adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কে কিভাবে ইতিহাস শিখতে চান এটা তারই এখতিয়ার

sohorawardi-final-ইমরুল শাহেদ : ইতিহাসেও ধুলো জমে খেয়ালের ভুলে, বিস্মৃতির আড়ালে ঢাকা পড়ে যায় অনেক জানা-অজানা ঘটনা। আজকে যা ঘটছে আগামীকাল তাই হয়ে উঠে ইতিহাসের আকর। পাঠক মাত্রই সেই ধুলো বিবর্ণ অতীতটাকে নিয়ে আসতে চান বর্তমানের আলোকে।
ইতিহাস দুভাবে শিখা যায়। একভাবে শিখা যায় সাল ও তারিখ দিয়ে। আরেকভাবে শিখা যায় ঘটনাবলীর মাধ্যমে। কিš‘ সেই ঘটনা হতে হবে বিশ্বাসযোগ্য, নির্লিপ্ত, যুক্তিগ্রাহ্য বিচার বিশ্লেষণের মাধ্যমে উপস্থাপিত। কে কিভাবে ইতিহাস শিখতে চান এটা তারই এখতিয়ার। তবে ঘটনা এবং সময়- এ দুটি বিষয়ের সমন্বয়ই পাঠককে পুরোপুরি পরিতৃপ্ত করতে পারে।
সম্প্রতি রাজনীতি বিষয়ক একটি বই পড়তে গিয়ে হঠাত করেই থমকে দাঁড়াতে হয়। তিনি লিখেছেন, ‘১৯৫৫ সালে আওয়ামী মুসলিম লীগ এর নাম থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে অসাম্প্রদায়িক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করলে তিনি (খন্দকার মোশতাক আহমদ) তা ভালো মনে গ্রহণ করতে পারেননি।’ খটকা লাগলো এই জন্য যে, সবারই জানা বিষয় হলো ১৯৫৩ সালের ১৭ এপ্রিল আওয়ামী লীগের জš§। তাহলে লেখক ১৯৫৫ সাল কোথায় পেলেন। বাংলাদেশ আওয়ামী লীগের উইকিপিডিয়ায় স্পষ্টভাবেই লেখা আছে উর্দু ‘পাকিস্তান পিপলস লীগ’-এর বাংলা নাম দেওয়া হয়েছে পাকিস্তান আওয়ামী লীগ। যদিও রাজনৈতিক ইতিহাসবিদরা অন্যভাবেও নামটির কথা উল্লেখ করেছেন। লেখক লিখেছেন মুসলিম বাদ দিয়ে আওয়ামী লীগের নামকরণ হয়েছে। কিন্তু ইতিহাসবিদরা এই বিষয়টি অন্যভাবেও উল্লেখ করেছেন। সুতরাং বিষয়টি বিস্তারিত আলোচনার অবকাশ রাখে।  কারণ এদেশে আওয়ামী লীগ শুধু একটি রাজনৈতিক দলই নয়, একটি অলঙ্ঘনীয় ইতিহাসও। তাই এই দলটি সম্পর্কে কোনো তথ্য নিয়ে খটকা লাগলে তা খতিয়ে দেখার অবকাশ থাকে। আওয়ামী লীগ দলটি কখন, কিভাবে এবং কোন রাজনৈতিক সন্ধিক্ষণে সৃষ্টি হয়েছে ইতিহাসের আলোকে তা নিয়ে এখানে কিছুটা আলোকপাত করা যেতে পারে।
