adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আনন্দবাজারের প্রতিবেদন – হাসিনাকে হারাতেই তিস্তা চুক্তিতে মমতার ‘না’

mamata-sushma {focus_keyword} ‘হাসিনাকে হারাতেই’ তিস্তা চুক্তিতে মমতার ‘না’ mamata sushmaডেস্ক রিপোর্ট : বাংলাদেশ-ভারত সম্পর্কে ফাটল ধরাতে চেয়েছিলেন তৃণমূলের রাজ্যসভার সদস্য আহমেদ হাসান। এ ষড়যন্ত্রের অংশ হিসেবেই মমতাকে দিয়ে তিস্তা চুক্তিতে বাধা দেয়া হয়। বাংলাদেশের ৫ জানুয়ারির নির্বাচনে শেখ হাসিনা তথা আওয়ামী লীগকে হারানোর উদ্দেশ্যে খালেদা জিয়ার অবস্থান মজবুত করতেই মনমোহনের ঢাকা সফরের সময় তিস্তা চুক্তি নিয়ে নাটকীয়ভাবে বেঁকে বসেছিলেন মমতা।
সম্প্রতি বাংলাদেশ ও ভারতের গোয়েন্দা রিপোর্টে বাংলাদেশে জামায়াতের নৈরাজ্য সৃষ্টির জন্য সারদার টাকা বিনিয়োগের খবর প্রকাশ হওয়ার পর এবার ওই দেশের রাজনৈতিক নেতাদের পক্ষ থেকে এ অভিযোগ উঠলো। আর এসব অভিযোগকে অস্ত্র বানিয়েই সরকারের ওপর চাপ বাড়াচ্ছে বিরোদীরা। রোববার কলকাতার আনন্দবাজার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে।
সম্প্রতি তৃণমূলের রাজ্যসভার সাংসদ আহমেদ হাসানের বিরুদ্ধে বাংলাদেশ বিষয়ক বিভিন্ন নেতিবাচবক কাজের অভিযোগ উঠেছে। এসব অভিযোগই অস্ত্র হয়ে ওঠে বিরোধীদের কাছে। আনন্দবাজারের প্রবিবেদন অনুয়ায়ী, এর জেরে শাসক দলের ওপরে আরও চাপ বাড়াতে সক্রিয় হয়েছে বিরোধীরা। নাম উল্লেখ না করে ওই তৃণমূল সাংসদের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ করেছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু।
প্রতিবেদনে বলা হয়, ইমরানের মদতেই তিস্তার পানি চুক্তিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাধা দিয়েছেন বলে বিমান বসু অভিযোগ করেছেন। শুধু তিনিই নন, প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরীও একই সুরে কথা বলেছেন। তিনি বলেন, ভারতের সঙ্গে প্রতিবেশী বাংলাদেশের স্বাভাবিক সম্পর্কে প্রভাব ফেলতে ‘সক্রিয়’ ভূমিকা পালন করেছিলেন ইমরান। এমনকী, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাতে ভোটে না জেতেন, তার জন্য মমতার মাধ্যমে তিস্তা চুক্তির বিরোধিতা করে ইমরান কার্যত খালেদা জিয়ার হাত শক্ত করতে চেয়েছিলেন।
আনন্দবাজার বলছে, বিরোধীদের এসব অভিযোগ অস্বীকার করে তৃণমূল ফের সংখ্যালঘু ভাবাবেগকেই সামনে আনতে চেয়েছে। অভিযোগ নাকচ করে দিয়ে ইমরানও দাবি করেছেন, ‘আমার জš§ জলপাইগুড়ি জেলার মাল থানা এলাকায়। আমি ১০০% ভারতীয়। দেশদ্রোহিতার কোনো কাজ আজ পর্যন্ত করিনি।’ তিস্তা জলবণ্টন চুক্তির জন্য সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ যখন ঢাকা গিয়েছিলেন, তখন তিনি তৃণমূলের কেউ ছিলেন না- এই তথ্য দিয়ে ইমরান গতকাল শনিবার বলেন, ‘আমি শেখ মুজিবুর রহমানের মতোই তার কন্যা হাসিনাকেও শ্রদ্ধা করি। আমি কেন তিস্তা জলবণ্টনে বাধা দিতে যাব?’
