adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংক থেকে ঋণ নিতে স্বাক্ষরের পাশাপাশি আঙুলের ছাপও লাগবে

ডেস্ক রিপাের্ট: ব্যাংক থেকে ঋণ নিতে এতদিন প্রয়োজনীয় কাগজপত্রে শুধু স্বাক্ষর হলেই চলত। তবে এখন থেকে ঋণ নিতে বাধ্যতামূলকভাবে উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ দিতে হবে। ঋণের জামিনদাতাদের আঙুলের ছাপও নেওয়া বাধ্যতামূলক করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ব্যাংকগুলো জাতীয় পরিচয়পত্রের জন্য সংরক্ষিত ডাটাবেজ থেকে আঙুলের ছাপ যাচাই করে তা গ্রহণ করবে। পাশাপাশি ঋণ দেয়ার উদ্দেশ্যে গ্রহণ করা চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণগ্রহীতা, জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তিকে পড়ে শোনাতে হবে। গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এসব নির্দেশনা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ঋণ বিতরণের আগে ঋণসংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টগুলো সম্পাদন করাসহ প্রাথমিক ও সহজামানতের ওপর চার্জ আরোপের নির্দেশনা রয়েছে। এতে গ্রাহকভিত্তিক, ঋণের ধরনভিত্তিক ও ঋণের জামানতভিত্তিক গৃহীত চার্জ ডকুমেন্টগুলো তালিকা আকারে উল্লেখ করা রয়েছে, যেখানে ঋণগ্রহীতা ও তৃতীয় ব্যক্তির স্বাক্ষর গ্রহণ করা হয়ে থাকে।

তবে হাইকোর্টের পর্যবেক্ষণ মোতাবেক সাম্প্রতিক সময়ে আদালতে বেশকিছু রিট পিটিশন দায়ের করা হয়। যেখানে ঋণগ্রহীতা ও ঋণের জামিনদাতা উভয়ে ঋণগ্রহণ ও জামিন প্রদানসংক্রান্ত দলিলাদিতে স্বাক্ষর করা হয়নি বলে উল্লেখ করা হয়েছে। ফলে সংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টগুলোর সত্যতা যাচাইয়ের ক্ষেত্রে ঋণগ্রহীতা ও জামিনদাতার স্বাক্ষরের ওপর নির্ভর করতে হয়। এতে ঋণ আদায়ের আইনগত প্রক্রিয়া গ্রহণ করা বিঘ্নিত হচ্ছে।

এ প্রেক্ষাপটে ঋণ আদায়ের ক্ষেত্রে আইনগত জটিলতা নিরসনে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, ঋণ দেয়ার উদ্দেশ্যে গ্রহণ করা চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণগ্রহীতা, জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তিকে পড়ে শোনানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। এসব নথিতে স্বাক্ষরের (প্রযোজ্য ক্ষেত্রে) পাশাপাশি তাদের উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ জাতীয় পরিচয়পত্রের জন্য সংরক্ষিত ডাটাবেজ থেকে যাচাই করে গ্রহণ করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া