adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খেলাপি ঋণের শর্ত সহজীকরণ সম্ভব নয়

Tnezragf-ot20131215191420ঢাকা: দেশের পোশাক খাতের ব্যবসায়ীদের জন্য ঋণ পুনঃতফসিলিকরণের শর্ত সহসাই শিথিল হচ্ছে না। আগামী দুই বছর খেলাপি ঘোষণা না করা ও ঋণের কিস্তি পরিশোধ বন্ধ রাখা ছাড়াও ৮ দফা দাবিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সঙ্গে বৈঠক করেছেন ব্যবসাসীরা। 

তবে বাংলাদেশ ব্যাংক আশ্বাস দিলেও প্রচলিত বিধানের বাইরে কিছু করতে পারবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।  

রোববার বিকেলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদের নেতৃত্বে একটি ব্যবসায়ী প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকে বৈঠক করেন। তারা প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন। গত সপ্তাহে একই দাবিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গেও বৈঠক করেন ব্যবসায়ীরা।

গভর্নরের সঙ্গে বৈঠকে এফবিসিসিআই সাবেক সভাপতি আনিসুল হক, সাবেক সহসভাপতি মো. জমিস উদ্দিন, তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম, সাবেক সভাপতি শফিকুল ইসলাম মহিউদ্দিন, আবদুল সালাম মোর্শেদি ছাড়াও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ডেপুটি গভর্নর এস কে সূর ছাড়াও ঊর্ধ্বতনরা উপস্থিত ছিলেন।

এদিকে বৈঠক সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংক ব্যবসায়ীদের সাফ জানিয়ে দিয়েছে খেলাপি ঋণের শর্ত সহজীকরণ করার কোনো সুযোগ নেই।

বাংলাদেশ ব্যাংক মনে করছে, শর্ত শিথিল বা সহজীকরণ করা হলে ব্যাংকগুলোর ভিত্তি দুর্বল হয়ে পড়বে। ব্যাংকগুলো আরও রুগ্ন হয়ে পড়বে। তাদের সক্ষমতা নষ্ট হয়ে যাবে। তাই বর্তমান জারিকৃত নির্দেশনা মেনেই যা করা যায় করতে হবে। এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

বৈঠক শেষে এস কে সূর বলেন, ব্যবসায়ীরা বেশ কিছু দাবি নিয়ে এসেছিলেন। তার কিছু বিবেচনার কথা বলেছি। কেস টু কেস বিবেচনা করা হবে। পুনঃতফসিলিকরণ ক্ষমতা ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের ওপর দেওয়া আছে। তারাই গ্রাহক ব্যাংক সম্পর্কের ভিত্তিতে এটি করতে পারে। আমাদের কাছে আসলে আমরা কেস টু কেস বিবেচনা করব। তবে খেলাপি ঋণের শর্ত শিথিলের দাবি আপাতত মানা যাচ্ছে না।

বৈঠকের ব্যাপারে কাজী আকরাম উদ্দিন আহমেদ জানান, বাংলাদেশ ব্যাংক পোশাক খাতের ব্যবসায়ীদের দাবিগুলো বিবেচনার আশ্বাস দিয়েছে। যা করা দরকার সব করবে বলে জানিয়েছে। কারণ চলমান রাজনৈতিক সংকটে পোশাক খাত মোটেও ভালো চলছে না।

আতিকুল ইসলাম বলেন, অসুস্থ রাজনীতির কারণে আজ দেশি কারখানাগুলো অসুস্থ হয়ে পড়ছে। তাই সমস্যা জানাতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এসেছি। আমরা এর আগে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছি। কিছু দাবি মানার কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

অচিরেই কিছু দাবির ব্যাপারে সরকার, বাংলাদেশ ব্যাংক ও ব্যবসায়ীদের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক হবে বলে তিনি জানান।

করপোরেট কর কমানোর দাবি

দেশের সম্ভাবনাময় পোশাক খাতের জন্য বাংলাদেশ ব্যাংক যা কিছু করবে তার বাস্তবায়ন করে বেসরকারি ব্যাংকগুলো। তাই ব্যাংকগুলোর করপোরেট কর কমানোর দাবি তোলা হয়েছে। কাজী আকরাম এ কথা বলেন।

এটি তো বাজেটের সিদ্ধান্ত এমন প্রশ্নে তিনি বলেন, সব কিছুই সম্ভব। সরকার চাইলে সব করতে পারে। একটি নির্দেশনা জারি করেও জাতীয় রাজস্ব বোর্ড এটি করতে পারে। করপোরেট কর ৪২ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশ করার কথা জানিয়েছে এসেছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া