সারদা কেলেঙ্কারি থেকে বেরিয়ে আসা দুদেশের রাজনৈতিক ও দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে করা এ প্রতিবেদনে জানানো হয়, আগামীকাল সোমবার ‘মহামিছিলের’ ডাক দিয়েছে সিপিএমের চার গণসংগঠন। তার পরে আবার ২২ সেপ্টেম্বর পথে নামবে বামফ্রন্ট। আলিমুদ্দিনে এ দিন বামফ্রন্ট বৈঠকে এই নিয়ে আলোচনার পরে বিমান বসু বলেন, ‘সারদা নামের কামধেনুকে ব্যবহার করে লক্ষ লক্ষ গরিব মানুষকে পথে বসিয়ে দলের নেতাদের বাঁচাতে এখন তৃণমূল পথে নামছে!’ গরিব মানুষের টাকা উদ্ধার এবং দোষীদের শাস্তির দাবিতে মহালয়ার আগের দিন মৌলালির রামলীলা পার্ক থেকে রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত মিছিল করবে বামফ্রন্ট।’
এর সূত্র ধরেই বিমান বসু বলেন, ‘একজন সাংসদ-সাংবাদিকের মাধ্যমে সারদার টাকা বাংলাদেশে গিয়েছে বলে শোনা যাচ্ছে।’
সাবেক প্রধানমন্ত্রী মনমোহনের বাংলাদেশ সফর থেকে শেষ মুহূর্তে সরে দাঁড়িয়েছিলেন মমতা। সেই ঘটনা উল্লেখ করে তিনি অভিযোগ করে বলেন, ‘যাওয়ার আগ মুহূর্তে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি যেতে পারবেন না। তৃণমূলের সঙ্গে বিদেশি রাজনীতিকদের বাক্যালাপের ভিত্তিতেই এই সিদ্ধান্ত হয়েছে। তিস্তার জল বা ছিটমহল সমস্যা মিটে গেলে ওই বিদেশি রাজনীতিকদের (বিএনপি-জামায়াত) অসুবিধা হবে। সে কারণেই তিস্তা চুক্তি নিয়ে আপত্তি তুলে মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সফর বাতিল করেন।
আনন্দবাজার বলছে, দেশি-বিদেশি শক্তির সঙ্গে তৃণমূলের ওই সাংসদ যুক্ত, এই অভিযোগ করেই নাম উল্লেখ না করে তাকে ‘জনগণের শত্র“ বলে অভিহিত করেছেন বিমান বসু। তার অভিযোগ, ‘১০ হাজার কোটি টাকা এই কেলেঙ্কারির সঙ্গে যুক্ত। সেই টাকার কিছু অংশ বিদেশে গিয়েছে। যাতে সেই দেশে অস্থিরতা সৃষ্টি করা যায়। যেটুকু প্রমাণ পাওয়া যাচ্ছে, তাতে এই ব্যক্তি দেশবিরোধী, দেশদ্রোহিতার কাজ করেছেন।’
এই আক্রমণের জবাবে সিপিএম এবং বিজেপিকে পাল্টা আক্রমণ করেছেন তৃণমূল নেতা ও পুরমন্ত্রী ফিরহাদ (ববি) হাকিমও। তিনি বলেন, ‘আজ বিজেপি যে কথা বলে, কাল বিমানবাবুরা তা-ই বলেন। বিমানবাবু সংবাদমাধ্যমে অনেক কিছুই বলতে পারেন। কিন্তু তার প্রমাণ দিতে পারবেন?’ নিজেকে এবং ইমরানকে দেশপ্রেমী হিসেবে অভিহিত করে তার প্রশ্ন, ‘আমরা সংখ্যালঘু সম্প্রদায়ে জšে§ছি বলেই কি দেশদ্রোহী আখ্যা জুটছে?’ ববির দাবি, ইমরান সিমির সদস্য ছিলেন ১৯৮৪ সালে। তখন সিমি নিষিদ্ধ সংগঠন ছিল না। তার কটাক্ষ, ‘আরএসএস তিন বার নিষিদ্ধ হয়েছিল। সেই আরএসএসের সদস্য এখন প্রধানমন্ত্রী। তা হলে তাকে কেন দেশদ্রোহী আখ্যা দেয়া হবে না?’
প্রতিবেদনটিতে আরো বলা হয়, বিমান বসুর পাশাপাশি প্রদেশ কংগ্রেস সভাপতি অধীরও অভিযোগ করেছেন, রাজ্যের ৫৩টি নদীর জল বাংলাদেশে যাচ্ছে। কিন্তু বাধা দেয়া হয়েছে তিস্তার ক্ষেত্রেই। অধীর বলেন, ‘মমতা তিস্তা চুক্তি সমর্থন করেনি। ইমরানের মাধ্যমেই বাংলাদেশের কট্টরপন্থী শক্তির সঙ্গে তৃণমূলের যোগ হয়েছিল। তার সঙ্গেও ইমরানের যোগাযোগ ছিল বলে পুলিশ জানাচ্ছে। অধীরের বক্তব্য, আমি এই দেশদ্রোহীকে চিনি না। কোনোদিন চেহারাও দেখিনি। যোগাযোগ তো দূরের কথা।
জামায়াতে ইসলামির মতো ভারত-বিরোধী সংগঠনের সঙ্গে ইমরানের যোগযোগের বিষয়ে তদন্তের আর্জি জানিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহকে চিঠি দিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ। তবে তার বক্তব্য, শুধু তৃণমূল নয়, আমার ধারণা, কেন্দ্রের পূর্বতন কংগ্রেস সরকারের যোগসাজশ ছাড়া ইমরান এত বড় কাণ্ড করতে পারেননি। তাই সেটাও দেখার জন্য রাজনাথকে অনুরোধ করেছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া