adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোমাঞ্চকর লড়াইয়ে জিতে আশা বাঁচিয়ে রাখল ইংল্যান্ড

স্পাের্টস ডেস্ক: ব্যাটে-বলে তুমুল লড়াই হলো ২২ গজে। রান তাড়ায় দুর্দান্ত এক ইনিংস খেললেন হ্যারি ব্রুক। তাকে ফিরিয়েই নাটকীয় কিছুর সম্ভাবনা জাগালেন মিচেল স্টার্ক। শেষ পর্যন্ত অবশ্য তেমন কিছু হলো না। কাঙ্ক্ষিত জয়ে অ্যাশেজ ট্রফি পুনরুদ্ধারের আশা বাঁচিয়ে রাখল ইংল্যান্ড।

হেডিংলিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডের জয় ৩ উইকেটে। ২৫১ রানের লক্ষ্য তারা ছুঁয়ে ফেলে রবিবার (০৯ জুলাই) চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে। ছোট্ট টেস্ট ক্যারিয়ারে প্রথমবার তিন নম্বরে নেমে প্রথম ইনিংসে ব্যর্থ ব্রুক স্বরূপে ফেরেন পরের ধাপে। প্রিয় পাঁচ নম্বর পজিশনে ফিরে ৯৩ বলে ৯ চারে ৭৫ রানের ইনিংস খেলে ইংল্যান্ডের নায়ক তিনিই।

আগের দিন বল হাতে দলকে লড়াইয়ে ফেরানো ক্রিস ওকস এবার ব্যাট হাতে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। ৪৭ বলে অপরাজিত ৩২ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফেরেন তিনি। সপ্তম উইকেটে ব্রুকের সঙ্গে তার ৭৩ বলে ৫৯ রানের জুটিই ম্যাচ থেকে প্রায় ছিটকে দেয় অস্ট্রেলিয়াকে। দারুণ বোলিংয়ে ৭৮ রানে ৫ উইকেট নিয়েও হতাশায় মাঠ ছাড়লেন অস্ট্রেলিয়ান পেসার স্টার্ক। প্রথম দুই টেস্টে অস্ট্রেলিয়ার জয়ের পর তৃতীয়টি জিতল ইংল্যান্ড। পাঁচ ম্যাচ সিরিজে এখনও তাই ২-১ ব্যবধানে এগিয়ে সফরকারীরা।
বিনা উইকেটে ২৭ রান নিয়ে রবিবার চতুর্থ দিন শুরু করে ইংল্যান্ড। বেশিক্ষণ টিকতে পারেননি বেন ডাকেট। দিনের পঞ্চম ওভারে তাকে এলবিডব্লিউ করে দেন স্টার্ক। এই পেসার খানিক পর গতিময় এক ডেলিভারিতে বোল্ড করেন প্রমোশন পেয়ে তিনে নামা মইন আলিকে। দলকে এগিয়ে নেন এরপর জ্যাক ক্রলি ও জো রুট। ফিফটি থেকে ৬ রান দূরে থাকতে মিচেল মার্শের বলে কট বিহাইন্ড হন ক্রলি। ৫৫ বলে ৫ চারে সাজানো তার ৪৪ রানের ইনিংস।

চতুর্থ উইকেটে ৩৮ রানের জুটি গড়েন ব্রুক ও রুট। লাঞ্চের আগে প্যাট কামিন্সের লেগ স্টাম্পের বাইরের বলে কিপারের গ্লাভসে ধরা পড়েন রুট (২১)। প্রথম সেশনে ৪ উইকেট হারিয়ে ইংল্যান্ড যোগ করে ১২৬ রান। বিরতি থেকে ফিরে পরপর দুই ওভারে বেন স্টোকস ও জনি বেয়ারস্টোকে ফিরিয়ে ম্যাচ জমিয়ে দেন স্টার্ক। ২০১৯ অ্যাশেজে এই মাঠে রান তাড়ায় দুর্দান্ত এক সেঞ্চুরিতে ইংল্যান্ডের স্মরণীয় জয়ের নায়ক স্টোকস লেগ স্টাম্পের বাইরের বলে ধরা পড়েন কিপারের গ্লাভসে। বেয়ারস্টো বল টেনে আনেন স্টাম্পে। তখনও ইংল্যান্ডের প্রয়োজন ৮০ রান, হাতে উইকেট ৪টি। এরপরই ব্রুক ও ওকসের ওই জুটিতে ইংল্যান্ডের এগিয়ে যাওয়া। দারুণ সব শটে ব্রুক ফিফটি পূর্ণ করেন ৬৭ বলে।

ব্রুককে ফিরিয়ে স্টার্ক পাঁচ উইকেট পূরণ করলেন যখন, জয় থেকে তখন ২১ রানের দূরত্বে ইংল্যান্ড। বাকিটা পথ পাড়ি দেন এই টেস্ট দিয়ে ফেরা দুই পেসার ওকস ও মার্ক উড। কামিন্সকে ছক্কার পর স্টার্ককে চার মারেন উড। ওই ওভারেই পয়েন্ট দিয়ে চার মেরে জয় নিশ্চিত করেন ওকস।

এই ম্যাচের প্রথম দিন থেকেই ব্যাটে-বলে লড়াই হয়েছে দারুণ। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার থেকে ইংল্যান্ড পিছিয়ে ছিল ২৬ রানে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে ২২৪ রানে থামিয়ে লক্ষ্যটা রাখে তারা নাগালে। দারুণ জয়ে টিকে রইল সিরিজে। গত ডিসেম্বরের পর টেস্টে ফিরে প্রথম ইনিংসে ৩৪ রানে ৫ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে আরও দুই শিকার ধরে ম্যাচের সেরা উড। ব্যাটিংয়ে ৮ বলে ২৪ রানের পর এবার তিনি করলেন ৮ বলে অপরাজিত ১৬। আগামী ১৯ জুলাই ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে শুরু হবে চতুর্থ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৬৩

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৩৭

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ২২৪

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ২৫১) ৫০ ওভারে ২৫৪/৭ (ক্রলি ৪৪, ডাকেট ২৩, মইন ৫, রুট ২১, ব্রুক ৭৫, স্টোকস ১৩, বেয়ারস্টো ৫, ওকস ৩২*, উড ১৬*; কামিন্স ১৫-০-৭৭-১, স্টার্ক ১৬-০-৭৮-৫, বোল্যান্ড ১১-১-৪৯-০, মার্শ ৬-০-২৩-১, মার্ফি ২-০-১৩-০)

ফল: ইংল্যান্ড ৩ উইকেটে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে তৃতীয়টির পর ২-১-এ এগিয়ে অস্ট্রেলিয়া

ম্যান অব দা ম্যাচ: মার্ক উড

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া