adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মসজিদে ফিলিস্তিনি-ইসরাইলি সংঘর্ষ

 

 

 

 

 

 

 

 

আন্তর্জাতিক ডেস্ক : জেরুসালেমের আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলি পুলিশের সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। একটি উগ্র ইহুদি গ্র“পকে মসজিদে প্রবেশ করে প্রার্থনা করার সুযোগ দেয়ার পর এই সংঘর্ষের সৃষ্টি হয়।

গাজায় ইসরাইলের ৫০ দিনের হামলার পর আল-আকসায় এই সংঘর্ষ হলো। ইসরাইলের ওই হামলায় অন্তত ২১০০ ফিলিস্তিনি এবং ৭২ ইসরাইলি নিহত হয়।
পশ্চিম জেরুসালেম থেকে আলজাজিরার ইমতিয়াজ তৈয়ব বলেন, বুধবার ফজরের নামাজের সময় ইসরাইলি পুলিশ ফিলিস্তিনি মুসুল্লিদের আল-আকসা মসজিদে ঢুকতে দেয়নি। ওই সময় ইহুদি ছুটি উদযাপন করতে মসজিদে প্রবেশকারী উগ্র একটি ইহুদি গ্র“পকে পুলিশ ঘিরে রেখেছিল।
তৈয়ব বলেন, ইহুদি গ্র“পটিকে মসজিদ কম্পাউন্ডে প্রবেশ করার অনুমতি দেয়ার পর সংঘর্ষ শুরু হয়। ইসরাইলি পুলিশের মুখপাত্র লুবা সামরি বলেন, ফজরের নামাজের সময় মুখোশধারী বেশ কয়েকজন ফিলিস্তিনি পুলিশকে লক্ষ্য করে পাথর, ককটেল, আতশবাজি ছুঁড়ে মারলে সংঘর্ষ শুরু হয়। পুলিশ মসজিদে বিক্ষোভকারীদের ধাওয়া করে। তিনি বলেন, পুলিশকে লক্ষ্য করে অন্তত একটি মলোটভ ককটেল নিক্ষেপ করে। তবে সেটি বিস্ফোরিত হয়নি। ফিলিস্তিনিদের কেউ আহত হয়েছে কি না তাতক্ষণিকভাবে জানা যায়নি।
তৈয়ব বলেন, উগ্র ইহুদিরা ‘হাই জুইশ হলিডে’ (সুক্কত) উদযাপন করেছিল। তারা মনে করে, আল-আকসা মসজিদের স্থানটিতে প্রাচীনকালে তাদের মন্দির (টেম্পল মাউন্ট) ছিল। ইসরাইলের পর্যটন মন্ত্রণালয় চলতি সপ্তাহের প্রথম দিকে মসজিদটির প্রবেশপথটি সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে। তবে ফিলিস্তিনি কর্মকর্তারা এই পবিত্র স্থানের মর্যাদা পরিবর্তনের একতরফা সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া