adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লাে

আন্তর্জাতিক ডেস্ক: পিয়ংইয়ংয়ের আকাশে মার্কিন গুপ্তচর বিমান ঢুকে পড়ার অভিযোগ তোলার পরেই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি এক ঘণ্টারও বেশি সময় উড়ে বুধবার সকালে জাপানের জলসীমায় পড়ে।

বুধবার জাপান ও দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা স্থানীয় সময় সকাল ১০টার কাছাকাছি সময় ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ শনাক্ত করার কথা জানান। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে বিবিসি। জাপান ও দক্ষিণ কোরিয়া দাবি করেছে, ক্ষেপণাস্ত্রটি একটি আইসিবিএম। এটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র, যা মহাদেশ অতিক্রম করতে পারে বলে ধারণা করা হয়। আইসিবিএম মার্কিন যুক্তরাষ্ট্রসহ তাদের দীর্ঘ পরিসরের জন্য বিশেষভাবে উদ্বেগজনক।

জাপানের প্রতিরক্ষামন্ত্রীর দাবি, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি এক ঘণ্টারও বেশি সময় ধরে উড়ছে। এটি জাপানের জলসীমায় অবতরণ করবে বলে ধারণা করা হচ্ছে। উত্তর কোরিয়ার আকাশসীমায় মার্কিন গুপ্তচর বিমানের অনুপ্রবেশের বিরুদ্ধে প্রতিশোধের হুমকি দেওয়ার পরই দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের খবর প্রকাশ্যে এলো।

সম্প্রতি মার্কিন গুপ্তচর বিমান আকাশসীমা লঙ্ঘন করেছে বলে দাবি উত্তর কোরিয়ার। এ সপ্তাহের শুরুর দিকেই পিয়ংইয়ং মার্কিন গুপ্তচর বিমানগুলোকে গুলি করে ভূপাতিত করার হুমকি দিয়েছে। তবে দক্ষিণ কোরিয়ার অভিযোগ প্রত্যাখ্যান করে ওয়াশিংটন বলেছে, তাদের সামরিক পদক্ষেপ আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া