adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্পর্ক নষ্ট হবে না পদ্মা ইস্যুতে : বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক : পদ্মা ইস্যুর কারণে বাংলাদেশের অন্যান্য উন্নয়ন প্রকল্পে বিশ্বব্যাংকের সহযোগিতার ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক এই সংস্থাটির প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।
বাংলাদেশের যে খাতগুলোতে উন্নয়নের সুযোগ রয়েছে সেগুলোতে বিশ্বব্যাংকের সহযোগিতার সুযোগ থাকলে বাংলাদেশের পাশে থেকে দেশের উন্নয়নে সংস্থাটি অব্যাহতভাবে সহযোগিতা করে যাবে বলেও জানান তিনি।
বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর সাংবাদিকদের সঙ্গে অনুষ্ঠিত এক গোলটেবিল আলোচনা সভায় বাংলাদেশের প্রভাবশালী ইংরেজি দৈনিক ডেইলি স্টারকে জিম ইয়ং কিম বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে আমাদের সম্পর্ক বরাবরই খুব ভালো ছিল, আর তা অব্যাহত থাকবে। ওয়াশিংটনে অবস্থিত বিশ্বব্যাংকের সদরদপ্তরে গত বুধবার এই সভাটি অনুষ্ঠিত হয়।
পদ্মা সেতু প্রকল্পের প্রসঙ্গে কিম জানান, এই একটি প্রকল্পই ছিল যা নিয়ে বিশ্বব্যাংক বেশ সমস্যায় পড়েছিল বিধায় এই ব্যাপারে সহযোগিতা করার ক্ষেত্রে সংস্থাটি সম্মত হয়নি। তিনি বলেন, কিন্তু এমন বিতর্কিত প্রকল্প কেবল এই একটিই। একই সময়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আমাদের আরো অনেক প্রকল্পের কাজ চলছিল।
বিশ্বব্যাংকের কাছে বাংলাদেশ খুবই গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে বিবেচিত হয় জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে ২.৭ বিলিয়ন ডলারের একটি নতুন বিনিয়োগের চুক্তি স্বাক্ষর করার বিষয়ে সম্প্রতিই একটি পরিকল্পনা চূড়ান্ত করেছে বিশ্বব্যাংক।

তবে দুর্নীতির প্রশ্নে অবশ্যই বিশ্বব্যাংক সবসময় ‘জিরো টলারেন্স’ নীতি অবলম্বন করবে বলেও জানান তিনি। এক্ষেত্রে দেশের সরকার কিংবা সুসম্পর্কের বিষয় বা অন্য কিছুই বিবেচ্য হবে না। তিনি বলেন, তবে দুর্নীতি নিয়ে কোনো সমস্যা হলেই যে আমরা সব ধরনের সম্পর্কই ভেঙে দেব, বিষয়টি তাও নয়। এক্ষেত্রে বাংলাদেশকেই উদাহরণ হিসেবে নেয়া যেতে পারে।
প্রসঙ্গত, ২০১২ সালে পদ্মা সেতু প্রকল্পে ১.২ বিলিয়ন ডলারের একটি ঋণ দেয়ার কথা থাকলেও প্রকল্প সংশ্লিষ্ট অন্যতম ব্যক্তি সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের বিরুদ্ধে দুর্নীতি ও ষড়যন্ত্রের অভিযোগ এনে ঋণদানের সিদ্ধান্ত বাতিল করে বিশ্বব্যাংক। আর বিশ্বব্যাংকের সিদ্ধান্তকে অনুসরণ করে প্রকল্পটির অন্যান্য ঋণদাতা সংস্থাগুলো এশিয়া উন্নয়ন ব্যাংক, ইসলামিক উন্নয়ন ব্যাংক এবং জিকাও এই প্রকল্পে বাংলাদেশকে সাহায্য করতে অস্বীকৃতি জানায়।
পদ্মা সেতু প্রকল্পের জন্য কানাডাভিত্তিক সংস্থা এসএনসি লাভালিনকে উপদেষ্টা হিসেবে নিযুক্ত করার বিষয়ে তৎকালীন যোগাযোগমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছিল বিশ্বব্যাংক।
কিন্তু দেশটিতে দারিদ্রসীমা কমিয়ে আনার লক্ষ্যে পরবর্তীতে গৃহীত অন্যান্য নতুন প্রকল্পের ক্ষেত্রে বাংলাদেশ সরকারসহ অন্য সবগুলো পক্ষের সঙ্গে সরাসরি যুক্ত থাকার আশা ব্যক্ত করে তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ থেকে আমরা আমাদের কাজ চালিয়ে যাব।
বিভিন্ন প্রশ্নের উত্তরে কিম জানান, বেশ কিছু ক্ষেত্রে বাংলাদেশ দারুণ অগ্রগতি দেখিয়েছে। তিনি বলেন, বাংলাদেশে ১৯৯০ সালের পর থেকে যেভাবে দারিদ্র্য কমে গিয়েছে তা অবিশ্বাস্য, আর তা ২০০০ সাল থেকে ২০১০ সাল পর্যন্তও অব্যাহত ছিল। ফলে বাংলাদেশে চরম দারিদ্র্যসীমা যে হারে কমে গেছে তা বেশ লক্ষ্যণীয়।
গত পাঁচ বছরে প্রবৃদ্ধির হার ছয় শতাংশে উন্নীত হওয়ার প্রসঙ্গ টেনে এনে তিনি জানান, অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর মতোই বাংলাদেশকেও অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়েছে এবং বর্তমানে দেশটিকে বিদ্যুত উৎপাদন ক্ষেত্রে আরো অগ্রগতি লাভ করতে হবে।
কিম বলেন, বাংলাদেশের যুবসমাজকে দক্ষ ও শিক্ষিত করে গড়ে তোলার জন্য তাদের পেছনে দেশটির জাতীয় আয় সঠিকভাবে বিনিয়োগ করতে হবে বলে আমি মনে করি। তিনি আরো বলেন, দ্রুত আবহাওয়া পরিবর্তনের কারণে বাংলাদেশের ভূমি অব্যাহতভাবে সমুদ্রগর্ভে চলে যাচ্ছে এবং এর হার দিন দিন বাড়ছে। এই অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নেয়ার জন্য দেশটিকে যে বিশাল প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে তা মোকাবেলা করা আমাদের জন্য ভীষণ প্রয়োজন।
অনলাইলে সুলভ কিছু দৃষ্টান্ত থেকে পরিষ্কার বোঝা যায় যে সমুদ্রের উচ্চতার ক্ষেত্রে ন্যূনতম কোনো পরিবর্তন ঘটলেও দেশটিতে তার কতটা মারাত্মক বিধ্বংসী প্রভাব পড়বে’ বলেও মন্তব্য করেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট।
তিনি বলেন, তাই এসবের সঙ্গে খাপ খাইয়ে নেয়াই একমাত্র সমাধান। আর তাই আবহাওয়া পরিবর্তনের সঙ্গে বাংলাদেশ যেন যথাযথভাবে খাপ খাইয়ে নিয়ে সব ধরনের পরিস্থিতি মোকাবেলা পারে, সেজন্য কাজ করতে আমরাও এখন পুরোপুরি প্রস্তুত।

