adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় উচ্চপদস্থ মার্কিন প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক: বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল চার দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন। জাতীয় নির্বাচনের কয়েক মাস আগে উচ্চপদস্থ মার্কিন এই প্রতিনিধি দলের সফরকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় তাদেরকে বহনকারী ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে তাদের স্বাগত জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

প্রতিনিধি দলে আরও রয়েছেন মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং ইউএসএআইডি এশিয়া ব্যুরোর উপসহকারী প্রশাসক অঞ্জলি কৌর।

বাংলাদেশের জন্য নতুন মার্কিন ভিসানীতি ঘোষণার পর এবারই যুক্তরাষ্ট্র থেকে কোনো জ্যেষ্ঠ প্রতিনিধি ঢাকায় সফরে এলেন।

উজরা জেয়ার বাংলাদেশ সফর নিয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানিয়েছিলেন, ১১ থেকে ১৪ জুলাই পর্যন্ত মাকিন প্রতিনিধি দলটি ঢাকা সফর করবে। মার্কিন প্রতিনিধি দলের সফরে দুই দেশের সম্পর্ক নিয়ে কথা হবে। তারা আসার পরে বাংলাদেশের সঙ্গে কী আলোচনা হবে তখন বোঝা যাবে। এখন পর্যন্ত কোনো এজেন্ডা ঠিক হয়নি।

সফরের দ্বিতীয় দিনে আগামীকাল বুধবার তিনি রোহিঙ্গা শরণার্থীশিবির পরিদর্শনে যাবেন।

সফরকালে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া তারা নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও আলাপ করবেন।

এর আগে উজরা জেয়ার নেতৃত্বে মার্কিন প্রতিনিধি দলটি গত শনিবার দিল্লি পৌঁছায়। দিল্লি থেকে ঢাকায় আসল প্রতিনিধি দলটি।

গত শনিবার ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে, যারা ১৬ দিন অবস্থান করে নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া