adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লন্ডনে গণজাগরণ মঞ্চে প্রিয় বাংলাদেশ

image_67772_0লন্ডন: এ এক ব্যতিক্রমী আয়োজন, ব্যতিক্রমধর্মী উচ্চারণ। চোখে মুখে দৃপ্ত শপথ, নতুন বাংলাদেশের শপথ, বিজয়ের এই নতুন কাফেলার যাত্রীরা সবাই তরুণ, আদর্শিক চেতনায় উজ্জীবিত। আর সেই আদর্শিক উজ্জীবনা বলেই বাংলাদেশের অজোপাড়াগাঁ নয়, ঢাকার রাজপথও নয়, কিংবা নয় কোন বিশ্ববিদ্যালয় আঙিনা, নয় কোনো চিরচেনা তপ্ত কোনো বালুকাময় মাঠ, এ যে সুদূর সাত সমুদ্র তের নদীর পারের এই ইউরোপের স্বপ্ন রাজ্যের একেবারে প্রাণকেন্দ্র লন্ডনের আলতাব আলী পার্কের সবুঝ চত্বরে, খোলা আকাশের নিচে শহীদী মর্যাদা আর শ্রদ্ধায় উদ্দীপ্ত ভালোবাসার অমর কাব্যের নাম আমার ভাইয়ের রক্তে রাঙানো শত শহীদের স্মারক এই শহীদ মিনারের পাদদেশে একদল ব্রাউন আর কালো চামড়ার বাংলার দামাল ছেলে মেয়েরা একত্রিত হয়ে আওয়াজ তুলেছে, তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যমুনা। এ যেন এক নতুন এক আওয়াজ।যা বাঙালিরা শিখেছিলো মুক্তিযুদ্ধের সময়। যে শ্লোগান বাঙালিদের করে তুলেছিলো ইস্পাত কঠিন এক ঐক্যের বন্ধনে- দল মত নির্বিশেষে সেদিন একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বীর বাঙালি একত্রিত হয়ে শত্রুর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলো।

শ্লোগানে শ্লোগানে মুখরিত ব্রিক লেন আর ইস্ট লন্ডনের এই প্রান্ত থেকে মনে পড়ছিলো, বীর মুক্তিযোদ্ধা, বাঙালির ফিদেল ক্যাস্ট্রো, নিউক্লিয়াসের জনক সিরাজুল আলম খান দাদা, কাজী আরেফ আহমেদ, আব্দুর রাজ্জাক, শেখ ফজলুল হক মণি আর তাদের ছায়ায় স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের ডাক সাইটে চার নেতা নূরে আলম সিদ্দিকী, ডাকসুর ভিপি আ স ম আবদুর রব, শাজাহান সিরাজ, আব্দুল কুদ্দুস মাখন আর শত শহস্র লাখো বাঙালির মুখ থেকে উচ্চারিত তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা- স্বাধীনতার ৪২ বছর পরে এসে আজকের তরুণ প্রজন্ম প্রবাসের এই মাটিতে দাঁড়িয়ে বীর দর্পে উচ্চারণ করে চলেছে। প্রয়াত ও জীবিত সকল বীর মুক্তি সেনানী আর সন্তানেরা বড় সান্ত্বনা আর বিজয়ের এই প্রফুল্লে হর্ষ চিত্তে জয়ের এই চির জয়গান বাঙালির প্রাণে একাকার করে দিয়ে গেছেন। প্রিয় বাঙালি, প্রিয় বাংলার দামাল ছেলেরা- তোমরা যেখানেই থাকো, ভালো থাকো। তোমাদেরকে অভিনন্দন হে বাংলা মা।ধন্য তোমার কোলে এই বীরদের জন্ম দিয়ে।

প্রবাসের এই দ্বিতীয় বাংলা খ্যাত ইস্ট লন্ডনের আকাশ বাতাস প্রকম্পিত করে একদল অমিত সাহসী বাঙালি তরুণ তরুণী প্রকৃতির বিষণ্ণ রূপ আর গুড়ি গুড়ি বৃষ্টি আর হাড় কাঁপানো শীতকে উপেক্ষা করে গগণ বিদারী শ্লোগানে শ্লোগানে ব্রিকলেন কাপিয়ে তুলে চলছে সামনের দিকে। সকলের চোখে মুখে একই আওয়াজ, জয় বাংলা, বাংলার জয়, পদ্মা মেঘনা যমুনা তোমার আমার ঠিকানা, বীর বাঙালির এই বাংলায় রাজাকারের ঠাই নাই, ঠাই নাই- গগণ বিদারী এমন শ্লোগানে শ্লোগানে তারুণ্যের এই দলটি যখন আলতাব আলী পার্ক হয়ে বাঙালির কারি সাম্রাজ্য খ্যাত ব্রিক লেন প্রদক্ষিণ করছিলো, তখন শনিবারের ছুটির সন্ধ্যায় পুরো ব্রিকলেন কানায় কানায় পূর্ণ।

বিভিন্ন ভাষাভাষীর লোকজন তখন রাস্তায় ঠায় দাঁড়িয়ে বাংলার এই তারুণ্যের শ্লোগানে মুখরিত অভিযাত্রী দলটিকে হাততালি দিয়ে স্বাগত জানাচ্ছিলেন। কেউ কেউ রেস্টুরেন্টের ভেতর থেকে বেরিয়ে এসে শ্লোগানে মুখরিত দলকে উৎসাহ উদ্দীপনা দিতেছিলেন। র্যা লির একেবারে সামনের কাতারে বৃটেনে বেড়ে উঠা বসবাসকারী প্রবাসী মা বোনদের দল, তাদের হাতে নানা রঙের প্ল্যাকার্ড আর শ্লোগান সম্বলিত ফেস্টুন। তার পেছনে তরুণ, যুবা, প্রবীণ আর ছাত্র ছাত্রীদের দল সারিবদ্ধভাবে শ্লোগান দিয়ে এগিয়ে চলছে। নিজের চোখ কানকেও যেন বিশ্বাস হচ্ছিল না, একি বৃটেন  নাকি আমার সেই ফেলে আসা প্রিয় বাংলাদেশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া