adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শ্রীলঙ্কায় আবার জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সোমবার (১৮ জুলাই) থেকে এটি কার্যকর হবে। খবর রয়টার্সের।

 রােববার প্রকাশিত একটি সরকারি বিজ্ঞপ্তিতে তিনি বলেন, প্রশাসন সামাজিক অস্থিরতা প্রশমিত করতে এবং দ্বীপ দেশটিকে আঁকড়ে ধরা অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে চায়। জননিরাপত্তার স্বার্থে, জনশৃঙ্খলা রক্ষা এবং সম্প্রদায়ের জীবনের জন্য প্রয়োজনীয় সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের স্বার্থে এটি করা সমীচীন।

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে গত সপ্তাহে তার সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান থেকে বাঁচতে বিদেশে পালিয়েছেন। তিনি বলেছিলেন, দেশে গ্রাস করা অর্থনৈতিক সংকট এড়াতে সকল সম্ভাব্য পদক্ষেপ নিয়েছেন।

শুক্রবার গোতাবায়া রাজাপাকসের পদত্যাগপত্র পার্লামেন্টে গৃহীত হয়েছে। এক সপ্তাহ আগে কলম্বোর রাস্তায় হাজার হাজার সরকারবিরোধী বিক্ষোভকারী এসে তার সরকারি বাসভবন ও অফিস দখল করার পর তিনি মালদ্বীপ এবং এরপর সিঙ্গাপুরে পালিয়ে যান।

শ্রীলঙ্কার পার্লামেন্ট শনিবার নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু করার জন্য বৈঠক করেন। সংকট-বিধ্বস্ত দেশটিকে কিছুটা স্বস্তি দিতে জ্বালানির একটি চালানও ইতোমধ্যে পৌঁছেছিল।

রাজাপাকসের মিত্র বিক্রমাসিংহে পূর্ণকালীন রাষ্ট্রপতি পদ গ্রহণের শীর্ষ প্রতিযোগীদের মধ্যে একজন। কিন্তু বিক্ষোভকারীরা তার বিরুদ্ধেও বিক্ষোভ করছে। যার ফলে তিনি নির্বাচিত হলে আরও অস্থিরতার সম্ভাবনা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া