adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১২ দলীয় জোটের শক্তি আওয়ামী লীগের থানা কমিটি থেকেও অনেক কম : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বিএনপি তাদের ২০ দলীয় জোট ভেঙ্গে ১২ দল করেও এগুতে পারবে না। বৃহস্পতিবার সচিবালয়ে তথ্য অধিদফতরের সভাকক্ষে এক প্রশ্নের জবাবে এ কথা বলেছেন, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, বিএনপি জোরদার আন্দোলন-সংগ্রামের লক্ষ্যে ২০ দলীয় জোট গঠন করেছিল। কিন্তু তাদের ২০ দলীয় জোটের গাড়ি মোটেও আগায়নি। তাই নতুনভাবে বিএনপি ১২ দলীয় জোট গঠন করে। তবে এতেও নতুন এই জোটা এগুবে না, বরং পিছিয়ে যাবে। তারা যে ১২ দলের কথা বলছে এর অনেকগুলো দল অনভিজ্ঞ এবং এই ১২ দলীয় জোটের সম্মিলিত শক্তি আমাদের একটা থানায় কিম্বা ঢাকা শহরের একটা ওয়ার্ডের শক্তির চেয়েও অনেক কম। সুতরাং এগুলো আসলে জনগণ বিবর্জিত রাজনীতিবিদদের প্লাটফর্ম ছাড়া অন্য কিছু নয়।

কূটনীতিকদের ভিয়েনা কনভেনশন মেনে চলা উচিত মন্তব্য করে ড. হাছান মাহমুদ বলেন, রাশিয়ার দূতাবাস থেকে যে বিবৃতিটা দেওয়া হয়েছে, সেখানে কয়েকটি বিষয় উঠে এসেছে। কিছু দেশ যখন কোনো সরকারকে চাপে রাখার চেষ্টা করে তখন তারা সংশ্লিষ্ট দেশে মানবাধিকারের ধূয়া তোলে। অথচ দেখা যায় যারা মানবাধিকারের কথা বলে, সে সমস্ত দেশে মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হয়। একইসাথে কোনো দেশের রাজনৈতিক বিষয়গুলো যা একেবারেই অভ্যন্তরীণ, সে সব বিষয়েও মন্তব্য করা থেকে বিরত থাকা- সেটিও বিবৃতিতে উঠে এসেছে। আমি মনে করি, যারা ভিয়েনা কনভেনশন লঙ্ঘন করে নানা ধরনের কথাবার্তা বলছিলেন, এই বিবৃতি তাদের বোধদয় হওয়ার ক্ষেত্রে সহায়ক হবে।
প্রসঙ্গত, কোনো দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে কূটনীতিবিদদের কথা বলা থেকে বিরত থাকাকে গুরুত্ব দিয়ে সম্প্রতি ঢাকায় রাশিয়ার দূতাবাস একটি বিবৃতি প্রকাশ করে।

তিনি বলেন, একসময় আমাদের বাজেট প্রণয়নের জন্য অর্থমন্ত্রীকে প্যারিস কনসোর্টিয়ামের মিটিংয়ে ছুটে যেতে হতো। বাজেটের বেশির ভাগ অংশ আসতো অনুদান এবং ঋণ থেকে। এখন পরিস্থিতি উল্টে গেছে। আমাদের বাজেটের বেশির ভাগ, প্রায় শতকরা ৯০ ভাগ সরকার নিজেই যোগান দেয়। অনেক ক্ষেত্রে বাংলাদেশ এখন বৈদেশিক ঋণ নেয় না, প্রত্যাখান করে। কারণ বাংলাদেশ এখন কারো মুখাপেক্ষী দেশ না। বাংলাদেশ এখন নিজের পায়ে দাঁড়িয়ে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া