adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলগ্রহে বসবাসের কথা ভাবছেন বিজ্ঞানীরা, যেমন হবে লাল গ্রহে মানুষের ঘর

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গলগ্রহে বসবাসের স্বপ্ন মানুষের বহুদিনের। গ্রহটিতে কীভাবে বসবাসের উপযোগী করা যায় তা নিয়ে বিস্তর গবেষণা করছেন গবেষকরাও। এখনও মঙ্গলগ্রহে বসবাসের উপায় না পেলেও সেখানে থাকার উপযোগী বাড়ি নির্মাণ করেছেন বিজ্ঞানীরা। ব্রিটেনের ব্রিস্টলে এ বাড়ি প্রদর্শিত হচ্ছে। সংশ্লিষ্টদের দাবি, মঙ্গলগ্রহের বিভিন্ন প্রতিকূলতার মধ্যেই বাড়িটিতে বসবাস করা সম্ভব।

মানুষ যদি মঙ্গলগ্রহে বসবাস শুরু করে, তবে কেমন হবে তাদের বাড়ি? কেমন বাড়ি বানালে গ্রহের বিষাক্ত বাতাস কিংবা নানা প্রতিকূলতার মধ্যেও টিকে থাকা যাবে? ব্রিটেনের ব্রিস্টল শহরে প্রদর্শিত হয়েছে মঙ্গলগ্রহে বসবাসের উপযোগী একটি বাড়ি। দ্বিতল বাড়িটির আয়তন ৫৭০ বর্গ ফুট। ভেতরে রয়েছে প্রতিকূল পরিবেশে টিকে থাকার নানা ব্যবস্থা। নির্মাতাদের দাবি, মঙ্গলগ্রহে বসবাসের জন্য প্রয়োজনীয় সব উপকরণই পাওয়া যাবে এ বাড়িতে।

শিল্পী এলা গুড বলেন, মঙ্গলগ্রহের জীবন সম্পর্কে ধারণা পাওয়া যাবে এই বাড়ি দেখলে। মঙ্গলগ্রহের টুথব্রাশ কেমন হতে পারে, সেখানে সকালে কী খাবেন, কীভাবে কাপড় ধোবেন সব কিছু সম্পর্কেই এখান থেকে জানা যাবে।

পৃথিবী ও গ্রহ বিশেষজ্ঞ ড. বব মাইহিল বলছেন, মঙ্গলগ্রহ কিংবা যে জায়গায়ই হোক, আমাদের শুধু টিকে থাকলেই চলবে না, ভালোভাবে বেঁচে থাকতে হবে। আমরা মঙ্গলগ্রহে আপনার বসবাসকে কীভাবে আরামদায়ক করতে পারি তা নিয়েই ভেবেছি।

এ বাড়ি বানাতে লেগেছে সাত বছর। দীর্ঘ এ সময়ে বাড়ি নির্মাণে কাজ করেছে দক্ষ সব মহাকাশ গবেষক, স্থপতি, ইঞ্জিনিয়ার, ডিজাইনাররা। সম্পূর্ণ বায়ুরোধী বাড়িটির ভেতরে রয়েছে সোলার প্যানেল ও গাছপালা। প্রধান স্থপতি হাগ ব্রাউটন বলেন, ওপরের এই স্বর্ণের কাঠামোটি আমাদের বানানো বাড়ির থাকার জায়গা। মঙ্গলগ্রহের ঘর সম্পূর্ণ বায়ুরোধী হতে হবে, কারণ বাইরের বায়ুমণ্ডল বিষাক্ত। এছাড়া বিপজ্জনক সৌর রশ্মি ও মহাজাগতিক বিকিরণ থেকে রক্ষার ব্যবস্থা থাকতে হবে। এ জন্য স্বর্ণ ব্যবহার করা হয়েছে। এছাড়া এর ভেতর ধূলিকণা ও জল দিয়ে তৈরি বিশেষ কংক্রিটও ব্যবহার করা হবে।

মঙ্গলগ্রহে থাকার উপযোগী এ বাড়ি চলতি মাসের শেষে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত হবে, আগামী অক্টোবর পর্যন্ত থাকবে প্রবেশের সুযোগ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া