adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের রাজধানী কিয়েভে প্রস্তাবিত ‘বিশ্ব শান্তি’ সম্মেলনে যোগ দিবেন না: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের রাজধানী কিয়েভে ‘বিশ্ব শান্তি’ নামক যে সম্মেলনের প্রস্তাব করা হয়েছে তাতে অংশগ্রহণ না করতে বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া।

মস্কো বলেছে, সম্মেলনেটির ‘উস্কানিমূলক’ চরিত্রের কারণে এটিতে অংশগ্রহণ থেকে বিরত থাকা উচিত।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেছেন, যেসব দেশ বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে প্রকৃত অর্থেই চেষ্টা করছে এবং গঠনমূলক ও কূটনৈতিক উপায়ে বিভিন্ন সংকট সমাধান করতে চায় তাদের উচিত কিয়েভ সম্মেলনে অংশগ্রহণ না করা; কারণ, এই সম্মেলনের দুরভিসন্ধিমূলক উদ্দেশ্য রয়েছে। রক্তপাত বন্ধ করাকে শান্তি প্রতিষ্ঠার প্রধান শর্ত হিসেবে উল্লেখ করে জাখারোভা বলেন, যুদ্ধ ও রক্তপাত বন্ধের বিষয়টি ইউক্রেনের প্রতি পশ্চিমা দেশগুলোর সমরাস্ত্র সরবরাহ বন্ধ করার ওপর নির্ভর করছে।

ইউক্রেন সরকার এর আগে পশ্চিমা দেশগুলোর উপস্থিতিতে স্বাক্ষরিত মিনস্ক চুক্তি লঙ্ঘন করেছে জানিয়ে রুশ মুখপাত্র বলেন, এবারের কিয়েভ সম্মেলন বন্ধ করা না গেলে ইউক্রেন যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে আর কোনো সম্মেলন বা বৈঠকে কাজ হবে না। জাখারোভা আরো বলেন, কিয়েভের প্রস্তাবিত সম্মেলনে যেসব বক্তব্য রাখা হবে তার কোনো গ্রহণযোগ্যতা নেই। -পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া