রাজনৈতিক ইতিহাস নিয়ে যারা চর্চা করেন তাদের মতে, এদেশের রাজনৈতিক ইতিহাস শুরু হয়েছে সেই ৬০৬ সালে রাজা শশাঙ্কের আমল থেকেই। কিন্তু তখন কোনো রাজনৈতিক দল গঠন হয়নি। ইতিহাসের সেই সময়টাতে দল গঠন করে রাজনীতি করা বা ভোটাভুটির মাধ্যমে শাসক পরিবর্তন করারও কোনো নিয়ম ছিল না। ছিল না দেশ শাসনের জন্য কোনো লিখিত সংবিধান। সংবিধান, রাজনৈতিক দল বা গণতন্ত্র চর্চার সুযোগ তৈরি হয়েছে তারও ১২৭০ বছর পর। এদেশের প্রথম রাজনৈতিক দল গঠন হয় ১৮৭৬ সালে। প্রথম রাজনৈতিক দলের নাম ভারত সভা। কলকাতার বাঙ্গালি বাবু সুরেন্দ্রনাথ ব্যানার্জি ভারতীয় জনগণের অধিকার আদায়ের জন্য একটি প্ল্যাটফর্মের প্রয়োজনীয়তা থেকে এ রাজনৈতিক দল গঠন করা হয়েছিল। এই প্ল্যাটফর্মে দাঁড়িয়েই তিনি ভারত চষে বেড়াতে শুরু করেন এবং ব্রিটিশদের শোষণ ও শাসনের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে শুরু করেন। এতে ব্রিটিশ শাসকরা বেশ ভড়কে যান। তারা সুরেন্দ্রনাথকে সামাল দেওয়ার জন্য এদেশে একটি রাজনৈতিক দল গঠনের প্রয়োজনীয়তা অনুভব করেন। ভারতের জনগণ ব্রিটিশদের গঠিত দলটির মাধ্যমে তাদের দাবি-দাওয়ার কথা বলতে পারবেন। তাদের সেই চিন্তা -চেতনারই ফসল নিখিল ভারত জাতীয় কংগ্রেস। এই দলটি গঠিত হয় ১৮৮৫ সালে। কংগ্রেস দলটি গঠন করে দলটিকে তাদের নিয়ন্ত্রণে রাখার জন্য দলের মহাসচিব পদে রাখা হয় আইরিশ ইংরেজ এলেন অকটিভিয়ান হিউমকে। আর সভাপতি করা হয় ব্রিটিশভক্ত বাঙ্গালি ব্যারিস্টার উমেশচন্দ্র ব্যানার্জিকে। কংগ্রেস দল গঠিত হওয়ার পর ব্রিটিশ সরকার সুরেন্দ্রনাথ ব্যানার্জিকে তার দল ভারত সভা নিয়ে কংগ্রেসের সঙ্গে মিশে যেতে বাধ্য করে। এভাবেই পরিসমাপ্তি ঘটে ভারতবাসীকে প্রথম মুক্তির পথ দেখানো রাজনৈতিক দল ভারতসভার।
 
কংগ্রেস গঠিত হওয়ার পর দুই দশকে দেখা গেল এই রাজনৈতিক দলটির মাধ্যমে বেশি সুযোগ সুবিধা পাচ্ছেন হিন্দুরা। পাওয়ার অবশ্য কারণও ছিল। শিক্ষা-দীক্ষায় মুসলমানদের চেয়ে হিন্দুরা বেশি এগিয়ে ছিল। সুতরাং সরকারি সুযোগ সুবিধা তাদের দিকেই বেশি যাচ্ছিল। এছাড়া ব্রিটিশরা এ দেশ অধিকার করে নেওয়ার পর থেকেই মুসলমানেরা প্রতিবাদ শুরু করে। এ নিয়েও ব্রিটিশ শাসকরা নাখোশ ছিল মুসলমানদের উপর। এজন্য মুসলমানেরা অনুভব করে তাদের জন্য নিজস্ব একটা প্ল্যাটফর্ম থাকা দরকার। এ ভাবনা থেকে ১৯০৬ সালে ঢাকার রোজগার্ডেনের এক বৈঠকে নবাব স্যার সলিমুল্লা মুসলিম লীগ নামে একটি রাজনৈতিক দলের নাম প্রস্তাব করে। প্রস্তাবটি সমর্থন করেন হাকিম আজমল খান। এই দলে পরে এসে যোগ দেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। রোজগার্ডেন বাড়িটি যেখানে অবস্থিত তার কাছাকাছিই শেরে বাংলা একে ফজলুল হকের বাড়ি।
