adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক রাতেই ‘খুনি’ যুবলীগ নেতার বন্ধু হলেন ওসি- মুক্তিযোদ্ধা হলেন রাজাকার

আজিজ সুপারমার্কেট {focus_keyword} ‘খুনি’ যুবলীগ নেতাকে বাঁচাতে মরিয়া পুলিশ aziz super marketনিজস্ব প্রতিবেদক : পাওনা টাকা বিরোধে রাজধানীর শাহবাগে গত বৃহস্পতিবার তিন ভাইয়ের ওপর ওয়ার্ড যুবলীগ নেতা সাইফুল ইসলাম আক্তারের নেতৃত্বে হামলার ঘটনার পর আহতদের একজন শুক্রবার হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় মারা গেছেন। গিয়াস উদ্দিন রাজু (৩৩) নামে নিহত এই ব্যক্তির দুই ভাই আদনান আবেদীন বাবু (৩০) ও জয়নাল আবেদীনও (৩৮) চিকিতসাধীন।
নিহতের স্বজনদের অভিযোগ, প্রকাশ্যে হামলা চালিয়ে এ হত্যাকাণ্ডের ঘটনাটিকে ভিন্নখাতে প্রবাহের চেষ্টা করছেন হামলাকারী ৫৭নং (২১) ওয়ার্ড যুবলীগ সভাপতি সাইফুল ইসলাম আক্তার ও তার সহযোগীরা। আর তাদের সহযোগিতা করছে খোদ শাহবাগ থানা পুলিশ।
স্বজনেরা আরো অভিযোগ করেন, হামলার পর যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা না নিয়ে রাজুর বাবা মুক্তিযোদ্ধা সাব্বির আহমেদকে ‘রাজাকার’ বলে গালি দিয়ে অপমান করে থানা থেকে বের করে দেন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম। তবে রাজুর মৃত্যুর পর মামলা নিয়েছে পুলিশ। কিন্তু আসামিপক্ষও একই থানায় রাজুর দুই ভাইয়ের বিরুদ্ধে পাল্টা মামলা করেছে। মামলায় শোক দিবসের অনুষ্ঠানে হামলা ও গুলি করার অভিযোগ এনেছে তারা। আসামিরা ক্ষমতাসীন দলের হওয়ার কারণে নিহতের দুই ভাই ভয়ে পালিয়ে চিকিতসা নিচ্ছেন।
নিহতের বাবা সাব্বির আহমেদ হত্যা অভিযোগে সাইফুল ইসলামসহ আটজনের নাম উল্লেখ করে আরও অজ্ঞাতনামা সাত-আট জনের বিরুদ্ধে মামলা করেছেন। মামলায় পুলিশ পরিবাগ ইউনিট যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আলমগীর হোসেন আলোকে গ্রেপ্তার করেছে। অপর আসামিরা হলেন- রুবেল, পিচ্চি সুমন, ফারুক, আসাদ, জুয়েল ও রনি।
এ ব্যাপারে জানতে চাইলে শাহবাগ থানার ওসি সিরাজুল ইসলাম সব অভিযোগ অস্বীকার করে বলেন, ‘এমন কোনো ঘটনা ঘটেনাই। আমরা তদন্ত করে দেখছি।’
ওয়ার্ড যুবলীগ নেতা সাইফুল ইসলাম আক্তারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। নিহতের ছোট ভাই আদনান আবেদীন বাবু বলেন, ২০০৪ সালে তার ভাই রাজুর কাছ থেকে চার লাখ টাকা ধার নেন সাইফুল ইসলাম আক্তার। ওই সময় আক্তার ছিলেন হকার নেতা। এরপর লেনদেন নিয়ে তাদের মধ্যে অনেক কথা-কাটাকাটি হয়েছে। এখনো রাজু তার কাছে টাকা পান বলে দাবি করেন  আদনান।
তিনি আরও বলেন, তিন মাস আগে রাজু বিয়ে করেন। তার স্ত্রী রুবির অনাকাক্সিক্ষত গর্ভপাত হয়েছে। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিসাধীন ছিলেন। স্ত্রীর চিকিতসার জন্য সাইফুল ইসলাম আক্তারের কাছে জরুরি ভিত্তিতে টাকা চান রাজু। এক পর্যায় মোবাইল ফোনে বাকবিতণ্ডাও হয় তাদের। এ ঘটনার জের ধরেই বৃহস্পতিবার রাতে তাদের তিন ভাইয়ের ওপর হামলা হয়।
শুক্রবার বিকেলে আহত অবস্থায়ই ভাইয়ের লাশ দেখতে ঢাকা মেডিকেল কলেজ মর্গে যান আদনান। সেখানে কেঁদে বলেন, ‘টাকার জন্যই আমার ভাইটারে ওরা মেরে ফেলেছে। যে বউয়ের জন্য ভাই টাকা চাইলো সেও এখন মৃত্যুর সঙ্গে লড়ছে।

