adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘স্ত্রী’ হিসেবে নারী বিক্রি!

প্রতীকী ছবিডেস্ক রিপোর্ট : চীনের পুলিশ গতকাল সোমবার একটি চক্রকে আটক করেছে। চক্রটি নারীদের ‘স্ত্রী’ হিসেবে পুরুষদের কাছে বিক্রির কাজে যুক্ত ছিল। তারা শুধু গ্রামীণ চীনা মেয়েদেরই নয়, মিয়ানমার ও প্রতিবেশী দেশগুলো থেকে পাচার হওয়া নারীদেরও বিক্রি করত।
ওই চক্রকে আটকের সময় বিক্রির জন্য মিয়ানমার থেকে পাচার করে আনা ১৪ জন নারী ও বালিকাকে উদ্ধার করা হয়েছে। তাদের ইতিমধ্যে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে বলে চীনের বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে।
 সিনহুয়ার খবরে বলা হয়েছে, নারী ও বালিকাদের উচ্চ বেতনের প্রলোভন দেখিয়ে মিয়ানমার থেকে চীনে আনা হতো এবং পরে সর্বনিম্ন ৫০ হাজার ইউয়ান মূল্যে তাদের বিক্রি করে দেওয়া হতো।
 
চীনে ‘এক শিশু নীতি’ বলবৎ থাকায় দেশটিতে ছেলের চেয়ে মেয়ের সংখ্যা অনেক কম। তাই বিবাহের ক্ষেত্রে নানা সমস্যায় পড়েন দেশটির গ্রামীণ পুরুষেরা। এ জন্য স্ত্রী হিসেবে নারী বিক্রি দেশটিতে বড় একটি ব্যবসায় রূপ নিয়েছে।
 সিনহুয়ার খবরে আরো বলা হয়, আগস্টে মিয়ানমার থেকে অপহৃত হওয়ার পর চীনে আসতে বাধ্য হন এক নারী। এ সময় ট্রেনে ভ্রমণরত ওই নারী এ ব্যাপারে পুলিশের সাহায্য কামনা করেন। সে সময় ওই নারী অপহরণের সঙ্গে যুক্ত একটি গোষ্ঠীকে গ্রেফতার করে তাকে মুক্ত করতে সক্ষম হয় পুলিশ। এরই সূত্র ধরেই গত তিন মাস ব্যাপক অনুসন্ধান চালিয়ে নারী বিক্রির সঙ্গে জড়িত এমন ৩০ জনের একটি চক্রকে সোমবার গ্রেফতার করে পুলিশ।  তথ্যসূত্র : বিবিসি।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া