adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মার্কিন রাষ্ট্রদূতের ভিডিওবার্তা (ভিডিও)

bernicatআন্তর্জাতিক ডেস্ক : নিজেকে পরিচয় করিয়ে দিতে সংবাদ সম্মেলনের আগেই ভিডিওবার্তা প্রকাশ করলেন ঢাকায় নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট।
শুক্রবার ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ইউটিউব চ্যানেলে ভিডিও বার্তাটি পোস্ট করা হয়েছে।
মার্কিন দূতাবাসের ওয়েবপেজে ভিডিও শেয়ার করে লেখা হয়েছে, বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে পরিচিত হোন, মার্শা বার্নিকাট! ভিডিও থেকে বার্নিকাটের পরিবার, ক্যারিয়ার এবং বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের ‘দৃঢ় বন্ধুত্ব’ এগিয়ে নিতে তার পরিকল্পনা সম্পর্কে জানুন।
ভিডিওবার্তার শুরুতেই বাংলাদেশের মানুষকে সালাম ও নমস্কার জানান বার্নিকাট। বাংলা সাবটাইটেল যুক্ত ওই ভিডিওবার্তায় মার্শা বলেন, ‘আসসালামু আলাইকুম, নমস্কার। আমি মার্শা বার্নিকাট। প্রেসিডেন্ট ওবামা আমাকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছেন এ জন্য আমি সম্মানিত বোধ করছি। আমি কূটনীতিক হিসেবে কাজ শুরুর পর থেকেই ‘লাল সবুজের দেশে’ কাজ করতে চেয়েছি। আমাদের দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বকে বাড়ানোর জন্য আমি উন্মুখ হয়ে আছি।’
তিনি বলেন, ‘আমি নিউজার্সি থেকে এসেছি এবং বৈচিত্র্যময় ও একটি বড় পরিবার থেকে এসেছি। আমার অভিভাবকরা তাদের আদিবাসী আমেরিকান এবং আফ্রিকান পূর্বসূরিদের জন্য গর্ববোধ করতেন। আমার দুই পুত্র সুনীল ক্রিস্টোফার ও সুমিত নিকোলাস। যখন নয়াদিল্লিতে থাকতাম তখন তাদের জন্ম।

এই রাষ্ট্রদূত আরো বলেন, ‘আমি এই মিলিত সফরে অনেক নতুন বন্ধুত্বের আশা করি। এমন এক বাংলাদেশ যেখানে সহনশীলতা ও সামাজিক সৌহার্দ্যকে মূল্য দেয়া হয়। আমি আমার সমস্ত কর্মজীবনে উপভোগ করেছি এইচআইভি/এইডস নিয়ে কাজ করতে; আন্তর্জাতিক অপরাধের বিরুদ্ধে যুদ্ধে দক্ষতা বৃদ্ধি করতে; বাণিজ্য প্রসারে এবং শিক্ষার্থী ও উদ্যোক্তাদের জন্য শিক্ষা প্রসারে। আমি বিশেষত নবীন বাংলাদেশিদের সাথে দেখা করতে এবং আপনাদের দেশের ভবিষ্যৎ সম্বন্ধে আপনাদের প্রত্যাশা ও স্বপ্ন শুনতে উন্মুখ হয়ে আছি। কবি কাজী নজরুল ইসলাম লিখেছিলেন, বাংলাদেশি জনগণের অপরিহার্য চেতনা হলো ‘আকাশের মত বাধাহীন’ ও ‘চিত্তমুক্ত শতদল’। আমি এই চেতনার সাথে সরাসরি পরিচিত হতে চাই।’

ভিডিওবার্তায় মার্শার পরিবার ও তার বর্ণাঢ্য কর্মজীবনের বেশ কিছু ফটোগ্রাফ যুক্ত করা হয়েছে।
গত ২৫ জানুয়ারি বাংলাদেশে আসেন বার্নিকাট। ৪ ফেব্র“য়ারি রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছে নিজের পরিচয়পত্র পেশ করেন তিনি। শিগগিরই সাংবাদিকদের মুখোমুখি হওয়ার কথা রয়েছে তার।

https://www.youtube.com/watch?v=5qRddowQ-Uc

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া