণ সিগারেটের চাইতে কম ক্ষতিকর। কিন্তু এগুলো সবই ভুল ধারণা। সিগারেট ছাড়ার জন্য ই সিগারেটের সাহায্য নেয়াটা একেবারেই অনর্থক।

২) ধূমপান ছাড়লে ওজন বাড়ে
কারো কারো ধারণা ধূমপান ছেড়ে দিলে ওজন বৃদ্ধি পাবে অনেক বেশি। অর্থাত অধিকাংশ মানুষ বিশ্বাস করে যে ধূমপান করার কারণে ওজন নিয়ন্ত্রণে থাকছে। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। বরং গবেষণায় দেখা গিয়েছে যে অতিরিক্ত ধূমপান করার ফলে ওজন বৃদ্ধি পাওয়ার প্রবণতা বাড়ে।

৩) ধূমপান ছাড়া অনেক খরচের ব্যাপার
বেশিরভাগ মানুষেরই ধারণা ধূমপান ছাড়ার জন্য প্রচুর ডাক্তারি পরামর্শ, ওষুধ ইত্যাদি প্রয়োজন হয়। ফলে ধূমপান ছাড়তে দরকার হয় অনেক অর্থের। কিন্তু ভেবে দেখুন তো প্রতিদিন আপনি কতো টাকা ব্যয় করছেন সিগারেটের পেছনে?

৪) শীশা ধূমপানের বিকল্প হতে পারে
শীশা কখনই ধূমপানের বিকল্প হতে পারে না। শীশা ধূমপানের চাইতে কোনো অংশে কম ক্ষতিকর নয়। বরং মাঝে মাঝে অতিরিক্ত শীশা গ্রহণ করলে শরীরে সিগারেটের চাইতে বেশি নিকোটিন প্রবেশ করে যা ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

৫) অনেক বছর পর ধূমপান ছাড়লে কোনো লাভ নেই
আপনি যখনই ধূমপান ছেড়ে দিবেন সেই মূহূর্ত থেকেই আপনার স্বাস্থ্যের উন্নতি হবে। অনেকেই ভেবে থাকেন যে অনেক বছর ধরে তো ধূমপান করছেনই, যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে। কিš‘ এটা ভুল ধারণা।

৬) ধূমপান ছাড়া মানসিক চাপ সামলানো সম্ভব না
মানসিক চাপ সামলাতে মূলত ধূমপান কোনো ভূমিকা রাখেনা। আপনিই আপনার শরীরকে নিকোটিনের নেশায় অভ্যস্ত করে ফেলেছেন। আপনি যদি আপনার শরীরকে নিকোটিনে অনভ্যস্ত করতে পারেন তাহলে মানসিক চাপ কিংবা দুশ্চিন্তা সামলাতে আপনার ধূমপানের প্রয়োজন হবে না একেবারেই।

৭) ধূমপান ছাড়লে সৃজনশীলতা কমে যাবে
ধূমপানের সাথে সৃজনশীলতার কোনো সম্পর্ক নেই। আপনি যদি মনে করে থাকেন যে আপনার সৃজনশীলতা বৃদ্ধি পায় ধূমপানের কারণে তাহলে আপনি ভুল করছেন। কারণ ধূমপান মস্তিষ্কের ক্ষতি করে এবং ধীরে ধীরে সৃজনশীলতা কমিয়ে দিতে ভূমিকা রাখে।

৮) ধূমপান ছাড়লে বন্ধু হারাবেন
যারা আপনার প্রকৃত বন্ধু তারা কখনই আপনার ধূমপান ছাড়ার সিদ্ধান্তে বাঁধা দিবে না। আর যদি ধূমপান ছাড়ার কারণে আপনার বন্ধুরা আপনার থেকে দূরে সরে যায় তাহলে বুঝে নিন তারা কখনই আপনার বন্ধু ছিলো না। তাই সাহস করে সিদ্ধান্তটা নিয়েই ফেলুন। প্রিয়

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া