বাংলাদেশ স্বাধীন হওয়ার পর রোজগার্ডেনের মূল ফটকের পাশের বাড়িটিতেই থাকতেন খ্যাতিমান সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী। যাহোক মোহাম্মদ আলী জিন্নাহ মুসলিম লীগে যোগ ১৯১২ সালে। অন্যদিকে গান্ধী কংগ্রেসে যোগ দেন ১৯১৮ সালে। গান্ধী কংগ্রেসে যোগদানের অল্প সময়ের মধ্যে অসহযোগ আন্দোলন শুরু করলেও মুসলিম লীগ সভা সমাবেশের মধ্যে নিজেদের সীমাবদ্ধ রেখেছিল একটা সময় পর্যন্ত। সময়ের ব্যবধানে পূর্ব বাংলায় মুসলিম লীগ দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। রক্ষণশীল মুসলিম লীগের নেতৃত্বে থাকেন খাজা নাজিমুদ্দিন এবং প্রগতিশীল মুসলিম লীগের নেতৃত্বে থাকেন সোহরাওয়ার্দী। আরো পরে জেনারেল আইয়ুব খান যখন রাজনীতিতে আসেন, তিনি গঠন করেন কনভেনশন মুসলিম লীগ। কিন্তু ১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী মুসলিম লীগ গঠিত হওয়ার আগে ১৯২৯ সালে শেরে বাংলা একে ফজলুল হক ঘোষণা করেন কৃষক প্রজা পার্টি। এর আগে দলটির নাম ছিল বঙ্গ প্রজা সমিতি। ১৯৪১ সালে মওলানা মওদুদী গঠন করেন জামায়াতে ইসলাম।
রাজনৈতিক ইতিহাসবিদরা উল্লেখ করেছেন, মুসলিম লীগের একচ্ছত্র আধিপত্যকে চ্যালেঞ্জ করেই মওলানা আবদুল হামিদ খান ভাসানীর নেতৃত্বে আওয়ামী মুসলিম লীগ গঠিত হয়। তার সঙ্গে আর যারা নেতা ছিলেন তারা হলেন ইয়ার মোহাম্মদ খান, শামসুল হক এবং পরে এসে তাদের সঙ্গে যোগ দেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। আওয়ামী লীগ থেকে পাকিস্তান সরকারের পঞ্চম প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। তখন পাকিস্তানের  প্রেসিডেন্ট ছিলেন মীরজাফরের বংশধর ইস্কান্দর মীর্জা। উল্লেখ করার বিষয় হলো, ইস্কান্দর মীর্জা যে মীরজাফরের বংশধর তা লিখেছেন হোসেন শহীদ সোহরাওয়ার্দীর এক সময়ের রাজনৈতিক সচিব মাহমুদ নুরুল হুদা। তিনি সোহরাওয়ার্দী সম্পর্কে লিখেছেন, ইস্কান্দর মীর্জার জš§ মুম্বাইতে। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামনে তিনি অবাঙ্গালি এলাকায় চাকরি জীবন কাটিয়েছে। তিনি কখনো পলাশীও দেখেননি। দেশবিভাগের পর ¯’ায়ী হন পাকিস্তানে। প্রসঙ্গত এখানে সোহরাওয়ার্দীর বিষয়টিও উল্লেখ করা যেতে পারে। তিনি জš§গ্রহণ করেছেন পশ্চিমবঙ্গের মেদিনীপুরে। তার জীবনযাত্রা ছিল কলকাতা কেন্দ্রিক। দেশবিভাগের পরও তিনি কলকাতায় থেকে যান। কিন্তু ভারত সরকারের নানা নেতিবাচক পদক্ষেপের কারণে তিনি চলে যান করাচি। সেখান থেকে তিনি পাকিস্তানের অন্য শহরে চলে যান। বদরে আলম খান রচিত ‘বাংলার ইতিহাস বাংলার রাজনীতি’-তে বলা হয়েছে, আওয়ামী মুসলিম লীগ গঠনের কিছু আগে তিনি দিনাজপুরের বিশিষ্ট রাজনীতিবিদ দবিরুল ইসলামের একটি মামলা পরিচালনার জন্য ঢাকা আসেন। পশ্চিম পাকিস্তানের উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশের মানিক শরীফ পীর সাহেব ঐ নামে অর্থাত আওয়ামী মুসলিম লীগ নামে একটি রাজনৈতিক দল গঠনের কথা তাকে নাকি বলেছিলেন।
