adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়া – কোনো কোনো পরিবারে কাঁদারও লোক নেই

আন্তর্জাতক ডেস্ক: সোমবার ভোর। ঘড়ির কাঁটা স্থানীয় সময় অনুসারে যখন ৪টার ঘরে পৌঁছেছে। ঠিক সেই মুহূর্তে কেঁপে উঠল তুরস্ক ও সিরিয়ার অধিকাংশ এলাকা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭ দশমিক ৮। কম্পনের উৎসস্থল দক্ষিণ তুরস্কে। গাজিয়ানতেপ প্রদেশের পূর্ব দিকে নুরদাগি শহর থেকে ২৬ কিলোমিটার পূর্বে ভূগর্ভের প্রায় ১৮ কিলোমিটার গভীরে।

প্রথম কম্পনের ১১ থেকে ১৫ মিনিটের ব্যবধানে দ্বিতীয়বার কেঁপে ওঠে লেবানন, সিরিয়া এবং সাইপ্রাসের বিভিন্ন অংশ। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)-র মতে, এই কম্পনের তীব্রতা ছিল ৬ দশমিক ৭।

১৯৩৯ সালের পর তুরস্ক এমন ভয়াবহ ভূকম্প দেখেনি। ভূমিকম্পের ফলে প্রচুর ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে তুরস্ক এবং সিরিয়া। উদ্ধার হচ্ছে একের পর এক মৃতদেহ। কোনো কোনো পরিবারে সকল সদস্যের মৃত্যু হয়েছে। শোকপালন করবেন বলেও আত্মীয়-পরিজন নেই অনেকের। ভেঙে পড়েছে বহু বাড়িঘর। ধ্বংসস্তূপের তলায় এখনও বহু মানুষ আটকে রয়েছেন।

ভূকম্পের পরে বিপর্যয় মোকাবিলা সংস্থার কর্মী এবং ফায়ার সার্ভিস কর্মীরা ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছান। স্থানীয় বিপর্যয় মোকাবিলা সংস্থা সূত্র জানায়, ভূমিকম্পের ফলে তুরস্কে অন্তত ৯১২ জন মারা গিয়েছেন। গুরুতর আহত হয়েছেন হাজারো জন। সিরিয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণও উল্লেখযোগ্য। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, সিরিয়ায় মৃতের সংখ্যা ৩২৬ জন। এখনও পর্যন্ত ৫০০ জন গুরুতর আহত হয়েছেন।

আলেপ্পো, লাটাকিয়া, হামা এবং টার্টাসের বিভিন্ন জায়গায় মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে মৃতের সঠিক পরিসংখ্যান জানা যায়নি। এই ঘটনা তুরস্কবাসীদের ১৯৩৯ সালের ভূমিকম্পের স্মৃতি ফিরিয়ে দিয়েছে। সেই ভূকম্পের ফলে প্রায় ৩০ হাজার মানুষ মারা গিয়েছিলেন। গত ২৫ বছরে তুরস্কে মোট সাতবার ভূমিকম্প হয়েছে, রিখটার স্কেলে যার কম্পনের মাত্রা ৭ বা তার বেশি ছিল। কিন্তু সোমবার মাঝরাতের এই কম্পন স্থানীয়দের মনে ভয় ধরিয়ে দেয়।

বিপর্যয়ের মুহূর্তের বেশ কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে ফেসবুক-টুইটারে। ভিডিওতে দেখা যাচ্ছে, তীব্র কম্পনের ফলে বাড়িঘর ভেঙে পড়ছে। প্রাণ বাঁচানোর আশায় স্থানীয়দের ছোটাছুটি করতেও দেখা যাচ্ছে।

গাজিয়ানতেপ প্রদেশের গভর্নর দাভুট গুল টুইটারে শোকপ্রকাশ করে লেখেন, আমাদের শহরে তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে। আপনারা শান্ত থাকুন। বাড়ির বাইরে অপেক্ষা করুন। এই পরিস্থিতিতে গাড়ি চালাবেন না। দয়া করে রাস্তায় ভিড় করবেন না। ইস্তানবুলের গভর্নর আলি ইয়েরলিকায়া জানিয়েছেন, উদ্ধারকার্যের জন্য এখনও পর্যন্ত এক হাজার কর্মীকে কাজে লাগানো হয়েছে। প্রয়োজনে তাদের সংখ্যা বাড়ানো যেতে পারে বলেও আশ্বাস দেন তিনি।

আপৎকালীন বিপর্যয় মোকাবিলা সংস্থার পক্ষে ৮০ জন কর্মকর্তা, ৪টি কে ৯ প্রজাতির কুকুর এবং দুটি ট্রাকের আয়োজন করা হয়েছে বলে টুইটে জানান আলি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান এই ঘটনায় টুইটারে শোক প্রকাশ করে লেখেন, ‘ভূমিকম্পের ফলে আমাদের দেশের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। আমি আমার দেশবাসীদের প্রতি সহানুভূতি জানাই। বিপর্যয় মোকাবিলা সংস্থার কর্মীরা সকলে সতর্ক রয়েছেন। উদ্ধারকাজে কোনো ত্রুটি নেই।’

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়োলু জানান, বিপর্যয় মোকাবিলা সংস্থা তাদের সাধ্যমতো চেষ্টা চালাচ্ছে। তবুও আন্তর্জাতিক সাহায্যের জন্য ইউরোপিয়ান ইউনিয়ন এগিয়ে আসবে বলে অনুমান করা যায়। তাদের ইমার্জেন্সি রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (ইআরসিসি)-এর কাছে সাহায্য চেয়েছেন সুলেমান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া