adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একমাত্র টেস্টে টসে জিতলাে আফগানিস্তান, ব্যাটিংয়ে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: ২০১৯ সালে টেস্টে আফগানিস্তানের কাছে হেরেছিল স্বাগতিক বাংলাদেশ। এবার সেই হারের বদলা নেওয়ার সুযোগ টাইগারদের সামনে। ঘরের মাঠে চার বছর পর আবারও আফগানদের বিপক্ষে টেস্টে মাঠে নামছে বাংলাদেশ।

বুধবার (১৪ জুন) মিরপুরের ‘হোম অব ক্রিকেট’ শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সকাল দশটায় শুরু হবে ম্যাচটি। তবে মাঠে নামার আগে আফগানিস্তানের অধিনায়ক টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে প্রথমে ব্যাটিংয়ে নামবে টাইগাররা।

আফগান অধিনায়ক শহিদী বলছেন, নতুন উইকেট এবং গত কয়েকদিন বৃষ্টি হওয়ার কারণে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত। বাংলাদেশ টস জিতলে আগে ফিল্ডিং করতো কিনা- এমন প্রশ্নের জবাবে লিটন দাস বলেছেন, ‘হ্যাঁ, অবশ্যই।’

এদিকে চোটের কারণে বাংলাদেশ দলে নেই দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তার বদলে দলের ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করছেন লিটন দাস। নেতৃত্বে নিজের অভিষেক ম্যাচে ব্যাকপেইনের কারণে ঢাকা টেস্টে সঙ্গে পাচ্ছেন না ওপেনার তামিম ইকবালকে।

বাংলাদেশের একাদশে তামিম না থাকায় তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয় সুযোগ পেয়েছেন। সঙ্গী হিসেবে থাকবেন ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট খেলা জাকির হাসান। এছাড়া একাদশে আছেন দুইজন স্পিনার ও তিন পেসার।

আফগানদের বিপক্ষে সংশয় থাকলেও শেষ পর্যন্ত ইবাদত হোসেন ও শরীফুল ইসলামের সঙ্গে একাদশে থাকছেন দেশসেরা পেসার তাসকিন আহমেদ। আর স্পিন বিভাগ সামলাবেন তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ।

এই ম্যাচে আফগানিস্তানের হয়ে টেস্ট অভিষেক হচ্ছে দুজনের। প্রথমবারের মতো টেস্ট খেলতে নামবেন অলরাউন্ডার করিম জানাত ও ডানহাতি পেসার নিজাত মাসুদের। তবে দলে নেই তারকা লেগ স্পিনার রশিদ খান।

বাংলাদেশের একাদশ: মাহমুদুল জয়, জাকির হাসান, নাজমুল শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস (অধিনায়ক), মেহেদি মিরাজ, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও এবাদত হোসেন।

আফগানিস্তানের একাদশ: ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, রহমত শাহ, হাসমতুল্লাহ শাহেদি (অধিনায়ক), নাসির জামাল, করিম জানাত, আফসার জাজাই, আমির হামজা, নিজাত মাসুদ, ইয়ামিন আহমেদজাই, জাহির খান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া