adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩০০ আসনে নির্বাচনের জন্য প্রস্তুত জামায়াত

ডেস্ক রিপাের্ট: আন্দোলন এবং নির্বাচন- দুই রকম প্রস্তুতিই জোরেশোরে চলছে জামায়াতে ইসলামীতে। তারা নির্বাচন পরিচালনা কমিটিকে দিয়ে জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত করছে। পাশাপাশি তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ে যুগপৎ আন্দোলনে মাঠে রয়েছে। নির্বাচন কমিশনের নিবন্ধন না থাকায় এককভাবে স্বতন্ত্র ভোটে নাকি ভোটের আগে জোট করে জোটের কোনো দলের প্রতীকে ভোট করবে পরিস্থিতি বুঝে তা চূড়ান্ত করবে।

জামায়াতের নির্বাহী পরিষদ সদস্য মতিউর রহমান আকন্দ বলেন, কেয়ারটেকার সরকার ছাড়া জামায়াত আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে না। তবে এরই মধ্যে নির্বাচনমুখী দল হিসেবে জামায়াত প্রার্থী চূড়ান্ত করছে।

জামায়াত স্বতন্ত্র না অন্য দলের প্রতীকে ভোট করবে- জানতে চাইলে বলেন, জামায়াত সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে রয়েছে। আন্দোলনের মাধ্যমে কেয়ারটেকার সরকারের দাবি আদায় হলে সব সমস্যার সমাধান হয়ে যাবে।

জানা যায়, মুখে যা-ই বলা হোক, দল গোছানোর পাশাপাশি নির্বাচনেরও প্রস্তুতি নিচ্ছে জামায়াত। দল নেতারা বলছেন, জামায়াত নির্বাচনমুখী একটি রাজনৈতিক দল। ইতোমধ্যে ১২০ আসনে প্রার্থী চূড়ান্ত করেছে। ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত হওয়ার পথে। পাঁচ সদস্যের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান হয়েছেন অধ্যক্ষ মুহাম্মদ ইজ্জত উল্লাহ।

সংশ্লিষ্টরা বলছেন, জামায়াত কোনো দলের ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হবে না। তৃণমূলে দলের সাংগঠনিক কার্যক্রম নিয়ে বেশি ব্যস্ত রয়েছেন দলটির নেতারা। দলের জ্যেষ্ঠ নেতারা বিভিন্ন জেলায় যাচ্ছেন, নেতা-কর্মীদের সঙ্গে বৈঠক করছেন। নির্বাচন সামনে রেখে নিজেদের গুছিয়ে নিয়ে আসছেন।

২০১৬ সাল থেকেই সামাজিক কার্যক্রম জোরদার, সংগঠন গোছানোর মাধ্যমে ঘুরে দাঁড়ানোর পলিসি নিয়ে নানান কার্যক্রম চালাচ্ছে জামায়াত। প্রতিটি সাংগঠনিক শাখাকে সামাজিক কার্যক্রমে জনশক্তিকে সম্পৃক্ত করানোর জন্য তাদের ব্যক্তিগত রিপোর্ট বইয়ে একটা কলাম যোগ করেছে। গত ১-১৫ মে দাওয়াতি অভিযান, ১-১৫ জুন সাংগঠনিক ও বায়তুল মাল বৃদ্ধি কর্মসূচি পালন করেছে দলটি। দলের কেন্দ্রীয় নেতারা এ উপলক্ষে সারা দেশে তৃণমূল পর্যায়ে সফর শেষ করেছেন। পুরো দেশকে নয়টি ভাগ করে একজন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, একাধিক টিম সদস্যের নেতৃত্বে অঞ্চল ব্যবস্থা কায়েম করে কার্যক্রম পরিচালনা করছে জামায়াত। অন্যদিকে এ, বি ও সি ক্যাটাগরি ঠিক করে সংসদীয় আসনের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত।

বিকল্প হিসেবে কোনো কারণে জোট ছাড়া নির্বাচন করার জন ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত করে তাদের মাঠ পর্যায়ে কাজ করতে নির্দেশনা দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে জামায়াতের ঢাকা মহানগরী উত্তরের প্রচার সম্পাদক আতাউর রহমান সরকার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আওয়ামী লীগ সরকার আগামী জাতীয় নির্বাচনেও তামাশা ও ভাঁওতাবাজির আশ্রয় নেওয়ার মাধ্যমে নির্বাচনী বৈতরণী পার হওয়ার দিবাস্বপ্নে বিভোর। কিন্তু দেশপ্রেমী জনতা ও নতুন প্রজন্ম তাদের সে স্বপ্নবিলাস এবার সফল ও সার্থক হতে দেবে না ইনশা আল্লাহ।

এদিকে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন, নতুন নামে রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছে জামায়াত। বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে একটি দলের নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করা হয়েছে, যার সব নেতাই জামায়াতের। নতুন দলের নামে নিবন্ধন চাওয়ার বিষয়টি অস্বীকার করে জামায়াত নেতা মতিউর রহমান আকন্দ বলেন, এ ধরনের কোনো পরিকল্পনা আমাদের নেই। জামায়াতবিরোধী শক্তি এ ধরনের খবর প্রচার করছে।

জানা যায়, প্রতীক এবং নিবন্ধন না থাকলেও জামায়াত সারা দেশে সংগঠিত এবং আওয়ামী লীগ, বিএনপির পর একমাত্র রাজনৈতিক দল, যাদের সারা দেশে তৃণমূল পর্যন্ত সাংগঠনিক কাঠামো রয়েছে।

৬৪ জেলায় জামায়াতের পূর্ণাঙ্গ কমিটি রয়েছে এবং কমিটিগুলো কার্যকরও। নানা রকম বাধাবিপত্তির পরও রাজনৈতিক সংগঠন হিসেবে জামায়াত এখনো অত্যন্ত শক্তিশালী। তাদের নিজস্ব ক্যাডার এবং কর্মী বাহিনী রয়েছে। আর এ কারণেই আগামী জাতীয় সংসদ নির্বাচনে জামায়াত জানান দিতে এবং তাদের অবস্থান সংহত করতে চায়।– বিডিপ্রতিদিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া