দারিদ্র্যবিরোধী অবস্থান-
ওয়াশিংটনে আজ থেকে শুরু হচ্ছে বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) বসন্তকালীন বৈঠক। চরম দারিদ্র্যসীমা একটি ন্যূনতম পর্যায় পর্যন্ত কমিয়ে আনার লক্ষ্যে বৈঠককে সামনে রেখে লক্ষ্য অর্জনের ক্ষেত্রে ‘বিশাল ভূমিকা’ পালনের বিষয়ে অঙ্গীকারবদ্ধ থাকার আশা ব্যক্ত করেন কিম।
তিনি বলেন, আমরা এমন একটি সময়ে বাস করি যেখানে প্রচুর বৈপরীত্য দেখা যায়। এই বিশ্বে মাত্র ১০০ থেকেও কম কয়েকজন হাতেগোনা ব্যক্তির হাতে সারা বিশ্বের অধিকাংশ সম্পদের নিয়ন্ত্রণ রয়েছে, অথচ তারা একত্রে সব মিলিয়ে হয়তো ৩.৫ বিলিয়ন ডলার মূল্যের সম্পদের অধিকারী। আবার একই সময়ে আমরা দেখতে পাই বিশ্বের অনেকগুলো উন্নয়নশীল দেশকে, যাদের আছে বিশ্বের সর্বোচ্চ ও সবচেয়ে শক্তিশালী প্রবৃদ্ধির হার। আর উন্নয়নশীল দেশগুলোর এই উচ্চমাত্রার প্রবৃদ্ধির হারের সাহায্যে প্রতি বছর লাখ লাখ মানুষ চরম দারিদ্র্যসীমা থেকে বের হয়ে আসতে পারছে।
২০১৪ সালেও সারা বিশ্বে প্রায় এক বিলিয়ন মানুষ চরম দারিদ্র্যসীমার নিচে বাস করেন। বিশ্বব্যাংকের এক হিসাবে দেখা গেছে, ২০১০ সালে বিশ্বের ১.২ বিলিয়ন মানুষ চরম দারিদ্র্যসীমার নিচে ছিলেন। উন্নয়নশীল দেশগুলোকে তাদের গত ২০ বছরের ইতিহাসে যেকোনো সময়ের চাইতে অনেক বেশি গতিতে উন্নতি অর্জন করতে হবে জানিয়ে কিম বলেন, চরম দারিদ্র্যসীমার নিচে বসবাস করা মানুষের সংখ্যা নিশ্চিতভাবেই কমছে, তবে তা কিছুটা গতিহীনভাবে হচ্ছে বলে এটা বোঝাটা খানিকটা কঠিন।

২০৩০ সালের মধ্যে পৃথবী থেকে চরম দারিদ্র্যসীমা বিলুপ্ত করে দিতে হলে সবচেয়ে বড় ভূমিকা পালন করতে হবে দরিদ্র্যদেরই। যারা বর্তমানে দৈনিক ১.২৫ ডলারের চাইতেও কম আয় করছেন, প্রতি বছর তাদের সংখ্যা ৫০ লাখ করে কমিয়ে আনতে হবে। আর এই লক্ষ্য অর্জন করতে হলে প্রতি সপ্তাহে অন্তত এক লাখ লোককে দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে হবে পরবর্তী অন্তত ১৬ বছরের জন্য।
কিম বলেন, চরম দারিদ্র্যসীমা কমিয়ে আনা এবং অগণিত গরীব মানুষের জীবনমান উন্নত করার জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা বর্তমানে একটি মৌলিক প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু দরিদ্র থেকে সমৃদ্ধ জীবনে পা ফেলা একটি বড় অংশের মানুষকে একত্রিত করে শক্তি অর্জনের মাধ্যমেই এই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে হবে। এমনভাবে আমাদের প্রবৃদ্ধি অর্জন করতে হবে যেন সেই প্রবৃদ্ধির মধ্যে দরিদ্র জনগণও একীভূত থাকে। তাদের সঙ্গে সরাসরি সম্পৃক্ত থেকে তাদের জন্য প্রয়োজনীয় কর্মসংস্থান ও সহযোগিতার ব্যবস্থা করার মাধ্যমে এই শক্তি অর্জন করতে হবে আমাদের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া