মামলা দিয়ে হত্যা আড়ালের চেষ্টা :
পুলিশ জানায়, শুক্রবার বিকেলে নিহতের বাবা মুক্তিযোদ্ধা সাব্বির আহমেদ মামলা করার পর সন্ধ্যায় নিহত রাজুর দুই ভাইয়ের বিরুদ্ধে ১৫ আগস্ট শোকের দিবসের কর্মসূচিতে হামলা এবং গুলি করে হত্যা চেষ্টার অভিযোগে মামলা করা হয়েছে শাহবাগ থানাতেই। এ মামলার বাদী হয়েছেন শাহবাগ ইউনিট যুবলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান। এ মামলা রাজুর দুই ভাই ছাড়া অজ্ঞাত আরও ২০-২৫ জনকে আসামি করা হয়েছে। নিহত রাজুর ভাই জয়নাল আবেদীন ও আদনান আবেদীন বাবু বলেন, হত্যাকাণ্ডকে আড়াল করতেই রাজনৈতিক প্রভাব খাটিয়ে পুলিশের সহায়তায় আসামিরা এ মামলা করেছে। হামলায় যারা আহত এবং যাদের ভাই নিহত তাদেরকেই করা হয়েছে অভিযুক্ত। এর সঙ্গে শোক দিবসের অনুষ্ঠানের কোনো সম্পর্ক নেই।
শোক দিবসের অনুষ্ঠানের সঙ্গে এ হত্যাকাণ্ডের কোনো সম্পর্ক না থাকার কথা স্বীকার করেছেন শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) হাবিল হোসেন। এ তদন্ত কর্মকতা বলেন, ‘প্রাথমিকভাবে জানা গেছে- তাদের মধ্যে টাকার লেনদেন নিয়ে বিরোধ ছিল। এখন ওই পক্ষও একটি মামলা করেছে। আমরা খতিয়ে দেখব।’
হাবিল হোসেন আরও জানান, হত্যা মামলায় আলমগীর হোসেন নামে এক ব্যক্তিকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
এদিকে শুক্রবার আজিজ সুপার মার্কেটের সামনে ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, হঠাত করেই হামলার ঘটনাটি ঘটে। সেখানে ১৫ আগস্ট উপলক্ষে মাইকে বঙ্গবন্ধুর ভাষণ ও দেশাত্মবোধক গান চলছিল। শাহবাগ মোড়ে ভিড় ছিল স্থানীয় আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের। তবে তাদের কোনো অনুষ্ঠান বা কর্মকাণ্ডে কেউ হামলা চালায়নি। হঠাত সাইফুল ইসলাম আক্তারের নেতৃত্বে একদল যুবক তিনজনের ওপর হামলা চালায়।

হামলাকারী যুবলীগ নেতার পক্ষে পুলিশ :
নিহত গিয়াস উদ্দিন রাজুর চাচা মোস্তাক আহমেদ ও ছোট ভাই বাবু অভিযোগ করেন, বৃহস্পতিবার রাতে হামলার পর পুলিশ হামলাকারীদের পক্ষ নেয়। ওই রাতে তিন ছেলের ওপর হামলার ঘটনায় তাদের বাবা সাব্বির আহমেদ মামলা দায়ের করতে শাহবাগ থানায় যান। তিনি অভিযুক্ত যুবলীগ নেতাকে সেখানে আগে থেকেই অবস্থান করতে দেখেন। অভিযোগ করলে ওসি সিরাজুল ইসলাম সাব্বির আহমেদকে রাজাকার বলে গালি দেন। মামলা না নিয়ে উল্টো অপমান করে থানা থেকে বের করে দেন। শুধু তা-ই নয়, তার তিন ছেলের বিরুদ্ধে ১৫ আগস্টের অনুষ্ঠানে হামলার অভিযোগে রাষ্ট্রোদ্রহ মামলা করার হুমকিও দেন ওসি।
মোস্তাক আহমেদ বলেন, ‘আমার ভাই একাত্তরের রণাঙ্গনের সৈনিক। সম্মুখে যুদ্ধ করা মুক্তিযোদ্ধা। একজন খুনি যুবলীগ নেতাকে রক্ষা করতে আমার ভাইকে পুলিশ রাজাকার বলেছে। আমাদের পুরো পরিবার আওয়ামীল লীগ করে। অথচ আমাদের আজ শোক দিবসের অনুষ্ঠানে হামলার আসামি করা হচ্ছে।’
স্বজনরা জানান, গতকাল সকালে রাজুর মৃত্যুর পর সাব্বিরের প্রকৃত পরিচয় জেনে মামলা নিতে বাধ্য হয়েছে পুলিশ। তবে যুবলীগের প্রভাবশালী আসামিদের ততপরতায় এ হত্যার বিচার নিয়ে শঙ্কিত তারা।

পুলিশের সুরতহাল রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বৃহস্পতিবার রাতে শাহবাগ এলাকায় ‘গোলযোগের’ ফলে রাজু আহত হয়ে পরে হাসপাতালে মারা যান। তবে থানায় হামলা চালিয়ে পরিকল্পিতভাবে হত্যার অভিযোগ করেছেন নিহতের বাবা।

স্বজনরা জানান, রাজু অতিশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং-এ বিএসসি পাস করেন। এরপর কাপড় আমদানি ও রপ্তানির ব্যবসা শুরু করেন। তিন ভাই ও এক বোনের মধ্যে রাজু তৃতীয়। তিনি স্ত্রীকে নিয়ে আজিমপুরের ভাট মসজিদের পাশে ২১৯/১ নম্বর বাড়িতে থাকতেন। তার বাবা সাব্বির আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হাসপাতালের ওয়ার্ড মাস্টার। চট্টগ্রামের মুরাদপুরের নন্দলাইশের বাসিন্দা সাব্বির একজন মুক্তিযোদ্ধা। তিনি পরিবার নিয়ে সেন্ট্রালরোডের ৭৩/১ নম্বর বাড়িতে থাকেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া