adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে বিটিআই ব্যাকটেরিয়ার ট্রায়াল সম্পন্ন, শনিবার থেকে পুরোদমে চলবে এর ব্যবহার

ডেস্ক রিপাের্ট: ব্যাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেন্সিস (বিটিআই) নামের ব্যাকটেরিয়া দিয়ে মশার লার্ভা ধ্বংসের উদ্যোগ নিয়েছিল ডিএনসিসি। ফিল্ড ট্রায়ালের কাজ শেষে কীটনাশক প্রয়োগ কার্যক্রম উদ্বোধনের পর শনিবার (৫ আগস্ট) থেকে পুরোদমে চলবে এর ব্যবহার। এমনটাই জানিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

রাজধানীসহ দেশে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু পরিস্থিতি। ডেঙ্গুর আক্রমণে এ বছর ইতোমধ্যে ২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, সেপ্টেম্বর মাস পর্যন্ত ডেঙ্গু পরিস্থিতি উন্নতির সম্ভাবনা ক্ষীণ। এই জৈবিক লার্ভিসাইড (লার্ভা ধ্বংসকারী) ব্যবহার করে তাই রাজধানীতে ডেঙ্গুর সংক্রমণ হ্রাস করার উদ্যোগ হাতে নিয়েছে ডিএনসিসি। বিশেষজ্ঞরা বলছেন, প্রযুক্তিটি নতুন হওয়ায় এর ডোজ নির্ধারণ করা জরুরি।

ডিএনসিসি জানায়, মঙ্গলবার তাদের হাতে এসেছে বিটিআই। শেষ হয়েছে ফিল্ড ট্রায়াল। স্যাম্পল রিপোর্ট পেলেই শনিবার থেকে শুরু হবে এর প্রয়োগ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, বিটিআই মশার লার্ভা নিধনে সক্ষম হলেও প্রযুক্তিটি যেহেতু নতুন, তাই এর বৈজ্ঞানিক ব্যবহার ও ডোজ নির্ধারণ জরুরি।

উল্লেখ্য, বিটিআই হলো এক ধরনের জৈবিক লার্ভিসাইড, যা কার্যকরভাবে মশা ও মাছির লার্ভাকে ধ্বংস করে। কীটপতঙ্গের বংশবৃদ্ধির জলজ আবাসস্থলে এ কীটনাশক প্রয়োগ করলে এটি মশা-মাছির বংশবৃদ্ধি নিয়ন্ত্রণ করে। মশার লার্ভা ধ্বংসকারী এই ব্যাকটেরিয়া মানবদেহে কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া