adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে ২০০৭ সালের পথ অনুসরণ করা উচিত: রবি শাস্ত্রী

স্পোর্টস ডেস্ক : ভারতীয় দলে অনেক রদবদল এসেছিলো টি-টোয়েন্টির প্রথম বিশ্বকাপের আগে। তখন নেতৃত্ব পেয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। বাদ পড়েছিলেন শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়দের মতো অভিজ্ঞরা। তবে সাফল্য ধরা দিয়েছিল ঠিকই। এই সংস্করণে আগামী বিশ্বকাপের আগে ২০০৭ সালের মতো কিছু দেখার আশায় দেশটির সাবেক অলরাউন্ডার ও কোচ রবি শাস্ত্রী। বিডিনিউজ
২০০৭ সালের সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী আসর। ওই টুর্নামেন্টের আগে ২০ ওভারের সংস্করণে কেবল একটি ম্যাচ খেলেছিল ভারত, ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ম্যাচটিতে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন বিরেন্দর শেবাগ। পরে বিশ্বকাপের জন্য ভারতের অধিনায়কত্ব দেওয়া হয় ধোনিকে। রোহিত শর্মা, রবিন উথাপা, ইরফান পাঠান, পীযুষ চাওলাদের মতো তরুণদের নিয়ে দলকে বৈশ্বিক শিরোপা এনে দেন এই কিপার-ব্যাটসম্যান।
ধোনির নেতৃত্বে ২০১৪ সালের আসরেও ফাইনালে ওঠে ভারত, তবে সেবার শ্রীলঙ্কার কাছে হেরে যায় তারা। এরপর আর ফাইনালও খেলতে পারেনি দলটি। – ইন্ডিয়ানএক্সপ্রেস

এখন ভারতের তিন সংস্করণের অধিনায়ক রোহিত। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে তার নেতৃত্বে সেমি-ফাইনাল খেলে ভারত। চোট, বিশ্রাম মিলিয়ে এরপর আর এই সংস্করণে দেশের হয়ে মাঠে নামা হয়নি রোহিতের। তার ডেপুটি লোকেশ রাহুলেরও একই অবস্থা।

এই দুইজনের অনুপস্থিতিতে ভারতকে নেতৃত্বে দেন হার্দিক পান্ডিয়া। তার অধিনায়কত্বে ৮ টি-টোয়েন্টির পাঁচটি জিতেছে দলটি, হার দুটিতে, একটি টাই।
শাস্ত্রীর আশা, ২০২৪ ও ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে পান্ডিয়ার কাঁধে পাকাপাকিভাবে টি-টোয়েন্টির দায়িত্ব তুলে দেবে ভারত। খেলার যোগ্যতা সবাই অর্জন করতে পারে, তবে আমার মনে হয় হার্দিক নেতৃত্ব দেবে। সামনের দুটি বিশ্বকাপ (২০২৩ ওয়ানডের বিশ্বকাপের পর) টি-টোয়েন্টি ক্রিকেটের। বর্তমানে সে-ই ভারত টি-টোয়েন্টি দলের (স্ট্যান্ডবাই) অধিনায়ক। ফিট থাকলে সে দায়িত্ব চালিয়ে যাবে। আমার মনে হয়, তারা (নির্বাচকরা) নতুন লক্ষ্যে সিদ্ধান্ত নেবে।
এই মুহূর্তে তরুণদের মধ্যে অনেক প্রতিভা রয়েছে। প্রায় নতুন দল গড়া যেতে পারে; একেবারে নতুন না হলে কয়েকজন নতুন মুখ থাকবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া