সোহরাওয়ার্দীর প্রস্তাবে নতুন রাজনৈতিক দলের নাম হয় আওয়ামী মুসলিম লীগ। কিন্তু সমস্যা দেখা দিয়েছে অন্যত্র। প্রথমত আওয়ামী মুসলিম লীগে সোহরাওয়ার্দী কোনো পদ পাননি। দ্বিতীয়ত সোহরাওয়ার্দীর  মার্কিন ঘেঁষা পররাষ্ট্রনীতির কারণে মওলানা ভাসানীর সঙ্গে তার ব্যক্তিত্বের দ্বন্দ্ব শুরু হয়ে যায়। পাকিস্তান সৃষ্টির মাত্র ২১ মাসের মধ্যে আওয়ামী মুসলিম লীগের জš§ হয়। দলটির জšে§র অল্প সময়ের মধ্যে ঘরোয়া দ্বন্দ্বও শুরু হয়ে যায়। তবে সোহরাওয়ার্দী পশ্চিম পাকিস্তান ফিরে গিয়ে জিন্নাহ পাকিস্তান আওয়ামী লীগ নামে একটি দল গঠন করেন। সেটি পশ্চিম পাকিস্তানে সৃষ্টি হলেও দলটির পশ্চিম পাকিস্তানে রকানো সমর্থক ও সমর্থন ছিল না। বদরে আলম খান লিখেছেন, ‘পশ্চিম পাকিস্তানে  সোহরাওয়ার্দীর কোনো রাজনৈতিক ভিত্তি ছিল না। তিনি কলকাতায় রাজনীতি করতেন, যুক্তবাংলার মুখ্যমন্ত্রীও ছিলেন। কলকাতাকেন্দ্রিক রাজনীতি সচেতন বাঙ্গালি মুসলমানেরা তাকে ভালো করেই চিনতো। পূর্ববঙ্গের রাজনৈতিক নেতা কর্মীরা যে তাকে সমর্থন করবেন সেটা অনুধাবন করেই সোহরাওয়ার্দীর মওলানা ভাসানী যখন নতুন রাজনৈতিক দল গঠন করছিলেন তিনি তাকে সমর্থন করেন। পরে তিনি তার নিজ দল (জিন্নাহ পাকিস্তান আওয়ামী লীগ) নিয়ে আওয়ামী মুসলিম লীগেই যোগদান করেন এবং আওয়ামী মুসলিম লীগকে সর্ব পাকিস্তানি একটি রাজনৈতিক দল হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেন।’
দলটি গঠন হওয়ার পরদিনই ঢাকার আরমানিটোলা ময়দানে প্রথম জনসভা অনুষ্ঠিত হয়। জনসভার প্রথম দিনেই দলটি জনগণের মধ্যে বড় ধরনের আলোড়ন সৃষ্টি করেছিল। এভাবে দলটি গঠিত হওয়ার অব্যবহিত পরেই ততকালীন পূর্ব পাকিস্তানে দ্রুত জনপ্রিয়তা লাভ করে। হয়তো বা তখন এদেশের মানুষ তাদের মতো করে একটা প্ল্যাাটফর্ম খুঁজছিল। সেটাই তারা পেয়েছে। পরে ১৯৫৩ সালে একটি কাউন্সিল অধিবেশনের মাধ্যমে মুসলিম শব্দটি বাদ দিয়ে দলটির নাম রাখা হয় পাকিস্তান আওয়ামী লীগ হয়। কিন্তু আওয়ামী লীগের আÍপ্রকাশে কোথাও ১৯৫৫ সাল খুঁজে পাওয়া যায়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া